গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 8 May 2024

ফিফা ‘দ্য বেস্ট’ জিতলেন লিওনেল মেসি

স্পোর্টস ডেস্ক

আর্লিং হলান্ড ও কিলিয়ান এমবাপেকে পেছনে ফেলে ২০২৩ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি ‘দা বেস্ট ফিফা মেন’স প্লেয়ার অ্যাওয়ার্ড’ জিতলেন লিওনেল মেসি।

সোমবার রাতে লন্ডনে ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে পুরস্কারটির বিজয়ী হিসেবে এই আর্জেন্টাইন মহাতারকার নাম ঘোষণা করা হয়।

তবে এই অনুষ্ঠানে তিনি ছিলেন না। তার হয়ে পুরস্কার বুঝে নেন থিয়েরি অঁরি। এনিয়ে তৃতীয়বার দ্য বেস্ট হলেন আর্জেন্টিনা অধিনায়ক। ২০১৯ ও ২০২২ সালেও ফিফার বর্ষসেরা হন মেসি। মেয়েদের এই ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন স্পেনের বিশ্বকাপ জয়ী আইতানা বোনমাতি।

ফিফার বর্ষসেরা কোচ হয়েছেন গতবার ম্যানসিটিকে ট্রেবল জেতানো পেপ গার্দিওলা। ইংল্যান্ডকে গত বছরের বিশ্বকাপ ফাইনালে তোলা ডাচ কোচ সারিনা উইয়েগম্যান হয়েছেন বর্ষসেরা নারী কোচ। এনিয়ে চতুর্থবর এই পুরস্কার হাতে নিলেন ডাচ ফুটবল কোচ। ২০১৭, ২০২০ ও ২০২২ সালেও সেরা হয়েছিলেন উইয়েগম্যান।

বর্ষসেরা গোলের স্বীকৃতি হিসেবে পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন বোটাফোগো এসপির গুইলহার্মে মাদরুগা। দূরপাল্লার বাইসাইকেল কিক থেকে তার করা গোল হয়েছে এবার সেরা।

বেলজিয়াম ও রিয়াল মাদ্রিদের থিবো কোর্তোয়া, মরক্কো ও আল হিলালের ইউনুস বৌনৌকে হারিয়ে বর্ষসেরা গোলকিপার হয়েছেন ব্রাজিল ও ম্যানসিটির এডারসন। মেয়েদের এই ক্যাটাগরিতে সেরা হয়েছেন ইংল্যান্ড ও ম্যানইউর ম্যারি ইয়ার্পস। টানা দ্বিতীয়বার এই পুরস্কার জিতলেন তিনি।

ফিফা বর্ষসেরা একাদশে ম্যানচেস্টার সিটির দাপট। গত মৌসুমের ট্রেবল জয়ী দলটির ছয় জন এই তালিকায় আছেন। রক্ষণে সিটিজেনের জন স্টোন্স, কাইল ওয়াকার ও রুবেন দিয়াস প্রতিনিধিত্ব করছেন। মিডফিল্ডে ম্যানসিটির বার্নার্ডো সিলভা ও কেভিন ডি ব্রুইনার সঙ্গে আছেন রিয়াল মাদ্রিদের জুড বেলিংহ্যাম। আক্রমণভাগে ফিফা দ্য বেস্টের সংক্ষিপ্ত তালিকায় থাকা হাল্যান্ড, মেসি ও এমবাপ্পের সঙ্গে আছেন রিয়াল মাদ্রিদের ভিনিসিয়ুস জুনিয়র।

শেষবার একই দলের ছয় জন খেলোয়াড় ফিফার বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছিল বার্সেলোনার। সেবারও দলটির কোচ ছিলেন গার্দিওলা।

