Sunday, 29 September 2024

বান্দরবানে বনবিভাগের শোভাবর্ধন বনায়ন হতে পারে ইকো ট্যুরিজমের দর্শনীয় স্থান

মোঃ শহীদুল ইসলাম রানা,বান্দরবান জেলা প্রতিনিধি

বান্দরবান জেলা সুবিশাল পাহাড় আর প্রকৃতির সবুজে ঘেরা চারপাশের মনোরম সৌন্দর্য অবলোকন করার জন্য দৃষ্টিনন্দন এই স্থানকে বেঁচে নেন প্রকৃত প্রেমীরা।দূরে থেকে দেখলে পাহাড়ের মাঝে সারি সারি বৃক্ষের পাতার রং গুলো যেনো পাহাড়কে সবুজ চাদরে ঢেকে রেখেছে মনে হবে। 

বাংলাদেশের অন্যতম প্রাকৃতিক ভাবে গড়ে উঠা বনাঞ্চলের মধ্যে বান্দরবান জেলার সাঙ্গু ও মাতামুহুরি রিজার্ভ বনাঞ্চল গুরুত্বপূর্ণ।জেলার আলীকদম উপজেলার মিয়ানমার সীমান্ত সংলগ্ন মাতামুহুরি রিজার্ভ ও থানছি উপজেলার বিস্তীর্ন এলাকা জুড়ে রয়েছে সাঙ্গু রিজার্ভ।গত বছর দুইটি রিজার্ভ এলাকাতেই বনায়নের জন্য বিস্তীর্ণ রিজার্ভ এলাকায় বান্দরবান সেনা জোন হেলিকপ্টারের মাধ্যমে বীজ ছিটানোর কার্যক্রম পরিচালনা করেছে।

ইতিমধ্যেই বান্দরবান বন বিভাগের উদ্যোগে সামজিক বনায়নের মাধ্যমে বনাঞ্চল বৃদ্ধির লক্ষে ব্যাপক উদ্যোগ গ্রহন করা হয়েছে,বিভিন্ন এন.জি.ও প্রতিষ্ঠান ও জেলা প্রশাসকের সহযোগিতায় নতুন নতুন বনাঞ্চল সৃষ্টির লক্ষে কাজ করছে জেলা বনবিভাগ।

এরই ধারাবাহিকতায় ২০১৯-২০ অর্থবছরে বান্দরবান,রুমা,থানছি সড়কের ম্রুলং পাড়া ও বসন্ত পাড়ার মাঝাখানে অবস্থিত নোয়াপাড়া,নয় মাইল এলাকার প্রধান সড়কের পাশেই ৫ হেক্টর জায়গা জুড়ে জেলা বনবিভাগের উদ্যোগে শোভাবর্ধনকারী ফ্লাওয়ার গার্ডেন নামে একটি বনায়ন কর্মসূচি গ্রহন করেছে।

এটি জেলা বনবিভাগের বেতছড়া রেঞ্জের আওতাধীন এলাকায় রুমা,থানছি সড়কের ম্রুলং পাড়া ও বসন্ত পাড়ার মাঝাখানে অবস্থিত নোয়াপাড়া,নয় মাইল এলাকায় অবস্থিত,শোভাবর্ধনকারী ফ্লাওয়ার গার্ডেন এর বিষয়ে বেতছড়া রেঞ্জের কর্মকর্তা মোঃ আইয়ুব আলী বলেন বনবিভাগের এই শোভাবর্ধনকারী ফ্লাওয়ার গার্ডেনে প্রায় বিভিন্ন প্রজাতির ৫,১৫০ টি গাছের চারা রোপন করা হয়েছে এবং এসব শোভাবর্ধণকারী গাছের পরিচর্যায় সার্বক্ষণিক সরকারি ভাবে একজন কর্মচারী নিয়োজিত আছে,পাশাপাশি খন্ডকালীন আরো ২ জন স্থানীয় বাসিন্দাকে পরিচর্যার জন্য নিয়োগ দেয়া আছে,তারা সবসময় পুরো এলাকায় যে সকল এই শোভাবর্ধনকারী গাছ আছে তা দেখাশোনা ও পরিচর্যা করে।

বনবিভাগের সহকারী বন সংরক্ষক মোঃ হাফেজ আহাম্মদ জানান, বনবিভাগের এই শোভাবর্ধনকারী ফ্লাওয়ার গার্ডেন টির অবস্থান খুবই সুন্দর একটি জায়গায়,ফ্লাউয়ার গার্ডেনের গাছ গুলো প্রাপ্তবয়স্ক হলে এর শাখাপ্রশাখা ফুলে ফুলে ভরে উঠবে,দুর থেকে এই দৃশ্য সবার নজর কাড়বে।

এখানে কৃষ্ণচুড়া, রাধাচুড়া, পলাশ, শিমুল, কাঞ্চন, সোনালু,জারুল সহ আছে বিভিন্ন প্রজাতির শোভাবর্ধনকারী গাছগাছালি লাগানো হয়েছে।

প্রধান সড়কের পাশে হওয়ায় ভবিষ্যতে এটাও হতে পারে সৌন্দর্য পিপাসুদের দর্শনীয় স্থান।

