গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 9 May 2024

ঠিকাদারের গাফিলতি : সেতু নির্মাণ করতে গিয়েই বেহাল সড়ক

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম কর্ণফুলীতে প্রায় ৮৮ লক্ষ টাকা ব্যয়ে একটি গার্ডার সেতুর নির্মাণ কাজ চলছিলো। কাজের শুরুতেই এলাকবাসীর অভিযোগ ছিল সেতুতে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করছেন। এখন আবার কাজ শেষ না হতেই ভেঙে একাকার সেতু সংলগ্ন জুলধা-শিকলবাহা সংযোগ সড়ক। স্থানীয়রা বলছেন কাজে অনিয়ম হওয়ার কারণে সড়কের একাংশ ভেঙে বিলীন হয়ে গেছে। 

জানা যায়, গত মে মাসে এ সেতুর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও এখনো অধিকাংশ কাজ বাকি রয়েছে। এরমধ্যে সড়কের দুপাশের মাটি সরে গেছে। ফলে ভেঙে গেছে মুল সড়ক। এতেই চলাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে স্থানীয় লোকজনদের। তাদের দাবি, দুর্ভোগ কমাতে অতি দ্রুত সেতু নির্মাণ ও বেহাল সড়কটি সংস্কার করা জরুরী।

দরপত্র ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস সূত্রে জানা গেছে, ২০২১-২২ অর্থবছরে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের অধীনে (জিওবি তহবিল উৎসে) কর্ণফুলীতে তিনটি সেতু নির্মাণে ২ কোটি ৩৭ লাখ ৭১ হাজার ৮৮৩ টাকার বরাদ্দ পেয়েছেন। এদের একটি জুলধা ইউনিয়নের পাইপের গোড়া বাজারের পাশে জুলধা-শিকলবাহা সংযোগ সড়কের খালের উপর ১৫ মিটার দৈর্ঘ্যের গার্ডার সেতু (৭০৮৮) নির্মাণ করা। যার প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৮৭ লাখ ৮৯ হাজার ১৯১ টাকা।

কিন্তু সেতুটি নির্মাণে টানা কাজ না করে কিছুদিন পর পর ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ বন্ধ করে দেয়। পিআইও অফিস থেকে কাজের ব্যাপারে বারবার বলা হলেও কোনো ফল হয়নি। এরমধ্যেই বৃষ্টি ও জোয়ারের পানি চলাচল এ প্রতিবন্ধকতা তৈরি হওয়ায় ভেঙে গেছে অধিকাংশ সড়ক। জনগুরুত্বপূর্ণ এ সড়কটি এখন যাতায়াতের অনুপযোগী হয়ে পড়েছে।

স্থানীয়দের পক্ষে সাবেক ইউপি সদস্য মোঃ নুরুল হক চৌধুরী বলেন, একজন ঠিকাদারের অবহেলার কাছেই জিম্মি জুলধা-শিকলবাহা’র কয়েক হাজার মানুষ। পানি আটকে কৃত্রিম জলাবদ্ধতা সৃষ্টি করেছেন। এতেই জুলধা ৮, ৯ ও শিকলবাহা ৮ ও ৯ নং ওয়ার্ডে মানুষের ফসল নষ্ট হয়েছে। যেনো দেখার কেউ নেই। মেরুদন্ডহীন এক অকার্যকর প্রশাসন ব্যবস্থা চলছে কর্ণফুলীতে।

জুলধার (৮ নং ওয়ার্ড) ইউপি সদস্য মোঃ ইমাম হোসেন বলেন, রাস্তা ভেঙে গেছে এটা আমাদের বিষয় না। ইউএনও আছে, উপজেলা চেয়ারম্যান আছে, প্রকৌশলী আছে, ঠিকাদার আছে ওটা উনাদের বিষয়।

ইউপি চেয়ারম্যান নুরুল হক চৌধুরী বলেন, আমি বেশ কয়েকবার ওখানে গেছি মানুষের সাথে কথা বলেছি। আসলে দুঃখের বিষয় হলো, যে ঠিকাদার কাজটি করতেছেন তার থেকে এই কাজের বিষয়ে কোনো অভিজ্ঞতা নেই বলে মনেহয়। এক বছরের কাছাকাছি সময় শেষ এখনো তিনি সেতু নির্মাণ করতে পারেননি? বিষয়টি আমি উর্দ্ধতন কর্মকর্তাদের জানিয়েছি। আশা করি কোনো একটা সমাধান আসছে।

ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সানজা কনসোটিয়াম লিমিটেড এর চেয়ারম্যান শিকলবাহার ফোরকান আহমদ বলেন, জোয়ারের স্রোতে রাস্তা ভেঙে গেলে আমার করার কিছু নেই। আমি সেতু নির্মাণ করছি।এলাকার মানুষ ধৈর্য্য ধরলে কাজটি তোলা সম্ভব হতো। কিন্তু উল্টো তাঁরা কাজের জিনিসপত্র চুরি করে নিয়ে যাচ্ছে। তবুও আমার কাজ প্রায় শেষের পথে এমনটাই দাবি তাঁর।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী গোলাম মোস্তফা বলেন, বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় গ্রামীণ রাস্তায় সেতু নির্মাণ প্রকল্পের ওই কাজটি আমাদের না। এটি সম্ভবত পিআইও অফিসের কাজ।

কর্ণফুলী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) উমা খান কাফির বলেন, অনিয়ম হয়েছে কিনা জানি না। ওই সেতুর কাজ করছেন শিকলবাহার মেসার্স সানজা কনসোটিয়াম লিমিটেড। আমি এখানে নতুন আসলাম। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

এই বিষয়ে জানতে উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরীর মুঠোফোনে একাধিকবার কল দেওয়া হলেও ফোন রিসিভ না করায় কোনো মন্তব্য পাওয়া যায়নি।

তবে এ প্রতিবেদন লেখা পর্যন্ত শেষ খবরে জানা যায়, ২৫ জুলাই বিকেলে কর্ণফুলী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কতৃপক্ষ সেতু নির্মাণ প্রকল্প এবং ভেঙে যাওয়া সড়ক পরিদর্শন করেছেন। পাশাপাশি জরুরী ভিত্তিতে তলিয়ে যাওয়া সড়ক নির্মাণে ইউনিয়ন পরিষদকে ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছেন। যাতে জনগণের ভোগান্তি কিছুটা লাঘব হয়।

সর্বশেষ

রবীন্দ্রনাথ ঠাকুর আধুনিক সমাজ গড়ার সংস্কারক হিসেবে কাজ করেছেন: বিভাগীয় কমিশনার 

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ তোফায়েল ইসলাম বলেছেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ...

কক্সবাজার সদরে মুজিবুর রহমানকে হারিয়ে চমক দেখালেন নুরুল আবছার

কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে জেলা আওয়ামী লীগের সাধারণ...

বিএনপির নির্বাচন বর্জনের রাজনীতি আত্মহননমূলক: পররাষ্ট্রমন্ত্রী

দ্বাদশ সংসদ নির্বাচনের মতো বিএনপির উপজেলা নির্বাচনও বর্জনের সিদ্ধান্তকে...

মধ্যপ্রাচ্যে সংঘাত হলে প্রভাব পড়বে বাংলাদেশে: প্রধানমন্ত্রী

মধ্যপ্রাচ্যে সংঘাত হলে তার প্রভাব বাংলাদেশে পড়বে বলে আশঙ্কা...

সীতাকুণ্ডে বেসরকারিভাবে আরিফুল আলম চৌধুরী চেয়ারম্যান নির্বাচিত

প্রথম ধাপে সীতাকুণ্ড উপজেলা পরিষদ নির্বাচন শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন...

ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ৩০-৪০ শতাংশের মতো...

আরও পড়ুন

সীতাকুণ্ডে বেসরকারিভাবে আরিফুল আলম চৌধুরী চেয়ারম্যান নির্বাচিত

প্রথম ধাপে সীতাকুণ্ড উপজেলা পরিষদ নির্বাচন শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। বুধবার সকাল থেকে ভোটার উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে বাড়তে শুরু...

বাবা মা’র সঙ্গে অভিমান করে তরুণীর আত্মহত্যা

চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভায় মা বাবার সঙ্গে অভিমান করে এক তরুণী আত্মহত্যা করেছে। নিহত তরুণীর নাম প্রিয়া আকতার (১৮)।বুধবার (৮ মে) সকাল সাড়ে ১০টার...

মিরসরাইয়ে জাল ভোটের অভিযোগ, তিন নির্বাচনী কর্মকর্তা আটক

মিরসরাইয়ে উপজেলা নির্বাচনে জাল ভোট দেওয়ার দায়ে সহকারী প্রিসাইডিং অফিসারসহ তিনজনকে আটক করা হয়েছে। বুধবার (৮ মে) উপজেলার উত্তর আমবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র...

রামগ‌ড়ে উৎসবমূখর প‌রি‌বে‌শে ভোটগ্রহন সম্পন্ন , চলছে গণনা

রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে ২০টি  কেন্দ্রে উৎসবমূখর প‌রি‌বে‌শে শা‌ন্তিপূর্ণভা‌বে সকাল আটটা  থে‌কে ভোটগ্রহণ চল‌ছে। বিকাল ৪ টা পর্যন্ত চল‌বে ভোট গ্রহন। সুষ্ঠু ও শান্তিপূর্ণ...