গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 2 July 2024

কালুরঘাট সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন ডিসেম্বরে: রেল সচিব

চট্টগ্রাম-কক্সবাজার রুটে স্পেশাল ট্রেন চালু রাখার আশ্বাস

নিজস্ব প্রতিবেদক

আগামী ডিসেম্বরেই বহুল প্রত্যাশিত নতুন কালুরঘাট সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন হতে পারে বলে জানিয়েছেন রেল সচিব ড. মো. হুমায়ুন কবীর। তিনি বলেছেন, ইতোমধ্যে কালুরঘাট সেতু নির্মাণে কোরিয়ার সঙ্গে ঋণচুক্তি সম্পন্ন হয়েছে। জুলাইয়ে এই প্রকল্পের ডিপিপি প্রণয়নের কাজ শুরু হবে। আমরা আশা করছি সব প্রক্রিয়া শেষ করে আগামী ডিসেম্বরেই মাননীয় প্রধানমন্ত্রী কালুরঘাট সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

শনিবার (২৯ জুন) সিআরবিতে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক দপ্তরে আয়োজিত শুদ্ধাচার কৌশল বিষয়ক অংশীজন সভায় রেল সচিব এসব কথা বলেন।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাজমুল ইসলামের পরিচালনায় সভায় সিওপিএস শহীদুল ইসলাম, সিসিএম মাহাবুবর রহমান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সারওয়ার কামালসহ রেলওয়ের অংশীজন প্রতিনিধিরা অংশ নেন।

খরস্রোতা কর্ণফুলী নদীর কালুরঘাট এলাকায় একটি নতুন রেলকাম সড়ক সেতু নির্মাণের দাবি অন্তত ৩ যুগের। এই সেতু নির্মাণে রেলওয়ে কর্তৃপক্ষ উদ্যোগ নিলেও নানা জটিলতায় তা আটকে যায়। তবে গত বৃহস্পতিবার কোরিয়ান এক্সিম ব্যাংকের সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষরিত হওয়ার পর নতুন করে আলোর মুখ দেখে চট্টগ্রামের মানুষের বহুল প্রত্যাশিত এই সেতু।

রেল সচিবের দেওয়া তথ্যানুযায়ী আগামী ডিসেম্বরে ভিত্তিপ্রস্তর স্থাপন হলে পুরোনো কালুরঘাট সেতুর ৭০ মিটার উজানে নতুন সেতুটি নির্মাণ করা হবে। ১২ দশমিক ২ মিটার উচ্চতার মূল সেতুর দৈর্ঘ্য হবে ৭০০ মিটার। প্রস্থ হবে ৭০ ফুট। এর মধ্যে ৫০ ফুটে হবে ডাবল গেজ ও মিটার গেজ ডাবল ট্র্যাক। ২০ ফুটের মধ্যে দুই লেনের সড়ক পথ তৈরি করা হবে।

অংশীজন সভায় নতুন কালুরঘাট সেতু ছাড়াও চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন চলাচল প্রসঙ্গেও কথা বলেন রেল সচিব ড. মো. হুমায়ুন কবীর। এ সময় তিনি বলেন, কক্সবাজার রেলপথটি দ্রুতই দেশের অন্যতম লাভজনক রুটে পরিণত হয়েছে। চট্টগ্রাম-কক্সবাজার রুটে এখন একটি স্পেশাল ট্রেন চলছে। এটি বন্ধ হবে না। এই রুটে আরও ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে আমাদের।

এর আগে গত শুক্রবার সকালে সোনার বাংলা এক্সপ্রেসে বন্দরনগরী চট্টগ্রামে আসেন রেল সচিব ড. মো. হুমায়ুন কবীর। এদিন রাতে রেলওয়ের রেস্টহাউসে চট্টগ্রামে কর্মরত রেলওয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন তিনি। শনিবার সকালে সিআরবিতে তথ্য অধিকার আইন নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য দেয়ার পর দুপুরে অংশীজন সভায় অংশ নেন রেল সচিব। বিকালেই ট্রেনে ঢাকায় ফিরে যান তিনি।

সর্বশেষ

খাগড়াছড়িতে পাহাড় ধস পাহাড়ি ঢল সড়ক যোগাযোগ বন্ধ 

খাগড়াছড়িতে টানা ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে জেলার বেশিরভাব...

স্ত্রী-কন্যাসহ বেনজীরের সম্পদের হিসাব চেয়েছে দুদক

পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদ, তার স্ত্রী এবং দুই...

মিরসরাইয়ে জালিয়াতি মামলায় ইউপি চেয়ারম্যান কারাগারে

চট্টগ্রামের মিরসরাইয়ে মায়ানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির আহম্মদ নিজামীকে...

আখতারুজ্জামান ফ্লাইওভারে কাভার্ডভ্যানচাপায় মোটরসাইকেল আরোহী নিহত

চট্টগ্রাম নগরীর আখতারুজ্জামান ফ্লাইওভারে কাভার্ডভ্যান চাপায় এক মোটরসাইকেল আরোহী...

সাজেকে আটকা পড়েছে ৭০০ পর্যটক

রাঙ্গামাটির বাঘাইছড়ি-বাঘাইহাট সড়ক পানিতে তলিয়ে যাওয়ায় সাজেকে প্রায় ৭০০...

টানা বৃষ্টিতে বিদ্যুৎ কেন্দ্রের ৪ টি ইউনিট : ১৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন 

টানা কয়েকদিন বৃষ্টির ফলে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায়...

আরও পড়ুন

স্ত্রী-কন্যাসহ বেনজীরের সম্পদের হিসাব চেয়েছে দুদক

পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদ, তার স্ত্রী এবং দুই কন্যাকে ২১ কর্মদিবসের মধ্যে সম্পদের হিসাব দিতে নোটিশ দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।মঙ্গলবার (২ জুলাই)...

মিরসরাইয়ে জালিয়াতি মামলায় ইউপি চেয়ারম্যান কারাগারে

চট্টগ্রামের মিরসরাইয়ে মায়ানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির আহম্মদ নিজামীকে (৫৫) ওয়ারিশ সনদ জাল জালিয়াতি করে টাকা আত্মসাতের মামলায় কারাগারে প্রেরণের নির্দেশ দিয়েছে আদালত।সোমবার (২...

আখতারুজ্জামান ফ্লাইওভারে কাভার্ডভ্যানচাপায় মোটরসাইকেল আরোহী নিহত

চট্টগ্রাম নগরীর আখতারুজ্জামান ফ্লাইওভারে কাভার্ডভ্যান চাপায় এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন।মঙ্গলবার (২ জুলাই) দুপুর ১২টার দিকে ফ্লাইওভারের পাঁচলাইশ থানার শুলকবহর অংশে এ দুর্ঘটনা ঘটে।নিহত...

টানা বৃষ্টিতে বিদ্যুৎ কেন্দ্রের ৪ টি ইউনিট : ১৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন 

টানা কয়েকদিন বৃষ্টির ফলে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় রাঙামাটি  জেলার  কাপ্তাই কর্ণফুলি বিদ্যুৎ কেন্দ্রের( কপাবিকে)  বিদ্যুৎ উৎপাদন বেড়েছে।   আজ ( মঙ্গলবার) সকাল ৯...