Tuesday, 17 September 2024

মিরসরাইয়ে বন্যায় আমনের চারা সংকট, কৃষকের হাকাকার

সাফায়েত মেহেদী,মিরসরাই

অতিবৃষ্টি পাহাড়ি ঢল ও উজান থেকে নেমে আসা পানিতে সৃষ্ট ভয়াবহ বন্যায় টানা ৭দিন নিমজ্জিত ছিলো রোপা আমন ও আমন ধানের বীজতলা এতে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে এ অঞ্চলে প্রধান ফসল রোপা আমন। এতে নষ্ট হয়ে গেছে অধিকাংশ বীজতলা। ফলে চরম বিপাকে পড়েছে এখান কার খেটে খাওয়া কৃষকেরা। ভারা মৌসুমে চারা সংকটে জমিতে ধানের চারা লাগানো নিয়ে তৈরী হয়েছে ধোঁয়াশে। সময় মত চারা লাগাতে না পারলে কমতে পরে উপজেলায় ধানের উৎপাদন ।

জানা গেছে, টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মহুরী নদীর তীরবর্তী করেরহাট, হিঙ্গুলী, ধুম, সহ মিরসরাইরে ১১টি ইউনিয় স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে পড়ে। এতে করে টানা ৭দিন নিমজ্জিত ছিলো মিরসরাই উপজেলা এক তৃতীয়াংশ এলাকা। ডুবে ছিলো মানুষের ঘরবাড়ি, কৃষিজমি, মাছের ঘের। পানিবন্দী হয়ে পড়ে লক্ষাধিক মানুষ। বন্যার পানি কমতেই দেখা দিতে থাকে ফসলি জমির ক্ষতির চিহ্ন। যতদিন অতিবহিত হচ্ছে যতই যেন বাড়ছে  ক্ষতির চিহ্ন।

সরেজমিনে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) উপজেলার, কাটাছাড়া, ইছাখালী, মিঠানালা, ধুমসহ বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা গেছে, বন্যার পানিতে নিমজ্জিত থাকা বীজতলা পচে গেছে নষ্ট হয়ে গেছে ধানের চারা। জমিতে আগাম লাগানো চারাও পচে নষ্ট হয়ে গেছে। অনেক কৃষক চারার জন্য পাশর্^বর্তী উপজেলা গুলোতে খোজ খবর নিচ্ছেন। উপজেলার সব জায়গায় দেখা গেছে একই দৃশ্য। মাথায় হাত দিয়ে আছেন কৃষক। অন্যদিকে ক্ষতিগ্রস্থ কৃষকদের জন্য বীজতলা প্রস্তুত করছেন উজেলার অন্যতম সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন দূর্বার। চারা পেলে ঘুরে দাঁড়াতে পারবেন বলে বলছেন কৃষকরা।

মিরসরাই উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, আমন ধানের মৌসুমে উপজেলায় ১ হাজার ২২০ হেক্টর জমিতে আমন ধানের বীজতলা প্রস্তুত কার হয়েছিল। যার মধ্যে ৩৫০ হেক্টর জমির বীজতলা সম্পুর্ণ নষ্ট হয়ে গেছে। বাকি ৮৭০ হেক্টর জমির বীজতলা কোন না কোন ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। এবার আমন ধানের লক্ষমাত্রা ধারা হয়েছিল ১৯ হাজার ৮৫০ হেক্টর। বীজতলা ক্ষতিগ্রস্থ হওযায় ৩ হাজার ৫০ হেক্টর জমির খালি থাকার আশঙ্কার কথা জানিয়েছেন উপজেলা কৃষি অফিস।

