গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 19 April 2024

ম্রো সম্প্রদায়ের বর্ণিল চাংক্রান ও লোক সংস্কৃতি উৎসব উদযাপন

মোঃ শহীদুল ইসলাম রানা,বান্দরবান জেলা প্রতিনিধি

পাহাড় কন্যা বান্দরবানের ১১টি ক্ষুদ্রনৃগোষ্ঠী সম্প্রদায়ের সহ-অবস্থানের একটি জেলা,এই জেলায় বাংলা নববর্ষ ১৪৩০ ম্রো সম্প্রদায়ের চাংক্রান উৎসব নামে পরিচিত।চাংক্রান উৎসবে প্রতি বছর বর্ষ বরন উপলক্ষে ম্রো সম্প্রদায়ের এই বর্ণিল উৎসব নজর কাড়বে সকলের।এই উৎসব উপলক্ষে ম্রো সম্প্রদায় আয়োজন করে পিঠা উৎসব,ম্রোদের ঐতিহ্যবাহি খেলাধুলা,ম্রোদের ঐতিহ্যবাহী বাঁশের তৈরী বিশালাকার প্লোং বাশির তালে তালে ম্রো কিশোরীদের ঐতিহ্যবাহী পোষাক পড়ে লোকনৃত্য পরিবেশন,এই উৎসব দেখতে দুরদুরান্ত হতে অনেক দর্শনার্থী ভিড় জমান আয়োজন স্থলে।

চাংক্রান উৎসব উপলক্ষে ২৫শে এপ্রিল (মঙ্গলবার) সকালে বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নে,বটতলি ৯ মাইল এলাকায় বান্দরবান পার্বত্য জেলা পরিষদ, সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রনালয় ও ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনিস্টিউটের আয়োজনে,বান্দরবান চাক্রান উৎসব উদযাপন কমিটির সার্বিক সহযোগিতায় শুভ চাংক্রান ও ম্রোদের লোক সাংস্কৃতিক উৎসব উদযাপন করা ম্রোদের ঐতিহ্যবাহী ক্রীড়া ও লোকনৃত্য প্রতিযোগিতা লোকসংগীত ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় প্রধান অতিথি বলেন ম্রো সম্প্রদায়ের মধ্যে কয়েকটি ধর্মের অনুসারি থাকার পরেও ম্রো সম্প্রদায়ের এই বর্ষবরণ চাংক্রান উৎসবে আমরা সকলে একসাথে অংশগ্রহণ করে থাকি।

তিনি বলেন বাংলা নববর্ষ অর্থাৎ এপ্রিল মাসের ১৪ তারিখে এই চাংক্রান উৎসবের আয়োজন করা হয়ে থাকে,এবার পারিপার্শ্বিক বিভিন্ন কারনে এই উৎসবটি আয়োজনে বিলম্ব হয়েছে।

তিনি এই উৎসব সুন্দর ভাবে পালনের সর্বাত্মক সহযোগিতার জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং কে ধন্যবাদ জ্ঞাপন করেন।এবং আগামীতে আরো বড় ব পরিসরে এই উৎসবের আয়োজন করা হবে বলে তিনি জানান।

জেলা ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনিস্টিউটের পরিচালক মংনুচিং এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের সদস্য সি ইয়ং ম্রো।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের সদস্য সি অং খুমী,৪নং সুয়ালক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উক্যনু মারমা,কেএসআই নির্বাহী সদস্য গাব্রিয়েল ত্রিপুরা,সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি পাই হ্লা অং মারমা,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের গবেষনা কর্মকর্তা বাইংওয়াই ম্রো,বান্দরবান প্রেস ক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু,সাধারণ সম্পাদক মিনারুল হক।এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ম্রো কমিউনিটি এর বিশিষ্ট ব্যাক্তিবর্গ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিক বৃন্দ।

সর্বশেষ

চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত,আহত ৪

কক্সবাজারের চকরিয়ায় চট্টগ্রাম- কক্সবাজার মহাসড়কে ব্যাটারীচালিত অটোরিকশা ও মোটরসাইকেলের...

চট্টগ্রামে তিন ভাই-বোনকে গুলি করে হত্যা, ২ জনের মৃত্যুদণ্ড

চট্টগ্রাম নগরীর বায়েজিদ বোস্তামির বালুছড়া এলাকায় ২০ বছর আগে...

চট্টগ্রামে মানসিক প্রতিবন্ধী শিশু নিখোঁজ, ফিরে পেতে মায়ের আকুতি

চট্টগ্রামের কোতোয়ালি থানাধীন নিউ মার্কেট এলাকা হতে জান্নাতুল নাঈমা...

চলতি বছরেই পঁচিশ শতাংশ ভাটায় ব্লক ইট তৈরী নিশ্চিত করতে হবে : জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার...

কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ হচ্ছে ২৫ এপ্রিল

আগামী ২৫ এপ্রিল থেকে ২৪ জুলাই পর্যন্ত তিন মাস...

রাঙ্গামাটিতে বজ্রপাতে এক শিশুর মৃত্যু

পার্বত্য জেলা রাঙমাটির লংগদুতে মামার বাড়িতে বেড়াতে এসে বজ্রপাতে...

আরও পড়ুন

রাঙ্গামাটিতে বজ্রপাতে এক শিশুর মৃত্যু

পার্বত্য জেলা রাঙমাটির লংগদুতে মামার বাড়িতে বেড়াতে এসে বজ্রপাতে আয়েশা সিদ্দিকা নামে এক শিশু শিক্ষার্থীর মৃত্যু হয়েছে, গুরুতর আহত হয়েছেন আরো ৩ জন।বৃহস্পতিবার মধ্যরাতে...

কেএনএফের আরও ৯ সদস্য অস্ত্রসহ গ্রেফতার

 রুমা ও থানচিতে ব্যাংকে ডাকাতির ঘটনায় সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) ৯ সদস্যকে অস্ত্রসহ গ্রেফতার করেছে যৌথ বাহিনী।মঙ্গলবার (১৬ এপ্রিল) সন্ধ্যায় আন্তঃবাহিনী জনসংযোগ...

রাঙ্গামাটিতে জল উৎসবের মধ্যে দিয়ে সমাপ্ত হলো বৈসাবী উৎসব

জল উৎসবের মধ্যে দিয়ে রাঙামাটিতে মারমা সম্প্রদায়ের বৈসাবী উৎসব সমাপ্ত হয়েছে । মঙ্গলবার (১৬ এপ্রিল) বেলা ১২টায় রাঙ্গামাটি চিং হ্লা মং মারি স্টেডিয়ামে মারমা সংস্কৃতি...

কাপ্তাইয়ের  চিংম্রং এ  সাংগ্রাঁই জল উৎসবে মাতোয়ারা হাজারো তরুণ তরুণী 

সাংগ্রাঁঁইমা ঞিঞি ঞাঞা রিকজাইগাইপামে/ওও ঞি কো রো ওও মি ম্রি রো/ লাগাই লাগাই/ চুইপ্যগাইমেলেহ্। অথাৎ নববর্ষে সবাই মিলে এক সমানে এক সাথে জল খেলিতে...