গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Monday, 13 May 2024

গণসংগীত উৎসবের পর্দা নামলো

অনলাইন ডেস্ক

চট্টগ্রামে তিন দিনব্যাপী চতুর্থ জাতীয় গণসঙ্গীত উৎসবের পর্দা নামলো রবিবার। বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের আয়োজনে চট্টগ্রাম শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে সারাদেশের ৩২ টি দল ও মোট ছয়শ শিল্পীর অংশগ্রহণে এবারের উৎসব ছিল প্রাণবন্ত। সমাপনী দিন রাতে জাতীয় সংগীতের মধ্য দিয়ে উৎসবের সমাপ্তি হয়।

রবিবার সমাপনী অধিবেশনে সম্মিলিত সাংস্কৃকিত জোটের সভাপতি এবং উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক, লেখক ও গবেষক গোলাম কুদ্দুছ বলেন, জাতীয় গণসঙ্গীত উৎসব আগের তিনবার ঢাকায় আয়োজন করা হয়েছে। ঢাকার বাইরে এবারই প্রথম চট্টগ্রামে উৎসবের আয়োজন করা হলো।

সফল আয়োজনের জন্য সবাইকে ধন্যবাদ। চট্টগ্রামের পর সকল বিভাগীয় শহরে উৎসবের আয়োজন করতে চাই। যতদিন শ্রেণি বৈষম্য থাকবে, সকল মানুষের অধিকার প্রতিষ্ঠা হবে না ততদিন গণসঙ্গীতের প্রয়োজনীয়তা থাকবে। রাষ্ট্রভাবনা ও সমাজ ভাবনা না থাকলে প্রকৃত শিল্পী হওয়া সম্ভব না। রাজনৈতিক পরিচয় অবশ্যই থাকতে হবে।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, এখন আমাদের প্রয়োজন সাংস্কৃতিক জাগরণ। এতে অন্যতম প্রাণশক্তি হবে গণসঙ্গীত।

সমাপনী অধিবেশনে উপস্থিত ছিলেন চতুর্থ জাতীয় গণসঙ্গীত উৎসব উদযাপন কমিটির যুগ্ম আহ্বায়ক ডা. একিউএম সিরাজুল ইসলাম, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক ও উৎসব উদযাপন কমিটির প্রধান সমন্বয়কারী মানজার চৌধুরী সুইট, উৎসব উদযাপন কমিটির যুগ্ম সমন্বয়ক শিল্পী শ্রেয়সী রায়, সমন্বয় পরিষদের সাংগঠনিক সম্পাদক আবুল ফারাহ্ পলাশ।

রবিবার বিকেলের অধিবেশনে দলীয় সঙ্গীত পর্বে গারো গান পরিবেশন করে নেত্রকোনার ক্ষুদ্র নৃগোষ্ঠী কালচারাল একাডেমি, বঙ্গবন্ধুকে নিবেদিত গান পরিবেশন করে চাঁদপুরের দল সপ্তসুর, মুকুন্দ দাসের গান পরিবেশন করে মুন্সীগঞ্জের দল অন্বেষণ, মুক্তিযুদ্ধের গান পরিবেশন করে ঢাকার দল স্বভূমি লেখক-শিল্পী কেন্দ্র, কাজী নজরুল ইসলামের সাম্যের গান পরিবেশন করে ঢাকার দল ক্রান্তি শিল্পীগোষ্ঠী, রবীন্দ্রনাথ ঠাকুরের দেশের গান পরিবেশন করে চট্টগ্রামের জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ, চট্টগ্রাম অঞ্চলের ভাষায় গণমানুষের গান পরিবেশন করে চট্টগ্রামের স্বরলিপি সাংস্কৃতিক ফোরাম এবং অশোক সেনগুপ্তের গান পরিবেশন করে চট্টগ্রামের আওয়ামী শিল্পীগোষ্ঠী। প্রাপণ একাডেমির শিশু কিশোরদের যুদ্ধ বিরোধী নৃত্য দর্শকদের মন ছুঁয়ে যায়। শুক্রবার সকালে শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে উৎসবের উদ্বোধন হয়।

সর্বশেষ

শঙ্কর মঠে শঙ্করাচার্যের আবির্ভাব উৎসব উদযাপন

সীতাকুন্ড শঙ্কর মঠ ও মিশনের উদ্যোগে জগৎগুরু শঙ্করাচার্যের শুভ...

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আন্তর্জাতিক নার্সেস দিবস পালন

চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল নার্সিং কর্মকর্তাদের উদ্যোগে...

এমভি আবদুল্লাহ নোঙর করল কুতুবদিয়ায়

অবশেষে সোমালি জলদস্যুদের জিম্মিদশা থেকে মুক্ত হয়ে দেশে ফিরেছে...

চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারিকে অবাঞ্চিত ঘোষণা একাংশের

চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম ও সাধারণ সম্পাদক...

নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা হবে চট্টগ্রাম সার্কিট হাউজে মতবিনিময় সভায় উপ-পরিচালক

চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) লুৎফুন নাহার...

কোতোয়ালীতে ৬টি চোরাই মোবাইলসহ গ্রেপ্তার ১

চট্টগ্রাম নগরীর কোতোয়ালীতে ৬টি চোরাই মোবাইলসহ মো পারভেজ (২৭)...

আরও পড়ুন

ফটিকছড়িতে নসিমনের চাপায় চালকের মৃত্যু

ফটিকছড়িতে ট্রলি গাড়িকে সাইড দিতে গিয়ে নিজের গাড়ির চাপায় পড়ে মোহাম্মদ তারেক (২৫) নামে এক নসিমন চালকের মৃত্যু হয়েছে।সোমবার (১৩ মে) সকাল সাড়ে ৭টার...

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে গুলি করে হত্যা

কক্সবাজারের উখিয়া উপজেলায় রোহিঙ্গা ক্যাম্পে মো. ইলিয়াস (৪৩) নামে এক হেড মাঝিকে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা।সোমবার ( ১৩ মে) ভোর ৪টার দিকে উখিয়ার...

১২ হাজার ৬৪৯ হজযাত্রী সৌদি পৌঁছেছেন

বাংলাদেশ থেকে চলতি মৌসুমে হজ পালন করতে এখন পর্যন্ত সৌদি আরব গেছেন ১২ হাজার ৬৪৯ জন যাত্রী।রোববার (১২ মে) দিনগত রাতে হজ পোর্টাল থেকে...

বিএনপি যে কখন তাবিজ-দোয়ার ওপর ভর করে সেটিই প্রশ্ন: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি গত নির্বাচন বর্জনের পর তাদের হতাশা এমন পর্যায়ে পৌঁছেছে যে, তারা যে...