Thursday, 19 September 2024

উচ্চ শিক্ষা না কর্মসংস্থান?

ইমতিয়াজ ফয়সাল

সীমাহীন বেকারের এই দেশে উচ্চ শিক্ষা অনেকটা সমস্যা তৈরি করছে। উচ্চ শিক্ষার পর মাধ্যমিক দক্ষতা (যেমন, মেকানিক, ইলেকট্রিশিয়ান) অর্জন করা একজন স্নাতকের জন্য দ্বিধাদ্বন্দ্বের বিষয় হয়ে দাঁড়িয়েছে । বর্তমানে দেশে প্রায় ৪০% শিক্ষিত বেকার সমাজের দৃষ্টিতে এক ধরনের দায়। প্রকৃত অর্থে শিক্ষা ব্যবস্থা এমনভাবে তৈরি করা হয়েছে যেখানে বেকারত্ব তৈরি হওয়া ছাড়া অন্য কোন উপায় নাই এবং বেকাররা কোন দিক-নির্দেশনা খুঁজেও পায় না। তারা দিশেহারা হয়ে নানা রকম নেতিবাচক কাজে জড়িয়ে পড়ে। এখন তরুণ সমাজের মানসিকতায় পরিবর্তন আনার সময় হয়েছে। গন্তব্যহীন উচ্চ শিক্ষার রঙিন ফানুস ছিঁড়ে ফেলতে হবে এবং হাতের সামনে যে কাজটি আসবে তাকেই আঁকড়ে ধরতে হবে।

আমাদের সমাজে ট্যাবু আছে, অমুক কাজ করা যাবে না এবং তমুক কাজ করলে জাত থাকবে না। এমনকি আমার বংশের গায়েও কালি লেগে যাবে। মানুষে কি বলবে! না, এগুলো গা এবং মন হতে ঝেড়ে ফেলতে হবে। তবে সবার ক্ষেত্রে এটা প্রযোজ্য নয়। যাদের উচ্চ শিক্ষার ভবিষ্যত আছে তারা অবশ্যই উচ্চশিক্ষা গ্রহণ করবে। আর বাকীরা ১৮ বছর বয়সেই একটা কাজে লেগে যাবে। পৃথিবীর কোন দেশেই উচ্চ শিক্ষার দৌঁড়ে সবাই শামিল হয় না। ১৮ বছর বয়সেই তারা একটা কাজে লেগে যায় এবং বয়সের কোন অপচয় করে না। তারা কাজ শিখে, টাকা উপার্জন করে এবং মধ্য বয়সেই উদ্যোক্তা হিসেবে আর্বিভূত হয়।

১৮ কোটি জনসংখ্যার এই দেশে মাথাপিছু আয় মাত্র ২৮৯০ মার্কিন ডলার। তার মানে সম্পদের সীমাবদ্ধতা কী রকম তা বুঝতে কারো বাকি থাকে না। ১৫-৩৫ বছরের জনসংখ্যা প্রায় ৬ কোটি। প্রতিবছর প্রায় ৮০ হাজার তরুন স্নাতক সম্পন্ন করে কর্মের বাজারে প্রবেশ করছে। কিন্তু কর্মসংস্থান কই? তারপর নিয়োগ প্রক্রিয়ায় আছে সীমাহীন বৈষম্য এবং অনিয়ম। ফলে অনেক শিক্ষিত বাংলাদেশীদের সলিল সমাধি ঘটছে ইউরোপের ভূ-মধ্যসাগরে। এদের গন্তব্য ছিল কোন রকমে অবৈধ পন্থায় হলেও ইউরোপে পাড়ি জমানো। না, সবাই তা পাড়ছে না। ভূ-মধ্যসাগরে তাদের সমাধি ক্ষেত্র তৈরি হচ্ছে। “এসাইলাম সিকারের” ক্ষেত্রে পৃথিবীতে বাংলাদেশের অবস্থান টপ টেন এর মধ্যে। আন্তর্জাতিক অঙ্গনে আমাদের ইমেজ কোথায় গিয়ে ঠেকেছে তা সহজেই অনুমেয়।

