গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 8 September 2024

চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তরে বসছে অত্যাধুনিক আরটি-পিসিআর মেশিন

কোভিড-১৯ পরীক্ষার সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তরে বসছে অত্যাধুনিক আরটি-পিসিআর মেশিন। এই মেশিন বসার পর থেকে চট্টগ্রাম বিভাগের বিভাগীয় পরিচালকের (স্বাস্থ্য) দপ্তরেও নিয়মিত করোনা পরীক্ষা করা যাবে।

আজ ৩০ জুন স্বাস্থ্য অধিদপ্তর থেকে চট্টগ্রাম বিভাগের বিভাগীয় পরিচালকের (স্বাস্থ্য) দপ্তরে এসে পৌছেছে একটি অত্যাধুনিক আরটি-পিসিআর মেশিন। মেশিনটি স্থাপনের পর শীঘ্রই সেখানে শুরু করা হবে কোভিড-১৯ পরীক্ষা কার্যক্রম। এতে চট্টগ্রাম বিভাগের কোভিড-১৯ পরীক্ষার সক্ষমতা আরো একধাপ বৃদ্ধি পাবে।

বুধবার আরটি-পিসিআর মেশিনটি অত্র কর্যালয়ে এসে পৌছালে সেটি গ্রহন করেন চট্টগ্রাম বিভাগের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ হাসান শাহরিয়ার কবীর।

এসময় উপস্থিত ছিলেন-বাংলাদেশ ইনষ্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি), ফৌজদারহাট, চট্টগ্রামের সহযোগী অধ্যাপক (মাইক্রোবায়োলজি) এবং ল্যাবঃ প্রধান ডাঃ শাকিল আহমেদ। অত্র দপ্তরের সহকারী পরিচালক (প্রশাসন) ডাঃ মোঃ কমরুল আযাদ।

চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডাঃ সেখ ফজলে রাব্বি এবং চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের আরটিআরএল ল্যাবেঃ কর্মরত জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রন কর্মসূচী, স্বাস্থ্য অধিদপ্তর এর মাইক্রোবায়োলজিষ্ট সোহানা আসমা।

বর্তমানে চট্টগ্রামে ৮টি দপ্তরে করোনা পরীক্ষা করা হয়। বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তরে আরটি-পিসিআর মেশিন স্থাপনের পর পরীক্ষার স্থান আরও একটি বাড়লো।

সাম্প্রতিক সময়ে করোনার ভারতীয় তথা ডেল্টা ভ্যারিয়েন্টের সামাজিক সংক্রমণ শুরু হয়েছে। প্রতিদিনই বাড়ছে সংক্রমণের হার। তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর হারও।

সর্বশেষ

শিক্ষার উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণে সকলকে এগিয়ে আসতে হবে: রাষ্ট্রপতি

শিক্ষা খাতের উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন নিশ্চিত...

সবার জন্য গুণগত শিক্ষা নিশ্চিত করতে আহ্বান প্রধান উপদেষ্টার

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস সাক্ষরতার অভীষ্ট...

দেশে ফিরলেন আরব আমিরাতে আন্দোলন করা ১৪ জন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পক্ষে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করা...

রেমিটেন্স উত্তোলন করা যাবে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে 

প্রবাসী কল্যাণ ব্যাংকের গ্রাহকরা সিটি ব্যাংক পিএলসি’র এক্সচেঞ্জ হাউজের...

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণ; ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণের ঘটনায় ছয় সদস্য বিশিষ্ট...

সাতকানিয়ায় গণতান্ত্রিক যুবদলের কর্মী সম্মেলনে কেঁওচিয়ার ৩ ওয়ার্ডে কমিটি গঠন 

সাতকানিয়া উপজেলার কেঁওচিয়া ইউনিয়নের ১,২ ও ৩ নম্বর ওয়ার্ড...

আরও পড়ুন

সিভিল সার্জন ইলিয়াস ওএসডি, চট্টগ্রামের নয়া সিভিল সার্জন জাহাঙ্গীর

চট্টগ্রামের জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরীকে স্বাস্থ্য অধিদপ্তরে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করে মুন্সীগঞ্জের শ্রীনগরের ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজিতে (আইএইচটি) সহকারী পরিচালক...

মিরসরাইয়ে বন্যায় আমনের চারা সংকট, কৃষকের হাকাকার

অতিবৃষ্টি পাহাড়ি ঢল ও উজান থেকে নেমে আসা পানিতে সৃষ্ট ভয়াবহ বন্যায় টানা ৭দিন নিমজ্জিত ছিলো রোপা আমন ও আমন ধানের বীজতলা এতে ব্যাপক...

চার মাসের ব্যবধানে চলে গেল বাবা- মা; কী হবে অবুঝ চার সন্তানের ! 

ফটিকছড়ির নাজিরহাট সেন্ট্রালপার্ক হসপিটালে সিজারিয়ান অপারেশনে ভুল চিকিৎসার অভিযোগ ওঠা গৃহবধূ  রোকছানা  আকতার মুন্নি (৩৭) আট দিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে গত ১ সেপ্টেম্বর...

চমেক অধ্যক্ষের পদত্যাগ দাবি, বন্ধ অ্যাকাডেমিক কার্যক্রম

চট্টগ্রাম মেডিক্যাল কলেজের (চমেক) অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তারের পদত্যাগ দাবিতে দ্বিতীয় দিনের মতো আন্দোলন করছেন শিক্ষার্থীরা।বুধবার (২১ আগস্ট) সকাল সাড়ে ৭টা থেকে কলেজের...