গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 4 May 2024

মধ্যরাতে সরকারি স্কুলের বই পাচার: পুলিশের হাতে শিক্ষকসহ আটক ৫

কায়সার হামিদ মানিক,কক্সবাজার

কক্সবাজারের চকরিয়ার ভেওলা মানিকচর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য দেয়া সরকারি বই মধ্যরাতে বিক্রয়ের পর পাচারের সময় দুইজন শিক্ষক, একজন ক্রেতা ও দুই গাড়ি চালকসহ ৫ জনকে আটক করে পুলিশ। জব্দ করা হয় বিপুল বইসহ দুটি মিনি ট্রাক। 

বুধবার(৮ ফেব্রুয়ারি) বিকেলে বইসহ আটকদের স্কুল ম্যানেজিং কমিটির জিম্মায় দেয়া হয়। গত মঙ্গলবার দিবাগত রাত ১ টার দিকে মাতামুহুরি পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মিজানুর রহমানের নেতৃত্বে আটক ও উদ্ধারের এই ঘটনা ঘটে।

আটককৃতরা হলেন – চোরাই মালামাল ক্রেতা চোঁয়ারফাঁড়ি এলাকার কামাল উদ্দিনের ছেলে তমিজ উদ্দিন, বিএমচর উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মাষ্টার রুকন উদ্দিন ও মাষ্টার কামাল উদ্দিনসহ দুইজন গাড়ি চালক।

বিএমচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর আলম বলেন, মঙ্গলবার রাত ১ টার দিকে স্থানীয় গ্রাম পুলিশের সদস্য কফিল উদ্দিন বিদ্যালয় থেকে দুটি গাড়িতে করে বই নিয়ে যাওয়ার বিষয়টি অবহিত করলে সাথে সাথে পুলিশকে ঘটনাটি জানাই । পরে পুলিশ উপস্থিত হয়ে গাড়িসহ বইগুলো জব্দ করে ও স্কুলের দুই শিক্ষকসহ ৫ জনকে আটক করে থানায় নিয়ে যায়।

এ বিষয়ে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু শামা বলেন, নাইট গার্ডের যোগসাজশে এই ঘটনাটি ঘটেছে। এখানে আমার কোন সম্পৃক্ততা নেই।

চকরিয়া থানার অফিসার ইনচার্জ চন্দন কুমার চক্রবর্তী বলেন, এ ঘটনায় কেউ মামলা বা লিখিত অভিযোগ করেনি। ঘটনার সত্যতা যাচাই বাছাই করার প্রয়োজনীয়তার দাবী উঠায় বইসহ আটককৃতদের বিদ্যালয় ম্যানেজিং কমিটির জিম্মায় দেওয়া হয়েছে।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, বই চুরির পর পাচারের সময় আটকের ঘটনাটি শুনেছি। লিখিতভাবে কেউ জানায়নি। ঘটনাটি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ওসিকে জানিয়েছি।

ঘটনার ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা পাঠ্যপুস্তক বিতরণ কমিটির সভাপতি জেপি দেওয়ান বলেন, সরকারি বইসহ ৫ জনকে আটক করে থানায় আনা হয়। পরে যাচাই-বাছাইয়ের কথা বলে যিনি জিম্মায় নিয়েছেন চুরির ঘটনা প্রমাণিত হলে বইসহ জিম্মায় নেয়া ব্যক্তিদের ফের পুলিশে হস্তান্তর করতে হবে। নচেৎ তিনিই দায়ী হবেন।

সর্বশেষ

পতেঙ্গায় মোটরসাইকেলের ধাক্কায় নিহত ১, আহত ২

পতেঙ্গায় মোটরসাইকেলের ধাক্কায়  মো. মিনহাজ (৩৫) নামের এক পথচারী...

গরুর ঘাস কাটতে গিয়ে পল্লী বিদ্যুতের ছেঁড়া তারে প্রাণ গেল বৃদ্ধার

ফটিকছড়ি পৌরসভায় গরুর ঘাস কাটতে গিয়ে ছেঁড়া তারে বিদ্যুৎস্পৃষ্ট...

আনোয়ারায় গৃহবধূর রহস্যজনক মৃত্যু, শরীর ছিলো আঘাতের চিহ্ন

আনোয়ারা উপজেলার বারশত ইউনিয়নে সানজিদা আক্তার (২৮ ) নামে...

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার...

মহান মে দিবসের অতৃপ্ত প্রাপ্তি ও অজেয় ভাবনা

মহান মে দিবস, ১৮৮৬ ইংরেজি সালে আমেরিকার শিকাগো শহরে...

চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে আটক ১, কারাদণ্ড

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী পদের প্রিলিমিনারি...

আরও পড়ুন

পতেঙ্গায় মোটরসাইকেলের ধাক্কায় নিহত ১, আহত ২

পতেঙ্গায় মোটরসাইকেলের ধাক্কায়  মো. মিনহাজ (৩৫) নামের এক পথচারী নিহত হয়েছেন।শুক্রবার (৩ মে) সন্ধ্যা সোয়া সাতটার সময় খেজুরতলা এলাকায় এ দূর্ঘটনা ঘটনা ঘটে।এতে অজ্ঞাত...

গরুর ঘাস কাটতে গিয়ে পল্লী বিদ্যুতের ছেঁড়া তারে প্রাণ গেল বৃদ্ধার

ফটিকছড়ি পৌরসভায় গরুর ঘাস কাটতে গিয়ে ছেঁড়া তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ছাবা খাতুন (৬০) নামে এক মহিলার মৃত্যুর ঘটনা ঘটেছে।শুক্রবার (৩ মে) বেলা সাড়ে ৫টার...

আনোয়ারায় গৃহবধূর রহস্যজনক মৃত্যু, শরীর ছিলো আঘাতের চিহ্ন

আনোয়ারা উপজেলার বারশত ইউনিয়নে সানজিদা আক্তার (২৮ ) নামে এক গৃহবধূর রহস্যজনক মৃত্যুর ঘটনা ঘটছে।শুক্রবার (৩ রা মে) দুপুরে উপজেলার বারশত ইউনিয়নের ৪ নম্বর...

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল আগামী ১২ মে প্রকাশিত হবে।আজ শুক্রবার (৩ মে) শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই...