গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 2 May 2024

ম্রো সম্প্রদায়ের বর্ণিল চাংক্রান ও লোক সংস্কৃতি উৎসব উদযাপন

মোঃ শহীদুল ইসলাম রানা,বান্দরবান জেলা প্রতিনিধি

পাহাড় কন্যা বান্দরবানের ১১টি ক্ষুদ্রনৃগোষ্ঠী সম্প্রদায়ের সহ-অবস্থানের একটি জেলা,এই জেলায় বাংলা নববর্ষ ১৪৩০ ম্রো সম্প্রদায়ের চাংক্রান উৎসব নামে পরিচিত।চাংক্রান উৎসবে প্রতি বছর বর্ষ বরন উপলক্ষে ম্রো সম্প্রদায়ের এই বর্ণিল উৎসব নজর কাড়বে সকলের।এই উৎসব উপলক্ষে ম্রো সম্প্রদায় আয়োজন করে পিঠা উৎসব,ম্রোদের ঐতিহ্যবাহি খেলাধুলা,ম্রোদের ঐতিহ্যবাহী বাঁশের তৈরী বিশালাকার প্লোং বাশির তালে তালে ম্রো কিশোরীদের ঐতিহ্যবাহী পোষাক পড়ে লোকনৃত্য পরিবেশন,এই উৎসব দেখতে দুরদুরান্ত হতে অনেক দর্শনার্থী ভিড় জমান আয়োজন স্থলে।

চাংক্রান উৎসব উপলক্ষে ২৫শে এপ্রিল (মঙ্গলবার) সকালে বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নে,বটতলি ৯ মাইল এলাকায় বান্দরবান পার্বত্য জেলা পরিষদ, সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রনালয় ও ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনিস্টিউটের আয়োজনে,বান্দরবান চাক্রান উৎসব উদযাপন কমিটির সার্বিক সহযোগিতায় শুভ চাংক্রান ও ম্রোদের লোক সাংস্কৃতিক উৎসব উদযাপন করা ম্রোদের ঐতিহ্যবাহী ক্রীড়া ও লোকনৃত্য প্রতিযোগিতা লোকসংগীত ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় প্রধান অতিথি বলেন ম্রো সম্প্রদায়ের মধ্যে কয়েকটি ধর্মের অনুসারি থাকার পরেও ম্রো সম্প্রদায়ের এই বর্ষবরণ চাংক্রান উৎসবে আমরা সকলে একসাথে অংশগ্রহণ করে থাকি।

তিনি বলেন বাংলা নববর্ষ অর্থাৎ এপ্রিল মাসের ১৪ তারিখে এই চাংক্রান উৎসবের আয়োজন করা হয়ে থাকে,এবার পারিপার্শ্বিক বিভিন্ন কারনে এই উৎসবটি আয়োজনে বিলম্ব হয়েছে।

তিনি এই উৎসব সুন্দর ভাবে পালনের সর্বাত্মক সহযোগিতার জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং কে ধন্যবাদ জ্ঞাপন করেন।এবং আগামীতে আরো বড় ব পরিসরে এই উৎসবের আয়োজন করা হবে বলে তিনি জানান।

জেলা ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনিস্টিউটের পরিচালক মংনুচিং এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের সদস্য সি ইয়ং ম্রো।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের সদস্য সি অং খুমী,৪নং সুয়ালক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উক্যনু মারমা,কেএসআই নির্বাহী সদস্য গাব্রিয়েল ত্রিপুরা,সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি পাই হ্লা অং মারমা,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের গবেষনা কর্মকর্তা বাইংওয়াই ম্রো,বান্দরবান প্রেস ক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু,সাধারণ সম্পাদক মিনারুল হক।এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ম্রো কমিউনিটি এর বিশিষ্ট ব্যাক্তিবর্গ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিক বৃন্দ।

সর্বশেষ

শ্রমিককে বঞ্চিত করলে কাউকে ছাড় নয়: প্রধানমন্ত্রী

মালিকদের বিলাসিতা কমিয়ে শ্রমিকদের দিকে বিশেষ নজর দেওয়ার আহ্বান...

মিরসরাইয়ে হারানো ঐতিহ্য ফেরাতে ঘুড়ি উৎসব

গ্রাম বাংলার চিরচেনা ঐতিহ্যের অন্যতম একটি ঘুড়ি। কালের বিবর্তনে...

চন্দনাইশে অগ্নিকাণ্ডে পুড়ে ছাই ৫ দোকান 

চন্দনাইশ উপজেলার বরমা ধামাইরহাট বাজারে অগ্নিকাণ্ডে ৫ টি দোকান...

চট্টগ্রামে ৬ সাংস্কৃতিক সংগঠনের মে দিবস উদযাপন

শ্রমিকদের আট ঘণ্টা কাজ ও ন্যূনতম মজুরি নিশ্চিত ও...

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার

চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে...

শান্তিনগরে অগ্নিকান্ডে ২৯ দোকান পুড়ে ছাই

পার্বত্য খাগড়াছড়ি জেলা শহরের শান্তিনগর এলাকায় মধ্যরাতে অগ্নিকান্ডে ২৯টির...

আরও পড়ুন

কাপ্তাইয়ে ৩ প্রার্থীর মনোনয়ন পত্র প্রত্যাহার

রাঙামাটির কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা চেয়ারম্যান পদে ২ জন এবং ভাইস চেয়ারম্যান পদে ১ জন মনোনয়ন পত্র প্রত্যাহার করেছে।মঙ্গলবার ( ৩০ এপ্রিল)  বিকেল...

প্রচারণা বন্ধ করে উপজেলা পরিষদ নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছেন আওয়ামীলীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী

বান্দরবানে সদর উপজেলা পরিষদ নির্বাচন থেকে সকল প্রচার প্রচারনা কার্যক্রম স্থগিত করে সরে দাঁড়ানোর কথা জানিয়েছেন আওয়ামীলীগ সমর্থিত আনারশ প্রতিক নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করা...

চিৎমরম ইউনিয়ন এর জামাইছড়িতে প্রায় ৬০ বছরের চন্দুল গাছ

রাঙামাটির  কাপ্তাই উপজেলার ৩ নং চিৎমরম ইউনিয়ন এর ৩ নং ওয়ার্ডের জামাইছড়ি মারমা পাড়ায় দেখা মিলল প্রায় ৬০ বছরের একটি চন্ডুল গাছ। মারমা ভাষায়...

তীব্র তাপদাহে কাপ্তাইয়ে ছড়াগুলো শুকিয়ে গেছে, সুপেয় পানির সংকটে হাজারও মানুষ

তীব্র তাপদাহ এবং অনাবৃষ্টির ফলে রাঙামাটির কাপ্তাই উপজেলার ৫ টি ইউনিয়নের প্রায় শতাধিক ছড়া শুকিয়ে গেছে। ফলে সুপেয় পানির সংকটে ভুগছেন হাজারও এলাকাবাসী। কিছু কিছু...