রিয়াল মাদ্রিদের তারকা ভিনিসিয়ুস জুনিয়র স্পেনে অনবরত প্রতিপক্ষ দলের সমর্থকদের কাছে বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন। দেশের ফরোয়ার্ডের প্রতি সংহতি জানিয়ে বর্ণবাদের বিরুদ্ধে সাড়া জাগানো লড়াই করে ব্রাজিলের সিনিয়র পুরুষ জাতীয় দল, তারা পেয়েছে ফেয়ার প্লে অ্যাওয়ার্ড।

বছরের সেরা ভক্তের পুরস্কার জিতেছেন আর্জেন্টিনায় একটি ক্লাব ম্যাচ চলাকালে নবজাতক সন্তানকে বোতলে করে দুধ খাওয়ানো বাবা।

সর্বশেষ

মিরসরাইয়ে জাল ভোটের অভিযোগ, তিন নির্বাচনী কর্মকর্তা আটক

মিরসরাইয়ে উপজেলা নির্বাচনে জাল ভোট দেওয়ার দায়ে সহকারী প্রিসাইডিং...

রামগ‌ড়ে উৎসবমূখর প‌রি‌বে‌শে ভোটগ্রহন সম্পন্ন , চলছে গণনা

রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে ২০টি  কেন্দ্রে উৎসবমূখর প‌রি‌বে‌শে শা‌ন্তিপূর্ণভা‌বে...

বান্দরবানে বৈরী আবহাওয়া উপেক্ষা করে ভোটকেন্দ্রে ভোটারের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ

বান্দরবানে সকাল থেকে বৈরী আবহাওয়া উপেক্ষা করে ভোটকেন্দ্রে আসতে...

শুধু ইসলাম নয়, সব ধর্মাবলম্বীদের কল্যাণে কাজ করে যাচ্ছি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শুধু ইসলাম ধর্ম নয়, আমরা...

মৌখিক পরীক্ষা দিতে এসে আটক ৩ ভুয়া পরীক্ষার্থী

চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী পদের মৌখিক পরীক্ষা দিতে এসে আটক...

কালুরঘাটে টেম্পোর ধাক্কায় পা ভাঙলো বৃদ্ধের

চট্টগ্রামের কালুরঘাট ফেরিঘাটের পশ্চিম প্রান্তে টেম্পোর ধাক্কায় এক ব্যক্তি...

আরও পড়ুন

মিরসরাইয়ে জাল ভোটের অভিযোগ, তিন নির্বাচনী কর্মকর্তা আটক

মিরসরাইয়ে উপজেলা নির্বাচনে জাল ভোট দেওয়ার দায়ে সহকারী প্রিসাইডিং অফিসারসহ তিনজনকে আটক করা হয়েছে। বুধবার (৮ মে) উপজেলার উত্তর আমবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র...

রামগ‌ড়ে উৎসবমূখর প‌রি‌বে‌শে ভোটগ্রহন সম্পন্ন , চলছে গণনা

রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে ২০টি  কেন্দ্রে উৎসবমূখর প‌রি‌বে‌শে শা‌ন্তিপূর্ণভা‌বে সকাল আটটা  থে‌কে ভোটগ্রহণ চল‌ছে। বিকাল ৪ টা পর্যন্ত চল‌বে ভোট গ্রহন। সুষ্ঠু ও শান্তিপূর্ণ...

বান্দরবানে বৈরী আবহাওয়া উপেক্ষা করে ভোটকেন্দ্রে ভোটারের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ

বান্দরবানে সকাল থেকে বৈরী আবহাওয়া উপেক্ষা করে ভোটকেন্দ্রে আসতে শুরু করেছে সাধারণ ভোটাররা।এদিকে সরজমিনে জেলার পৌরসভার হাফেজগোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটের পরিস্থিতি পর্যবেক্ষণে...

শুধু ইসলাম নয়, সব ধর্মাবলম্বীদের কল্যাণে কাজ করে যাচ্ছি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শুধু ইসলাম ধর্ম নয়, আমরা সব ধর্মাবলম্বীদের কল্যাণে কাজ করে যাচ্ছি।আজ বুধবার রাজধানীর আশকোনায় হাজি ক্যাম্পে হজ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে...