গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 1 May 2024

ক্ষণজন্মা নায়ক তুমি: শাবনূর

বিনোদন ডেস্ক

বাংলা চলচ্চিত্রের বৃহৎ নক্ষত্র শাহরিয়ার চৌধুরী ইমন ওরফে সালমান শাহ’র প্রয়াণ দিবস আজ। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর পৃথিবী ছেড়ে চলে যান এই জনপ্রিয় নায়ক। রেখে যান অগণিত ভক্ত ও শুভাকাঙ্ক্ষী।

সিনেমা জগতে মাত্র তিন বছরের ক্যারিয়ারে জনপ্রিয়তার শীর্ষস্থান দখল করেছিলেন তিনি। রহস্যজনক মৃত্যুর ২৬ বছর পেরিয়ে গেলেও এখনও জানা সম্ভব হয়নি এর আসল কারণ। অপমৃত্যু নাকি হত্যাকাণ্ড এখনও রয়েছে ধোঁয়াশা।

তার প্রয়াণ দিবসে সবচেয়ে বেশি সিনেমায় জুটিবদ্ধ হয়ে যে চিত্রনায়িকা অভিনয় করেছেন তার নাম শাবনূর। এই দিনটা আসলে নানা ভাবেই তাকে স্মৃতিচারণ করে থাকেন। বর্তমান সময়ে দেশে না থাকলেও সামাজিক যোগাযোগমাধ্যমে শাবনূর ও তার সঙ্গে সালমান শাহর একটি ছবি ছবি প্রকাশ করেছেন। জানিয়েছেন তার অনুভূতির কথা।

তিনি ক্যাপশনে লেখেন, “ক্ষণজন্মা নায়ক তুমি তোমার শূন্যতা আজো ভোগছে ঢালিউড। তুমি ছিলে প্রজন্মের সেরা যেখানেই থাকো খুব ভালো থাকো।”

এদিকে তার মৃত্যুবার্ষিকীতে দেশব্যাপী দোয়া, মিলাদ ও কোরআন খতমসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে তার পরিবার ও সালমান শাহ’র ভক্ত-অনুরাগীরা।

১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে তার চলচ্চিত্রে আগমন। প্রথম ছবিতেই সারা দেশের মানুষের মন জয় করে নিলেন তার অভিনয়, ব্যক্তিত্ব আর সুদর্শন চেহারা দিয়ে।

স্বল্প সময়ের ক্যারিয়ারে সালমান শাহ ২৭টি ছবিতে অভিনয় করেন। তার প্রায় প্রতিটি সিনেমা ব্যবসা সফল ছিল। তার অভিনীত চলচ্চিত্রের মধ্যে কেয়ামত থেকে কেয়ামত, তুমি আমার, অন্তরে অন্তরে, সুজন সখী, বিক্ষোভ, স্নেহ, প্রেমযুদ্ধ, কন্যা দান, দেন মোহর, স্বপ্নের ঠিকানা, আঞ্জুমান, মহা মিলন, আশা ভালোবাসা, বিচার হবে, এইঘর এই সংসার, প্রিয়জন, তোমাকে চাই, স্বপ্নের পৃথিবী, সত্যের মৃত্যু নেই, জীবন সংসার, মায়ের অধিকার, চাওয়া থেকে পাওয়া, প্রেম পিয়সী, স্বপ্নের নায়ক, শুধু তুমি, আনন্দ অশ্রু উল্লেখযোগ্য।

এসব সিনেমায় তার নায়িকা ছিলেন মৌসুমী, শাবনুর, লিমা, শাবনাজ, বৃষ্টি, শাহনাজ, শ্যামা প্রমুখ। কেয়ামত থেকে কেয়ামত সালমানের সঙ্গে মৌসুমীর অভিনয় এবং এই জুটি পরিচিত হলেও শাবনুরের সঙ্গে তার জুটিবদ্ধ সিনেমার সংখ্যা বেশি। এবং এই জুটিই বেশি জনপ্রিয় হয়ে ওঠে।

সর্বশেষ

অতি বাম-অতি ডানরা মিলে সরকার উৎখাতে কাজ করছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, রাজনৈতিকভাবে...

চন্দনাইশে হিট ষ্ট্রোকে বৃদ্ধের মৃত‍্যু

চন্দনাইশ উপজেলার হাশিমপুর ইউনিয়নে সৈয়দুল হক (৭১) নামে এক...

এনায়েত বাজার ওয়ার্ড যুবলীগের পক্ষ থেকে পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আবহাওয়া পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নিতে হিমসিম খাচ্ছে মানুষ।...

ঘুষ নিয়ে বরখাস্ত হলেন চকরিয়ার সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী

কক্সবাজারের চকরিয়া উপজেলা সমাজসেবা কার্যালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার...

আগ্রাবাদ তৃষ্ণার্ত ও শ্রমজীবি মানুষের মাঝে শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ চৌমুহনী মোড়ে তৃষ্ণার্ত, শ্রমজীবি, গাড়ি চালক...

মিরসরাইয়ে প্রান্তিক ভোটারদের দ্বারে দ্বারে চেয়ারম্যান প্রার্থী নয়ন  

আগামী ৮ মে প্রথম ধাপে সারাদেশের ১৫২ উপজেলায় অনুষ্ঠিত...

আরও পড়ুন

গণসংগীত উৎসবের পর্দা নামলো

চট্টগ্রামে তিন দিনব্যাপী চতুর্থ জাতীয় গণসঙ্গীত উৎসবের পর্দা নামলো রবিবার। বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের আয়োজনে চট্টগ্রাম শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে সারাদেশের ৩২ টি দল ও...

অভিনেতা ওয়ালিউল হক রুমি আর নেই

দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমান দেশের গুণী অভিনেতা ওয়ালিউল হক রুমি।সোমবার (২২ এপ্রিল) ভোরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়...

আমি আর এফডিসিতে পা রাখবো না: অঞ্জনা

জনপ্রিয় চিত্রনায়িকা অঞ্জনা। আজ ফেসবুকে তিনি একটি দীর্ঘ স্ট্যাটাস দিয়েছেন। সেখানে জানিয়েছেন তিনি আর এফডিসিতে যাবেন না।অঞ্জনা লিখেছেন, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নব'নির্বাচিত প্রতিটি...

শিল্পী সমিতির নির্বাচনে বিজয়ের হাসি হাসলেন মিশা-ডিপজল

উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২০২৬ মেয়াদের নির্বাচন। এ মেয়াদের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন জনপ্রিয় অভিনেতা এবং বিগত দুই মেয়াদের...