গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 19 May 2024

রিয়ালকে এক হালি গোল দিয়ে ফাইনালে সিটি

ক্রীড়া ডেস্ক

চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড চ্যাম্পিয়নদের ন্যুনতম পাত্তা দিল না ম্যানচেস্টার সিটি। প্রথমার্ধে বার্নার্দো সিলভার জোড়া গোলের পর দ্বিতীয়ার্ধে আরও দুই গোল। এক কথায় রিয়ালকে ঘরের মাঠে ডেকে এনে নাস্তানাবুদ করে ছেড়েছে সিটি। আর বড় ব্যবধানের এই জয়ে ইউরোপ সেরা লিগের ফাইনালে উঠেছে পেপ গার্দিওলার দল।

ইতিহাদ স্টেডিয়ামে বুধবার (১৭ মে) রাতে সেমিফাইনালের দ্বিতীয় লেগে রিয়াল মাদ্রিদকে ৪-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। স্বাগতিকদের হয়ে প্রথমার্ধেই দুই গোল করেছেন বার্নার্দো সিলভা। দ্বিতীয়ার্ধে একটি আত্মঘাতী গোলের পর আরেকটি গোল এসেছে জুলিয়ান আলভারেজের পা থেকে।

সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথম লেগের ম্যাচ ১-১ গোলে ড্র হয়েছিল। তাই দুদলের সামনেই লক্ষ্য ছিল সমান। তবে গার্দিওলার দলের কাছে এটা ছিল প্রতিশোধের সুযোগও। কারণ গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ সেমিতে শেষ মুহূর্তের গোলে তাদের হারিয়েছিল রিয়াল।

স্কোরলাইনের মতো মাঠে দুই দলের পারফরম্যান্সেও ছিল অনেক বড় ব্যবধান। আক্রমণে আধিপত্য ধরে রেখে শুরু থেকেই রিয়ালের রক্ষণকে চাপে রেখেছে সিটি। রিয়ালের মাঝমাঠ-আক্রমণভাগও ছিল বেশ বিবর্ণ। সুযোগটা নিতে কোনো চুল করেনি গার্দিওলার দল।

শুরু থেকেই দুর্দান্ত খেলা সিটি সপ্তম মিনিটে প্রথম সুযোগ পায়। কিন্তু আর্লিং হল্যান্ড সেবার শট নেয়ার সুযোগই পাননি। ৬ মিনিট পর আবারও ভালো সুযোগ হাতছাড়া করেন নরওয়েজীয়ান তারকা। জ্যাক গ্রিলিশের ক্রস গোলমুখে পেয়ে গোলরক্ষক বরাবর হেড করেন ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বকালের সেরা গোলদাতা। ২১ তম মিনিটে রিয়ালকে আবারও বাঁচিয়ে দেন কোর্তোয়া। এবার হল্যান্ডের হেড কর্নারের বিনিময়ে ঠেকান বেলজিয়ান গোলরক্ষক।

তবে ডেডলকটা ভাঙতে বেশিক্ষণ লাগেনি সিটির। ২৩তম মিনিটে ডি ব্রুইনার পাস থেকে জোরালো শটে দলকে এগিয়ে নেন সিলভা।

গোল খেয়ে কিছুটা টনক নড়ে রিয়ালের। তবে পরপর কয়েকটা আক্রমণ করেও ঘুরে দাঁড়াতে পারেনি লিগের রেকর্ড চ্যাম্পিয়ন দলটি। ৩৫তম মিনিটে টনি ক্রুসের দূরপাল্লার শট ক্রসবারে লেগে ফেরত আসে।

রিয়ালের ঘুরে দাঁড়ানোর আশা ধূলিসাৎ করে দিয়ে ৩৭তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সিলভা। ইলকাই গিনদোয়ানের শট প্রতিপক্ষের পায়ে লেগে বল চলে যায় সিলভার কাছে, নিখুঁত হেডে জালে বল পাঠান পর্তুগিজ তারকা। ২-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে সিটি।

দ্বিতীয়ার্ধের শুরুতে কিছুটা ঘুরে দাঁড়ানোর আভাস দেয় রিয়াল। তবে একের পর এক আক্রমণে ব্যর্থতায় জালের দেখা পাওয়া হয়নি ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের। ৭২তম মিনিটে আরও একবার সহজ সুযোগ হাতছাড়া করেন হল্যান্ড। তবে নরওয়েজীয় স্ট্রাইকারের শট পা বাড়িয়ে রুখে দেন রিয়াল গোলরক্ষক।

৭৬ টম মিনিটে নিজেদের ভুলে ম্যাচ থেকে একরকম ছিটকে যায় রিয়াল। ফ্রি-কিক থেকে ডি ব্রুইনার বাড়ানো বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই পাঠান এডের মিলিতাও। ৮৩তম মিনিটে বেনজেমা ও কারভাহালের প্রচেষ্টা রুখে দিয়ে ক্লিনশিট রাখেন এডারসন।

রিয়ালের ভরাডুবি এখানেই শেষ নয়। যোগ করা সময়ের প্রথম মিনিটে ফিল ফোডেনের পাস থেকে জালে বল জড়ান এক মিনিট আগেই মাঠে নামা জুলিয়ান আলভারেজ। অথচ আর্জেন্টাইন তারকা মাঠে নেমেছিলন এই গোলের মাত্র এক মিনিট আগে।

গত কয়েক মৌসুম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কাছাকাছি গিয়েও ব্যর্থ হয়ে ফিরতে হয়েছে সিটিকে। তবে এবার শিরোপার একদম কাছে ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। আগামী ১০ জুন ইস্তাম্বুলের ফাইনালে তাদের প্রতিপক্ষ ইন্টার মিলান।

 

সর্বশেষ

সভাপতি-সা.সম্পাদকের বির্তকিত কর্মকান্ডে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

সভাপতি-সাধারণ সম্পাদকের নানা বিতর্কিত কর্মকাণ্ডের অভিযোগে চট্টগ্রাম কলেজ শাখা...

ঈদ জামাত কমিটির পূণর্মিলনী অনুষ্ঠান

৩০নং ওয়ার্ড পূর্ব মাদারবাড়ী প্রধান ঈদ জামাত কর্তৃক আয়োজিত...

দেশ থেকে দুর্নীতি নির্মূলে রাজনৈতিক সদিচ্ছা অপরিহার্য : ড. ইফতেখারুজ্জামান

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, দেশ...

তরুণরাই স্মার্ট বাংলাদেশের অভিযাত্রার সূর্য সারথি: তথ্য ও সম্প্রচার সচিব

তথ্য ও সম্প্রচার সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার বলেন,...

‘ইস্যু না থাকায় গণঅভ্যুত্থান থেকে লিফলেট বিতরণে নেমেছে বিএনপি’

বিএনপির সামনে ইস্যু না থাকায় দলটি গণঅভ্যুত্থান থেকে লিফলেট...

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এবং...

আরও পড়ুন

বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের

টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে ১৫ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।মঙ্গলবার (১৪ মে) দুপুরে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দল ঘোষণা করেন প্রধান নির্বাচক গাজী...

পিএসজিকে হারিয়ে ১১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ডর্টমুন্ড

চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে পিএসজিকে হারিয়ে ১১ বছর পর ফাইনালে উঠলো বুরুশিয়া ডর্টমুন্ড। মঙ্গলবার রাতে প্যারিসে সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে পিএসজিকে ১-০ গোলে হারিয়েছে ডর্টমুন্ড। তাদের...

ম্যান সিটিকে বিদায় করে সেমিতে রিয়াল

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে টাইব্রেকারে ম্যানচেস্টার সিটিকে ৪-৩ ব্যবধানে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। এতে আবারও চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে উঠলো ১৪ বারের চ্যাম্পিয়নরা।বুধবার রাতে সিটির...

ট্রেনিং করতে জ্যোতিদের অস্ট্রেলিয়ায় পাঠাবেন প্রধানমন্ত্রী

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খুইয়েছে বাংলাদেশের মেয়েরা। ঐতিহাসিক এই সিরিজে বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে প্রতিরোধ গড়তে পারেননি জ্যোতিরা। তাই নারী ক্রিকেট দলকে...