মাধ্যমিক (এসএসসি, এইচএসসি) পাশের পরই বিরাট অংশ তরুনদের উচিৎ কোন একটি কাজের সঙ্গে যুক্ত হয়ে যাওয়া। এসএসসি বা এইচএসসি পাসের জিপিএ ৪.০০ বা এর নীচে থাকলে আমি মনে করি তাদের উচ্চ শিক্ষায় আর পা না বাড়ানোই শ্রেয়। বর্তমানে দেখা যাচ্ছে উচ্চ শিক্ষা শেষ হওয়ার পর সব ধরনের বা নীচু প্রকৃতির কাজে নিযুক্ত হওয়া অনেকের জন্য বিড়ম্বনার ব্যাপার হয়ে দাঁড়ায়। তাহলে মাধ্যমিক পাশের পর একজন কী কাজ করবে? আসলে অনেক কাজ রয়েছে; আমাদের দেশেই দক্ষ লোকের অভাবে উদ্যোক্তা শ্রেণি নতুন কোন ব্যবসায় শুরু করতে পারছে না। এমনকি দক্ষ লোকের অভাবে অনেক ব্যবসায়ই গুটিয়ে যাচ্ছে। অন্যদিকে, দেখা যায় অদক্ষ লোকের দায়িত্বহীনতার প্রবণতাও বেশি থাকে। অদক্ষ লোককে অব্যবস্থাপনা ও দুর্নীতির অভ্যাসে পেয়ে বসে। তার মধ্যে জবাবদিহিতা, মূল্যবোধ ও বিবেকবোধের জাগরণ ঘটে না বললেই চলে।

মাধ্যমিক দক্ষতার তালিকা

ইলেকট্রিশিয়ান, প্লাম্বিং মিস্ত্রী, অটোমেকানিক, নার্সিং, কম্পিউটার অপারেটর, টেইলারিং, রং মিস্ত্রি, টাইলস মিস্ত্রি, রাজমিস্ত্রি, গ্রিল টেকনিশিয়ান, বিকাশ এজেন্ট, ফ্লেক্সিলোডার, আধুনিক চা-পানের দোকান, প্যাথোলজিক্যাল টেকনিশিয়ান, রেষ্টুরেন্ট শেফ ও পরিবেশনকারী, ফ্রিল্যান্সার (কন্টেন্ট রাইটার, গ্রাফিক্স ডিজাইনার, ওয়েব ও অ্যাপ ডেভলপার, ডাটা এন্ট্রি অপারেটর), মৎস্য ও মুরগী খামারী, ড্রাইভার, সেলস পারসন, ক্ষুদ্র প্রকৌশল টেকনিশিয়ান (যেমন: লেদ মেশিনের কাজ), সেলুন কারিগর, নার্সারী ইত্যাদি। এছাড়াও ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, ফার্মাসী দোকান, প্রাইভেট টিউটর ইত্যাদি।

কোথায় এবং কিভাবে এই দক্ষতা শেখা যাবে

শেখার দুটি উপায় আছে; যেমন: আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক। বাংলাদেশে বিভিন্ন প্রকার প্রশিক্ষণ সেন্টার রয়েছে, যা হতে পারে সরকারি ও বেসরকারি। প্রতিটি জেলা এবং উপজেলায় প্রতিষ্ঠিত হয়েছে যুব উন্নয়ন অধিদপ্তর-এর প্রশিক্ষণ সেন্টার। এই সেন্টারগুলোতে স্বল্প খরচে তিন মাস, ছয় মাস ও এক বছর মেয়াদি সার্টিফিকেট কোর্স চালু রয়েছে। এসব প্রতিষ্ঠানের প্রশিক্ষণের মান অনেক ভাল আমি তা বলবো না। তারা পথ দেখিয়ে দিবে প্রশিক্ষণটা নিজেকেই ঘরে বসে প্র্যাকটিস করে শিখতে হবে; বিভিন্ন প্রতিষ্ঠানে কাজে যুক্ত হতে হবে। এতে কাজ করে করে দক্ষ হয়ে উঠার সুযোগ তৈরি হবে। সবচেয়ে বেশী দরকার আগ্রহ, নিষ্ঠা, দৃঢ়তা ও কষ্ট সহ্য করার মানসিকতা।

আমাকে শিখতেই হবে, দক্ষতা অর্জন করতেই হবে এমনকি আমাকে ভাল আয় উপার্জন করে সমাজে মাথা উঁচু করে দাঁড়াতে হবে; এই মানসিকতা না থাকলে কোন কাজ শিখা কারো পক্ষে সম্ভব নয়। অনেক তরুণকেই দেখি কাজ ধরে, আবার ছেড়ে দেয়। আবার অন্য আরেকটি কাজ ধরে, কিছুদিন পরে ছেড়ে দেয়। এরা নানা অজুহাত দেখায়: খাবার দেয় না, বকা দেয়, বেতন কম দেয়, ঘুমাতে পারি না ইত্যাদি। ছুটি দেয় না, আর কত কী? আসলে শর্টকাট পদ্ধতিতে পৃথিবীতে কেউ কিছু পেয়েছে এটা আমার জানা নাই। পরিশ্রম করেই সাফল্য অর্জন করতে হয়। অন্ধকার বা বাঁকা পথে কেউ হঠাৎ অনেক সম্পদ অর্জন করতে পারে; কিন্তু এগুলোর স্থায়ীত্ব বালির বাঁধের মত ক্ষণস্থায়ী । এমনকি এগুলো শেষ জীবনে গোটা পরিবারের জন্য বড় বিপদ ডেকে আনতে পারে। কারণ অপরাধপ্রবণতা মানুষের জন্য বিপদ ডেকে আনে।