অনেক জায়গায় রোপণকৃত গাছ মরে যাওয়া ও পরিচর্যার অবহেলা আছে কিনা প্রতিবেদকের এমন প্রশ্নের উত্তরে সহকারী বন সংরক্ষক বলেন,৫ হেক্টরের বিশাল এলাকা জুড়ে নানা শ্রেনীর শোভাবর্ধনকারী গাছ লাগানো হয়েছে,এসব গাছ লাগানোর পর হতে তার পরিচর্যা ও রক্ষণাবেক্ষণের জন্য আমাদের লোকবল নিয়োগ দেয়া আছে,ঋতু পরিবর্তনের সাথে সাথে প্রাকৃতিক কারনে যে সকল স্থানের গাছ মরে গেছে আমরা পূনরায় সেই স্থানে নতুন ভাবে গাছ লাগানোর ব্যাবস্থা গ্রহন করেছি এবং সংশ্লিষ্টদের এই বিষয়ে দিকনির্দেশনাও দেয়া আছে।

বনবিভাগের শোভাবর্ধনকারী ফ্লাওয়ার গার্ডেন টির কৃষ্ণচুড়া, রাধাচুড়া, পলাশ, শিমুল, কাঞ্চন, সোনালু,জারুল সহ বিভিন্ন প্রজাতির শোভাবর্ধনকারী গাছগাছালির সৌন্দর্যে ও প্রকৃতিক পরিবেশে স্নীগ্ধ শুবাসিত বাতাসে বিমোহীত ফ্লাউয়ার গার্ডেনে আশা স্থানীয় বসবাসকারী জনসাধারণ ও বান্দরবানে ঘুরতে আশা পর্যটকদের এমনটাই বলেছেন এলাকায় বসবাসকারী স্থানীয় বাসিন্দারা।

সরজমিনে দেখা যায় ৫ হেক্টর বনায়নের সামনের জায়গার কিছু অংশ সমতল যা প্রধান সড়কের সাথে লাগানো বাকি অংশ পাহাড়ি এলাকায় অবস্থিত।পরবর্তী সময়ে জেলা প্রশাসন ও বনবিভাগের তত্বাবধানে পরিকল্পনা গ্রহনের মাধ্যমে এই জায়গায় গড়ে উঠতে পারে একটি ইকো ট্যুরিজম স্পট,বান্দরবানে বছরের প্রায় সবসময়ই দেশের বিভিন্ন জেলা হতে পর্যটকদের আনাগোনা থাকে,ঘুরতে আশা অনেক পর্যটকের সাথে কথা বল্লে তারা বলেন শহরের ব্যাস্ত কোলাহল থেকে নিজের মনের আনন্দের খোরাক জোগাতে বান্দরবানে আশি পাহাড় আর প্রকৃতির সৌন্দর্য দেখার জন্য,পাহাড়ে হেটে চলা আর গাছগাছালির সমারোহে স্নিগ্ধ শীতল বাতাসে মন জুড়িয়ে যায়।

এ বিষয়ে জেলা বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা হক মাহাবুব মোরশেদ বলেন, বান্দরবান একটি পর্যটন নগরী,জেলার পাহাড় ও সবুজ প্রকৃতি পর্যটকদের আকৃষ্ঠ করে।আমরা বনবিভাগের উদ্যোগে বনায়ন কর্মসূচি গ্রহণকরী পাশাপাশি জনসাধারণকেও ব্যাক্তি উদ্যোগে বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ বৃক্ষ রোপনের মাধ্যমে বনায়নে উৎসাহিত করছি।

বনবিভাগের শোভাবর্ধনকারী ফ্লাওয়ার গার্ডেনটি নিঃসন্দেহে পরবর্তীকালে একটি দর্শনীয় স্থানে পরিনত হবে।তবে এখনো পর্যন্ত ঐ স্থানে বনায়নের পাশাপাশি বৃহৎ কোন কর্মপরিকল্পনা আমরা গ্রহন করিনি।

তবে আপনাদের সুপারিশ ও পরামর্শের জন্য আন্তরিক ভাবে ধন্যবাদ জ্ঞাপন করছি,আমরা বিষয়টি অবশ্যই উর্ধতন কর্তৃপক্ষের নজরে আনার চেষ্টা করবো।

পর্যটন শীল্পের বিকাশে বনবিভাগের শোভাবর্ধনকারী ফ্লাওয়ার গার্ডেনটি অবদান রাখতে পারে,পরবর্তী সময়ে আগত দর্শনার্থীদের আনন্দের খোরাক জোগাতে পারে এই ফ্লাওয়ার গার্ডেনের বিভিন্ন প্রজাতির শোভাবর্ধনকারী গাছগাছালি।

এছাড়াও এখানের গাছগুলো পর্যাপ্ত বড় হলে শোভাবর্ধণের পাশাপাশি এখানে বন্য প্রাণী ও বিভিন্ন প্রজাতির পাখিদের বাসস্থানের অভয়ারণ্যে পরিনত হবে।

