গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 2 July 2024

এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে রবিবার (৩০ জুন)। তবে বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত থাকবে। আগামী ৯ জুলাই থেকে এসব বোর্ডের পরীক্ষা শুরু হবে। শনিবার (২৯ জুন) আন্তঃশিক্ষা বোর্ডের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রবিবার শুরু হওয়া এইচএসসি ও সমমান পরীক্ষার প্রশ্নফাঁসের চেষ্টা ও প্রশ্নফাঁস ঠেকাতে শনিবার (২৯ জুন) থেকে ১১ আগস্ট পর্যন্ত দেশের সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

দেশের ১১টি বোর্ডের অধীনে এবার ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন এবং ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। এসব পরীক্ষার্থী ৯ হাজার ৪৬৩টি প্রতিষ্ঠান থেকে ২ হাজার ৭২৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন।

গত বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট অংশ নিয়েছিলেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন। সেই হিসাবে এবার পরীক্ষার্থী বেড়েছে ৯১ হাজার ৪৪৮ জন। মোট প্রতিষ্ঠান বেড়েছে ২০৪টি, আর মোট কেন্দ্র বেড়েছে ৬৭টি।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এবার এসএসসি পরীক্ষার্থী ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৩৩ হাজার জন এবং ছাত্রী ৫ লাখ ৯৪ হাজার ৬০১ জন জন। এসব পরীক্ষার্থী ৪ হাজার ৮৭০টি প্রতিষ্ঠান থেকে ২ হাজার ৭২৫টি কেন্দ্রে পরীক্ষায় বসবেন।

মাদ্রাসা শিক্ষা বোর্ডর অধীনে আলীম পরীক্ষায় পরীক্ষায় অংশ নিচ্ছেন মোট ৮৮ হাজার ৭৬ জন। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৯২ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৪৮৪ জন। এসব পরীক্ষার্থী ২ হাজার ৬৮৫টি প্রতিষ্ঠান থেকে ৪৫২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন। কাগিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল, ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় অংশ নেবেন মোট ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৬৯ হাজার ৯ জন এবং ছাত্রী ৬৫ হাজার ৪২৪ জন। তারা ১ হাজার ৯০৮টি প্রতিষ্ঠান থেকে ৭০৭টি কেন্দ্রে পরীক্ষায় বসবেন।

তবে বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন পরীক্ষা ৩০ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত স্থগিত থাকবে। ৯ জুলাই থেকে শুরু হওয়া এই পরীক্ষার সময় সূচি পরে জানিয়ে দেওয়া হবে।

সর্বশেষ

কর্ণফুলীর নতুন এসিল্যান্ড রয়া ত্রিপুরা 

কর্ণফুলী উপজেলার নতুন সহকারী কমিশনার (এসিল্যান্ড/ভূমি) হিসেবে দায়িত্ব পেয়েছেন...

টেকনাফে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত

কক্সবাজারের টেকনাফের নাফ নদী সীমান্তে মাইন বিস্ফোরণে মোহাম্মদ আয়াছ...

৮ জুলাই চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

চার দিনের রাষ্ট্রীয় সফরে আগামী ৮ জুলাই চীন যাচ্ছেন...

খাগড়াছড়িতে পাহাড় ধস পাহাড়ি ঢল সড়ক যোগাযোগ বন্ধ 

খাগড়াছড়িতে টানা ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে জেলার বেশিরভাব...

স্ত্রী-কন্যাসহ বেনজীরের সম্পদের হিসাব চেয়েছে দুদক

পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদ, তার স্ত্রী এবং দুই...

মিরসরাইয়ে জালিয়াতি মামলায় ইউপি চেয়ারম্যান কারাগারে

চট্টগ্রামের মিরসরাইয়ে মায়ানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির আহম্মদ নিজামীকে...

আরও পড়ুন

আখতারুজ্জামান ফ্লাইওভারে কাভার্ডভ্যানচাপায় মোটরসাইকেল আরোহী নিহত

চট্টগ্রাম নগরীর আখতারুজ্জামান ফ্লাইওভারে কাভার্ডভ্যান চাপায় এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন।মঙ্গলবার (২ জুলাই) দুপুর ১২টার দিকে ফ্লাইওভারের পাঁচলাইশ থানার শুলকবহর অংশে এ দুর্ঘটনা ঘটে।নিহত...

বাজেট বাস্তবায়নে স্বচ্ছতা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

চলতি ২০২৪-২৫ অর্থবছরের বাজেট বাস্তবায়নে স্বচ্ছতা ও যত্নবান হতে মন্ত্রণালয় ও বিভাগগুলোকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সোমবার (১ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত...

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১০৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। পৃথিবীর কোনো বিশ্ববিদ্যালয়ের এমন ইতিহাস নেই যে সেই বিশ্ববিদ্যালয় একটি দেশের জন্ম দিয়েছেন। তবে এই ক্ষেত্রে...

আজ থেকে কার্যকর নতুন বাজেট

‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার’ শীর্ষক ২০২৪-২৫ অর্থবছরের ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা বাজেটের যাত্রা শুরু হলো আজ। নতুন অর্থবছরের...