উপজেলার মিঠানালা ইউনিয়রেন রাজাপুর গ্রামের কৃষক উজ্জল কুমার নাথ বলেন,  ৭ শতক  জমিতে ৩ একর ৬০ শতক  জমির জন্য আমনের বীজতলা প্রস্তুত করেছি। টানা ৭ দিনের বন্যায় বীজতলা নষ্ট হয়েছে। গত তিনদিন আমনের চারা জন্য দারে দারে ঘুরছি কিন্তু চারা পাইনি। ফলে হতাশা গ্রস্থ হয়ে পড়েছি। জানিনা চারা সংগ্রহ করতে পারবো কি না। আমার মত আমার গ্রামের অনেক দরিদ্র কৃষকের একই অবস্থা। বীজ না পেলে জমিতে ধান চাষ না করতে পারলে খাবো কি পরিবার পরিজন নিয়ে চলবো কি করে। এছাড়া গবাদী পশুর খাদ্যের জোগান মিটাবো কি করে।  এরকম বন্যা কবলে কোন দিন পড়ি না। আমার বয়সে ও দেখিনি।

উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের কৃষক মো. আব্দুল হান্নান বলেন টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে বীজতলা নষ্ট হয়ে ক্ষতির মুখে পড়েছি কোথাও ধানের চারা পাওয়া যাচ্ছেনা।  অর্ধ  একর জমির জন্য বীজতলা প্রস্তুত করেছিলাম। কয়েক শতক জমিতে রোপন করতে পারলেনও অর্ধেক জমি খালি পড়ে থাকবে। ধানের চারা না পাওয়াতে।

একই এলাকার বাসিন্দ রাজু দাশ নামের এক কৃষক বলেন, ধান চাষ করে আমরা সারা বছরের খোরাকি জোগাড় করি। এবার চারা নষ্ট হওয়াতে জমিতে ধান চাষ করা কঠিন হয়ে পড়ছে। ঋণ নিয়ে বর্গা জমিচাষ করি। ধানের মৌসুমে ধান বিক্রি করে ঋণ পরিশোধ করি। এ ছাড়া ধান মারাই শেষে গবাদী পশুর জন্য খড় কুডো সংগ্রহ করি। তা দিয়ে গবাদি পশু লালন পালন করি। এবার সব গেলো কি ভাবে কি করবো মাথায় আসছেনা। এ এলাকার অনেক কৃষক জমিতে চারা লাগাতে পারেনি। চারার জন্য হাহাকার চলছে এলাকা জুড়ে। আমার মত অনেকের ধানচাষ জীবিকার প্রধান উৎস হলেও পর্যপ্ত ধানের চার না থাকায় এ বছর বর্গা জমি চাষিদের কপারে দুঃখ ছাড়া আর কিছুই নাই।

মিরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায় বলেন, অতিবৃষ্টি পাহাড়ি ঢলে সৃষ্ট ভয়াবহ বন্যায় উপজেলায় রোপা আমন ও বীজতলার ব্যাবক ক্ষতি হয়েছে। নষ্ট হয়ে গেছে অনেক ফসল। রোপা আমনের মৌসুমে ১ হাজার ২২০ হেক্টর জমিতে বীজতলা প্রস্তুত করা হয়েছিল যার মধ্যে বন্যার কবলে পড়েছে ৯০০ হেক্টর বীজতলা। সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হয়েছে ৪০০ হেক্টর, আংশিক ক্ষতি হয়েছে ৫০০ হেক্টর জমির বীজতলা। মৌসুমের শুরুতে আগাম ৪ হাজার ৮২০ হেক্টর জমিতে রোপা আমন ধানের চারা লাগানো হয়েছিল যার মধ্যে বন্যায় আক্রান্ত হয়েছে ৪ হাজার ৫০০ হেক্টর জমি। সম্পূর্ণ ক্ষতি ২ হাজার  হেক্টর আংশিক ২ হাজার ৫০০ হেক্টর জামি।

তিনি আরো বলেন মিরসরাইয়ে এবার বন্যায় দু’দফায় বীজতলা নষ্ট হয়ে যাওয়ায় বাজারে কিছু জাতের ধানবীজের সংকট তৈরি হয়েছে। অনেক কৃষক আবার নিজ বীজতলা তৈরির উদ্যোগ নিচ্ছেন। কৃষি বিভাগ ও বিভিন্ন সামাজিক সংগঠন কৃষকদের ধানের চারা উৎপাদনে সহযোগিতা করছে। এখন যেসব কৃষক বীজতলায় চারা তৈরির প্রস্তুতি নিচ্ছেন, তাঁদের বিআর-২২, বিআর-২৩,