প্রতিটি উপজেলায় রয়েছে মহিলা বিষয়ক অধিদপ্তরের কার্যালয়। এই প্রতিষ্ঠান নারীদেরকে সেলাই, কম্পিউটার প্রশিক্ষণ, নার্সারী নানা বিষয়ের উপর প্রশিক্ষণ দিয়ে থাকে। তারা প্রযোজ্য ক্ষেত্রে ১০,০০০-২০,০০০ টাকা পর্যন্ত স্বল্প সুদে ঋণ প্রদান করে যাতে প্রশিক্ষণার্থীরা একটি স্টার্ট-আপ ব্যবসা করতে পারে। প্রতিটি জেলায় আছে সমাজসেবা অধিদপ্তরের কার্যালয়, যেখানে সারাবছর যুব প্রশিক্ষণ দেওয়া হয়। প্রতিটি উপজেলায় আছে ভোকেশনাল স্কুল এবং প্রতিটি জেলায় টেকনিক্যাল কলেজ। এসব প্রতিষ্ঠানে ইলেকট্রিক্যাল, কম্পিউটার, প্লাম্বার, টাইলস মিস্ত্রীর মত বিভিন্ন ট্রেড কোর্স চালু রয়েছে। অনেকেই বলে এখানে প্রশিক্ষক নাই, ল্যাব নাই, ভাল শেখায় না। আসলে পৃথিবীর কোথাও ভাল শেখায় না। নিজেকে শিখে নিতে হয়। সময়, শ্রম ও অর্থ দিয়ে এগুলো কিনতে হয়। কেউ-ই কাউকে কিছু দেয় না, শেখায়ও না; নিজেকেই শিখে নিতে হয়।

প্রত্যেক উপজেলায় এখন হাসপাতাল, ক্লিনিক ও নার্সিং প্রতিষ্ঠান গড়ে ওঠেছে। প্রয়োজনে এখানে বিনা বেতনে কাজ করুন, এগুলো শিখুন। ভাল প্যাথেলিজিক্যাল টেকনিশিয়ান হোন, ফ্রন্ট ডেস্কের কাজ শিখুন, হাসপাতালের নার্সিং শিখুন। বকাবকি, অবহেলা, মাথা পেতে নিন। দক্ষতা অর্জন করুন, কাস্টমারদের ভাল ব্যবহারের মায়ার জালে আটকিয়ে দিন। দেখবেন আপনি একদিন সবার মাথার মুকুট হয়ে গেছেন। কে কী বললো, কিছুই শোনার দরকার নেই। শুধু আপনি আপনার লক্ষ্যে অটুট থাকুন।

বাংলাদেশে প্রায় ২০টি “ইউসেপ টেকনিক্যাল স্কুল (এখন ইনস্টিটিউটে পরিণত হয়েছে)” রয়েছে। এখানে নানা ট্রেডে বিভিন্ন মেয়াদি প্রশিক্ষণ দেওয়া হয়। সারা বাংলাদেশে এখানকার সনদের বেশ কদর রয়েছে । এছাড়াও, অনেক বেসরকারি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছে।

অনানুষ্ঠানিকভাবেও মাধ্যমিক দক্ষতা অর্জন করা যেতে পারে। যেমন, প্রথমে কোন কর্ম প্রতিষ্ঠানে নিযুক্ত (নিয়োগ লাভ) হওয়া। তারপর ঐ প্রতিষ্ঠানের সিনিয়রদের হেল্পার হিসেবে কাজ করে করে শেখা। সেখানেও ধৈর্যের চরম পরীক্ষা দিয়ে শিখতে হবে। বকাবকি সহ্য করা, বেতন না পাওয়া, গোসল-খাওয়ার নিশ্চয়তা না থাকা, ঘুমের ভাল ব্যবস্থা না থাকা ইত্যাদি। আমাদের দেশে আসলে এর মধ্য দিয়েই দক্ষতা অর্জন করতে হয়। একবার দক্ষ হয়ে গেলে সবকিছু হাতের নাগালে চলে আসে। উচ্চশিক্ষিত হয়ে বেকার হত্তয়ার চেয়ে উপরের কাজগুলোর দক্ষতা অর্জন করে বড় উদ্যোক্তা হওয়াই বেশি সম্মানের। এখন কী করবেন এই সিদ্ধান্ত আপনার।