জনসাধারনের সচেতনতার উদ্দ্যেশ্যে বিভাগীয় বন কর্মকর্তা হক মাহাবুব মোরশেদ আরো বলেন পার্বত্য বান্দরবানে অব্যবহৃত খাঁস জায়গায় পরিকল্পিত ভাবে সামাজিক বনায়ন কর্মসূচি বাস্তবায়ন করতে হবে এতে নতুন বনাঞ্চলের সংখ্যা বৃদ্ধি পাবে পাশাপাশি স্থানীয় বসবাসকারী জনসাধারণের জীবনমান উন্নয়নে বনাঞ্চল ব্যাপক ভূমিকা রাখবে।

বনাঞ্চল দেশের সম্পদ, পার্বত্য অঞ্চলে বনাঞ্চল সংরক্ষণের দায়িত্ব শুধু বনবিভাগের একার নয়,দেশের সম্পদ রক্ষা করা এবং এই সম্পদের সঠিকব্যাবস্থাপনার মাধ্যমে দেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষা, জীববৈচিত্র্যের সৌন্দর্য রক্ষার পাশাপাশি জনসাধারণের জীবনমানের উন্নয়নে ব্যাবহার করতে হলে অবশ্যই আমাদের সকলের বনাঞ্চল রক্ষায় সচেতন হতে হবে।

কোনক্রমেই অবৈধ ভাবে বনাঞ্চলের গাছ কেটে বনাঞ্চল ধংস করে জীববৈচিত্র্যের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট করা যাবে না,এতে দেশের জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে ক্ষতিগ্রস্ত হবে সকলে।

সামাজিক ভাবে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে বনাঞ্চল সংরক্ষণে সকলকে এগিয়ে আসতে হবে। বনাঞ্চলের সংরক্ষণের মাধ্যমে বন্যপ্রানীদের নিরাপদ বিচরণ ভূমি তৈরীর ফলে প্রাকৃতিক ভাবে নতুন নতুন বনাঞ্চল বৃদ্ধি পাবে।

সর্বশেষ

কালুরঘাটে নদীতে পড়ে চালকসহ আহত ৪

কালুরঘাটে ফেরি দিয়ে কর্ণফুলী নদী পার হতে গিয়ে একটি...

দুর্বার’র বপনকৃত ধানের চারা পেলেন একশ কৃষক

বন্যায় ব্যাপক ক্ষতি হয় কৃষি ও কৃষকের। বানের জলে...

তৃণমূলের সকল নেতাকর্মীকে অপপ্রচারের বিরুদ্ধে সজাগ এবং ঐক্যবদ্ধ থাকতে হবে

চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির যুগ্ম আহবায়ক ও সাবেক মিরসরাই...

সম্প্রতি সাইবার নিরাপত্তা আইনে যে মামলা হয়েছে, এতে সমর্থন নেই তথ্য উপদেষ্টার

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ও তথ্য উপেদষ্টার নামে কটূক্তির...

নিরাপরাধ কেউ মামলার আসামি হলেও  ভয়ের কারণ নেই: আইজিপি

নিরাপরাধ কেউ মামলার আসামি হলেও এতে ভয়ের কোনো কারণ...

মব জাস্টিসের নামে কেউ অন্যায় করলে ছাড় দেওয়া হবে না: আইজিপি

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম বলেছেন, মব জাস্টিসের...

আরও পড়ুন

কাপ্তাইয়ে মাসিক আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত

রাঙামাটির কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও)  মো: মহিউদ্দিন বলেন, শারদীয় দূর্গা পুজা উপলক্ষে কাপ্তাইয়ের প্রতিটি পুজা মন্ডপে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হবে।...

কাপ্তাইয়ে পলাতক আসামি গ্রেফতার

রাঙামাটির   কাপ্তাই থানা পুলিশ এর অভিযানে  পরোয়ানাভূক্ত পলাতক এক আসামীকে  গ্রেফতার করা হয়েছে। গতকাল বুধবার (২৫ সেপ্টেম্বর)  সন্ধ্যা সাড়ে ৭ টা থানার  এসআই  দীপংকর কুমার...

শারদীয় দূর্গা পুজা উপলক্ষে কাপ্তাই ৪১ বিজিবি ‘র  মতবিনিময় সভা অনুষ্ঠিত

কাপ্তাই ব্যাটালিয়ন (৪১ বিজিবি) এর অধিনায়ক লে: কর্নেল মোহাম্মদ তানজিলুর রহমান ভূঁইয়া বলেন, শারদীয় দূর্গা উৎসব যাতে সুষ্ঠু ভাবে সম্পাদন হয়, সেই জন্য বিজিবির...

পাহাড়ী ঢলে  ওয়াগ্গা পাগলি খালে  নিখোঁজ গৃহবধূ  

রাঙামাটির কাপ্তাই উপজেলার ৫ নং ওয়াগ্গা ইউনিয়ন  ৫নং ওয়ার্ডের  বড় পাগলী পাড়ার পাগলি খালে খাল পার হতে গিয়ে মৌমিতা তনচংগ্যা নামে এক গৃহবধূ নিখোঁজ...