ব্রি-৩৪, ব্রি ধান-৪৬ ও হাইব্রিড ধানি গোল্ড জাতের চারা তৈরির পরামর্শ দেওয়া হচ্ছে। আর যেসব কৃষক ১৫ সেপ্টেম্বরের মধ্যে জমিতে ধানের চারা লাগাতে পারবেন না, তাঁদের এ মৌসুমে আর ধান চাষ না করে সেসব জমিতে আগাম শাকসবজি, শর্ষে, গমজাতীয় ফসল চাষ করতে উৎসাহিত করা হচ্ছে।

সর্বশেষ

হাজেরা-তজু ডিগ্রি কলেজ রোভার স্কাউটসের ওরিয়েন্টেশন সম্পন্ন

হাজেরা-তজু ডিগ্রি কলেজ রোভার স্কাউট গ্রুপের নবাগত রোভার সহচরদের...

মিরসরাইয়ের মিঠাছড়া জেনারেল হাসপাতালে ‘ভুল চিকিৎসায়’ প্রসূতির মৃত্যুর অভিযোগ

মিরসরাইয়ের মিঠাছড়া জেনারেল হাসপাতালে ‘ভুল চিকিৎসায়’ সানজিদা আক্তার (১৯)...

ফটিকছড়িতে স্থানীয় সাংবাদিকদের সাথে জামায়াতে ইসলামীর  মতবিনিময় 

ফটিকছড়িতে কর্মরত সাংবাদিকদের সাথে  মতবিনিময় সভা করেছে  বাংলাদেশ জামায়াতে...

গড়িমসি ছাড়া স্বল্পতম সময়ে গ্রাহককে হয়রানিমুক্ত সেবা দিতে হবে: চট্টগ্রামে ভূমি উপদেষ্টা 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অন্তর্র্বতী সরকারের ভূমি উপদেষ্টা এ.এফ হাসান আরিফ...

ঢাকার যানজট নিরসনের উপায় খোঁজার নির্দেশ প্রধান উপদেষ্টার

রাজধানী ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে পুলিশ ও দেশের...

প্রয়োজনীয় কিছু সংস্কার করেই নির্বাচন দেবে অন্তবর্তীকালীন সরকার: ধর্ম উপদেষ্টা

অন্তর্বর্তী কালীন সরকারের উপদেষ্টা পরিষদ প্রয়োজনীয় কিছু সংস্কার করেই...

আরও পড়ুন

ফটিকছড়িতে স্থানীয় সাংবাদিকদের সাথে জামায়াতে ইসলামীর  মতবিনিময় 

ফটিকছড়িতে কর্মরত সাংবাদিকদের সাথে  মতবিনিময় সভা করেছে  বাংলাদেশ জামায়াতে ইসলামে ফটিকছড়ি পৌরসভা শাখা।সোমবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় উপজেলা সদর বিবিরহাটের  একটি রেস্টুরেন্টে এ মতবিনিময় সভা...

আন্দোলনে আহতদের চিকিৎসায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার: ফাওজুল কবির

অন্তর্বর্তী সরকার গণ-অভ্যুত্থানে আহতদের চিকিৎসায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।আহতদের খোঁজ নিতে সোমবার (১৬...

চোরাচালান প্রতিরোধে কোস্টগার্ডকে আন্তরিক হয়ে কাজ করার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার

নৌ-পথে চোরাচালান প্রতিরোধে কোস্টগার্ডকে আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী (অব.)।সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে রাজধানীর আগারগাঁও...

কর্ণফুলীতে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত-৩

 কর্ণফুলী উপজেলার বড়উঠান ইউনিয়নের পিএবি সড়কে মাইক্রো গাড়ি ও সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে মোহাম্মদ হেলাল (২৯) নাম এক যুবক নিহত ও তিনজন আহত হয়েছেন।সোমবার...