গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 2 May 2024

অস্বাস্থ্যকর পরিবেশে নাভিশ্বাস প্রতিবাদে শিক্ষক-শিক্ষার্থীদের মানব বন্ধন 

চন্দনাইশ প্রতিনিধি  

চন্দনাইশে তাহের ব্রাদার্সের নির্মাণ – সামগ্রী কারখানার বিষাক্ত বায়ু দূষণ থেকে জীবন রক্ষার দাবিতে মানববন্ধন করেছেন  গাছবাড়ীয়া সরকারি কলেজের শিক্ষক -শিক্ষার্থী, কর্মচারী ও এলাকাবাসী। 

মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে কলেজের সামনে চট্টগ্রাম -কক্সবাজার মহাসড়কে এ মানব বন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা বলেন, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে গাছবাড়ীয়া সরকারি কলেজ ও হাশিমপুর মুকবুলিয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসার ১০০ গজের মধ্যে ‘ঠিকাদারী প্রতিষ্ঠান তাহের ব্রাদার্স এর নির্মাণ সামগ্রী কারখানা। কারখানায় উচ্চ তাপমাত্রায় ডাষ্ট, বিটুমিন ও পাথর মিশিয়ে তৈরি করা হয় সড়ক কার্পেটিংয়ের কাচামাল যা অন্যান্য ঠিকাদারি প্রতিষ্ঠান কে সরবরাহ করে। বিটুমিনের ধোঁয়া ও ধূলাবালিতে পাশ্ববর্তী শিক্ষা প্রতিষ্ঠান ও এলাকার মানুষের জীবন অতিষ্ঠ। অনেক ছাত্রছাত্রী, কর্মচারী, শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন। কয়েকজন শিক্ষক তীব্র মাথাব্যাথায় আক্রান্ত হয়েছেন। এহেন পরিবেশদূষণ জনস্বাস্থ্যের জন্য প্রচন্ড হুমকিস্বরূপ; আইনবিরোধী ও বাংলাদেশের সংবিধানবিরোধী। অতি সত্বর কারখানা বন্ধ করে মানুষের জীবন বাঁচানোর জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানান বক্তারা।

গাছবাড়ীয়া সরকারি কলেজের রসায়ন বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আনিসুজ্জামান বলেন, কারখানার ধোঁয়া ও ধুলাবালিতে ভয়ংকর ক্ষতি কারক ধাতু, সীসা, ক্যাডমিয়াম এর উপস্থিতি রয়েছে যার ফলে প্রাথমিক ভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হওয়া, শ্বাসকষ্ট, মাথাব্যথা, এজমা, ব্রংকাইটিস এবং দীর্ঘমেয়াদে কিডনি ও ফুসফুসের মারাত্মক ক্ষতি এমনকি ক্যান্সার পর্যন্ত হতে পারে।

এ ব্যাপারে তাহের ব্রাদার্স এর ওই প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক প্রকৌশলী আমির হামজা ক্ষতির দায় স্বীকার করে বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সমস্যার সমাধান করা হবে বলেও জানান তিনি ।

মানববন্ধনে অন‍্যদের মধ্যে বক্তব্য রাখেন, গাছবাড়ীয়া সরকারি কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. কে এম আতিকুর রহমান রহমান, সহকারী অধ্যাপক যথাক্রমে, বাংলা বিভাগের হাসান সরওয়ার, জীব বিজ্ঞান বিভাগের প্রদীপ কুমার দেব, পদার্থ বিজ্ঞান বিভাগের সাফায়ত হোসেন।

কলেজ ছাত্রলীগের আহবায়ক সাইফুল ইসলাম সিকদার বাবু, যুগ্ম আহবায়ক সাফাতুন নুর সাফা চৌধুরী, আরিফুল ইসলাম প্রমুখ। এ সময় পাশ্ববর্তী শিক্ষা প্রতিষ্ঠান হাশিমপুর মকবুলিয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মোঃ নুরুল ইসলাম উপস্থিত হয়ে একাত্মতা প্রকাশ করেন।

সর্বশেষ

চন্দনাইশে উপজেলা নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

আগামী ২৯ মে অনুষ্ঠেয় তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের...

সাগর উপকূলীয় গুলিয়াখালী সৈকতের ধারে ‘সবুজ চুড়ি আন্দোলনের ২৫’শ তালগাছ রোপন 

সীতাকুণ্ড উপজেলার গুলিয়াখালীতে 'সবুজ চুড়ি আন্দোলন'র উদ্যোগে ২৫'শ তালগাছের...

উপজেলা নির্বাচন নিয়ে এমপিদের সতর্ক করলেন প্রধানমন্ত্রী

উপজেলা নির্বাচনে এমপিরা যাতে হস্তক্ষেপ না করেন সেজন্য তাদের...

অপতথ্য রোধে সরকার, পেশাদার গণমাধ্যম এবং সুশীল সমাজ কাজ করতে পারে: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, অপতথ্য...

খাগড়াছড়ি তিন উপজেলায় প্রতীক পেলেন যারা

ষষ্ট উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের পার্বত্য জেলা খাগড়াছড়ির...

জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আব্দুল হাইয়ের মতো ত্যাগী নেতাকর্মীদের...

আরও পড়ুন

সাগর উপকূলীয় গুলিয়াখালী সৈকতের ধারে ‘সবুজ চুড়ি আন্দোলনের ২৫’শ তালগাছ রোপন 

সীতাকুণ্ড উপজেলার গুলিয়াখালীতে 'সবুজ চুড়ি আন্দোলন'র উদ্যোগে ২৫'শ তালগাছের চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করেছেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কে.এম রফিকুল ইসলাম।বৃহস্পতিবার...

রাউজানে খালে পড়ে শিশুর মৃত্যু

চট্টগ্রামের রাউজানে মায়ের সঙ্গে জমিতে গিয়ে খালে পড়ে লাইকা আকতার (২) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।বৃহস্পতিবার (২ মে) দুপুরে উপজেলার পূর্বগুজরা ইউনিয়নের ৭নং ওয়ার্ডের...

কাপ্তাই সিএনজির উপর গাছ পড়ে আহত ৩

কাপ্তাইয়ে প্রাকৃতিক ঝড়ে গাছ ভেঙ্গে সিএনজি ড্র্র্রাইভার ইলিয়াস(৪০) সহ  অজ্ঞাত নামা আরোও ২ জন  যাত্রী আহত হয়েছে ।বৃহস্পতিবার(২ মে )  বিকেল সাড়ে ৩ টায়...

উপজেলা নির্বাচনে আনোয়ারায় ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল

তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় ১৫ প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। মনোনয়নপত্র দাখিল এর শেষ দিনে বৃহস্পতিবার (২ মে ) সকাল থেকে...