আজ হতে ৪০ বছর পূর্বে চীনের উন্নয়ন যাত্রা শুরু হয়েছিল “ভোকেশনাল শিক্ষার” মাধ্যমে। তারা হাজার হাজার ভোকেশনাল স্কুল গড়ে তুলেছিল শহর ও গ্রামের অলিতে-গলিতে। অর্থাৎ মাধ্যমিক দক্ষতা দিয়ে তারা ছোট ছোট টেকনিশিয়ান ও ইঞ্জিনিয়ার তৈরি করে। পরবর্তীতে এরাই সারা দেশে অবকাঠামো উন্নয়ন কাজে ছড়িয়ে পড়ে । আজ সেই স্কুল ও কলেজগুলোই বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়েছে। যেখান থেকে প্রতিবছর বের হচ্ছে হাজার হাজার বিশ্বমানের ইঞ্জিনিয়ার এবং তারা ছড়িয়ে পড়ছে সারা পৃথিবীতে। এমনকি আমাদের দেশে সকল বড় বড় প্রকল্পগুলোতেও চীনা ইঞ্জিনিয়ারদের দাপট বেশী। তাহলে আমরা পারব না কেন?

কলাম লেখক ও গবেষক :ডক্টর কে.এম আতিকুর রহমান

সর্বশেষ

গণহত্যায় উসকানির সঙ্গে জড়িত কবি, সাহিত্যিক, সাংবাদিকদের বিচারের আওতায় আনা হবে: নাহিদ ইসলাম 

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, কবি,...

সম্মিলিত প্রচেষ্টায় সমবায় ব্যাংককে বিশ্বে রোল মডেল হিসেবে গড়ে তুলতে হবে : হাসান আরিফ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ....

বাংলাদেশের সংস্কার উদ্যোগকে সহায়তা করবে জার্মানি : জার্মান রাষ্ট্রদূত

ঢাকাস্থ জার্মান রাষ্ট্রদূত আচিম ট্রস্টার বলেছেন, তার দেশ অন্তর্বর্তী...

গণহত্যায় শহিদ পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ টাকা

‘জুলাই শহিদ স্মৃতি ফাউন্ডেশন’ থেকে ছাত্র–জনতার গণ-অভ্যুত্থানে শহিদদের পরিবার...

মহেশখালীতে অস্ত্রসহ একজন আটক

কক্সবাজারের মহেশখালীতে বিশেষ অভিযান পরিচালনা করে অস্ত্রসহ শাহজাহান নামক...

ভূমি ব্যবস্থাপনা ও ভূমি অধিগ্রহণ সংক্রান্তে গণশুনানী করলেন: চট্টগ্রাম জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলার ভূমি ব্যবস্থাপনা, ভূমি অধিগ্রহণ, ভূমি জঠিলতা নিয়ে...

আরও পড়ুন

প্রশ্নপত্র ফাঁস, কোচিং সেন্টার, এবং আমাদের অনৈতিক মনস্তত্ত্ব

প্রশ্ন ফাঁস একটি সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। ব্যাপক বেকারত্ব, ভালো ফলাফলের প্রতিযোগিতা এবং অর্থের প্রতি আমাদের অত্যধিক লোভ এই অনৈতিক অনুশীলনের কারণ।দুর্নীতি আমাদের রক্তে...

তীব্র তাপদাহে পুড়ছে দেশ, পুড়ছে কৃষকের কপালও

হাইদগাঁও ত্রিপুরা দীঘির হাট পটিয়া অঞ্চলে একটি ঐতিহ্যবাহী প্রাচীন হাট। এক সময়ে হাটের দিন (প্রতি রবি ও বুধবার) গ্রামের বিভিন্ন এলাকা থেকে ব্যাপক লোকসমাগম...

মহান মে দিবসের অতৃপ্ত প্রাপ্তি ও অজেয় ভাবনা

মহান মে দিবস, ১৮৮৬ ইংরেজি সালে আমেরিকার শিকাগো শহরে অবস্থিত হে-মার্কেটের শ্রমিক সমাবেশে তৎকালীন মার্কিন সরকারের পুলিশ বাহিনী ও শিল্প মালিকদের পোষা গুন্ডা বাহিনী...

ভাষাগত দক্ষতা অর্জন ও ক্যারিয়ার প্লানিং

গত শতাব্দীর ‘৬০ এর দশকে একজন দার্শনিক তার বইতে উল্লেখ করেন একবিংশ শতাব্দীতে “যোগ্যরাই কেবল টিকে থাকবে, বাকীরা হারিয়ে যাবে।” আমরা বর্তমানে সেটাই লক্ষ্য...