গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 2 May 2024

বিএনপি গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি শ্রদ্ধাশীল না: তথ্যমন্ত্রী

চট্টগ্রাম নিউজ ডটকম

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি শ্রদ্ধাশীল না। তাদের আগ্রহ কেবল খালেদা জিয়া ও তারেক রহমানের প্রতি।

রোববার (১২ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, দেশ নিয়ে বিএনপির কোনো আগ্রহ নেই। তাদের আগ্রহ কেবল খালেদা জিয়া ও তারেক রহমানের প্রতি।

তারা সাজাপ্রাপ্ত তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে চান। আমরাও চাই, কারণ তার সাজা কার্যকর করতে হবে। বিএনপি গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি শ্রদ্ধাশীল না।

তথ্যমন্ত্রী বলেন, আমরা কোনো পাল্টা কর্মসূচি দিচ্ছি না, নির্বাচনের আগ পর্যন্ত আমাদের কর্মসূচি থাকবে। কারণ, আওয়ামী লীগ রাজপথের দল, ক্ষমতায় থাকলেও আমরা কর্মসূচি দেব, না থাকলেও।

বিএনপির পদযাত্রা নিয়ে এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, সারাদেশে সংঘর্ষ ছড়িয়ে দিতে বিএনপি পদযাত্রা করছে। দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করার অসৎ উদ্দেশ্য ছিল তাদের। আওয়ামী লীগের নেতাকর্মীরা সতর্ক পাহারায় ছিল। শান্তি সমাবেশ করেছে, যে কারণে বিএনপি যেভাবে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চেয়েছিল, তারা তা পারেনি।

রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের প্রার্থী শাহাবুদ্দিন চুপ্পু সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আওয়ামী লীগের পক্ষ থেকে একজন অসাধারণ ব্যক্তিকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেওয়া হয়েছে। আমাদের সংসদীয় দলের বৈঠক বসেছিল শনিবার (১১ ফেব্রুয়ারি)।

তখন রাষ্ট্রপতি পদের মনোনয়নের জন্য সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দায়িত্ব দেওয়া হয়। সেই ক্ষমতাবলে তিনি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ শাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দিয়েছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী তাকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একজন কমিশনার হিসেবে দায়িত্ব দিয়েছিলেন। তখন পদ্মা সেতুতে দুর্নীতির অসত্য মিথ্যা অভিযোগ তুলে দুদককে যে চাপ দেওয়া হচ্ছিল, তা মোকাবিলায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

পদ্মা সেতুতে যে দুর্নীতি হয়নি, কানাডার আদালতে তা প্রমাণিত হয়েছে। কানাডার আদালতে কিন্তু বিশ্বব্যাংক গিয়েছিল এবং বিশ্বব্যাংক সেখানে হেরে গিয়েছে। কানাডার আদালত রায় দিয়েছে, পদ্মা সেতুতে দুর্নীতির অভিযোগ গাল-গল্প ছাড়া কিছু না।

মন্ত্রী বলেন, দুদকের কমিশনারের দায়িত্ব পালনকালে তার ওপর অনেক চাপ ছিল। সেক্ষেত্রে তিনি দৃঢ়তার পরিচয় দিয়েছেন। মনে করি, আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা একজন অসাধারণ ব্যক্তিকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দিয়েছেন। এমন একজনকে আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছে, যিনি ঝুঁকি নিয়েছেন, বঙ্গবন্ধুকে হত্যার প্রতিবাদ করেছেন। যার মধ্যে ভদ্রতা, নম্রতা ও রাজনৈতিক বিজ্ঞতা রয়েছে।

হাছান মাহমুদ বলেন, আমাদের সরকার গণমাধ্যমবান্ধব। দেশে সংবাদমাধ্যমের ব্যাপক বিকাশ ঘটেছে। পৃথিবীর অনেক বড় দেশেও সংবাদমাধ্যম নেই। বের হয় না ১০০ পত্রিকার ডিক্লারেশন বাতিল হয়েছে। আরও ১০০ চিহ্নিত করা হয়েছে।

এগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। এরমধ্যে যেসব পত্রিকা কেবল বিজ্ঞাপন দিলেই বের হয়, যারা কেবল তদবির করে বেড়ায়, তাদের চিহ্নিত করার চেষ্টা চলছে। কারণ, তাদের কারণে অন্যরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

সর্বশেষ

উপজেলা নির্বাচনে আনোয়ারায় ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল

তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চট্টগ্রামের আনোয়ারা উপজেলায়...

পটিয়ায় ট্রাক-মিনিবাস সংঘর্ষে আহত ৫

চট্টগ্রামের পটিয়ায় ট্রাক-মিনিবাস মুখোমুখি সংঘর্ষে ট্রাক চালকসহ অনন্ত ৫...

চন্দনাইশে শ্রেষ্ঠ কলেজ শিক্ষক নির্বাচিত হলেন ড.আতিকুর রহমান

চন্দনাইশ উপজেলায়  জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ কলেজ শ্রেণী শিক্ষক...

রাঙামাটিতে বজ্রপাতে নিহত ২

রাঙামাটিতে বজ্রপাতের আঘাতে দু’জন নিহত হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলার...

থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: প্রধানমন্ত্রী

থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে বলে জানিয়েছেন...

রাঙ্গুনিয়ায় পথচারীদের জুস ও পানি দিল এনএনকে ফাউন্ডেশন

চট্টগ্রামে টানা তাপদাহে অতিষ্ঠ জনজীবন। তীব্র রোদ ও গরমে...

আরও পড়ুন

উপজেলা নির্বাচনে আনোয়ারায় ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল

তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় ১৫ প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। মনোনয়নপত্র দাখিল এর শেষ দিনে বৃহস্পতিবার (২ মে ) সকাল থেকে...

পটিয়ায় ট্রাক-মিনিবাস সংঘর্ষে আহত ৫

চট্টগ্রামের পটিয়ায় ট্রাক-মিনিবাস মুখোমুখি সংঘর্ষে ট্রাক চালকসহ অনন্ত ৫ জন আহত হয়েছেন।বৃহস্পতিবার (২ মে) সকাল ১০টার দিকে পটিয়া পৌরসভার আমজুর হাটে এ ঘটনা ঘটে।আহত...

রাঙামাটিতে বজ্রপাতে নিহত ২

রাঙামাটিতে বজ্রপাতের আঘাতে দু’জন নিহত হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলার বাঘাইছড়ির উপজেলায় ও কাপ্তাই হ্রদে পৃথক এই নিহতের ঘটনা ঘটে।সকালে রাঙামাটির বাঘাইছড়ির উপজেলা সদরের বড়াদম...

থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: প্রধানমন্ত্রী

থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।তিনি বলেছেন, থাইল্যান্ডে আমার সরকারি সফরটি দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি মাইলফলক হয়ে থাকবে।...