গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 1 May 2024

ইতিহাস-ঐতিহ্য আর গৌরবের স্মারক সিআরবি

শুকলাল দাশ

পাহাড় ঘেরা-নদী বেষ্ঠিত অপরূপ মোহনীয় সৌকর্যময় আমাদের চট্টগ্রাম।

কালে কালে চট্টগ্রাম হয়ে উঠেছে ব্যস্তসমস্ত বন্দরনগরী। চারদিকে নাগরিক ব্যস্ততার-প্রয়োজনের নিরিখে গড়ে ওঠেছে নান অবকাঠামো-আবাসন স্থাপনা।

অপরকল্পিত উন্নয়ন আর দখলবাজিতে ধ্বংস হয়েছে চট্টগ্রামের পাহাড়, প্রকৃতি, সবুজ বন, উম্মুক্ত এলাকা। নির্বিচারে পাহাড় কেটে উঠেছে সুউচ্চ ভবন। বানানো হয়েছে সড়ক। পুকুর, দীঘি, জলাশয় ভরাট করা হয়েছে। উম্মুক্ত স্থানগুলোকে দখলে নিয়ে গড়ে তোলা হয়েছে বাণিজ্যিক স্থাপনা। সাগর, নদী পাহাড় ঘেরা চট্টগ্রাম হারিয়েছে তার চির চেনা রূপ। ব্যাপক নগরায়ন এবং শিল্পায়নের সাথে বাড়ছে নগরীর জনসংখ্যা। প্রকৃতি বিনাশী কর্মকান্ডে কংক্রিটের জঞ্জাল মহানগরীর বাসিন্দাদের হাঁঁসফাঁস অবস্থা।

তবে এ ধ্বংসের মধ্যেও সগৌরবে মাথা তুলে দাঁড়িয়ে আছে চট্টগ্রামের ইতিহাস, ঐতিহ্য আর গৌরবের স্মারক সিআরবি। সেখানকার শতবর্ষী বৃক্ষ ঘেরা ছায়া-সুশীতল বাতাস ক্ষণিকের জন্য হলেও প্রাণ জুড়িয়ে দেয়।

বাটালি হিল থেকে কদমতলী, এম এ আজিজ স্টেডিয়াম থেকে লালখান বাজার হয়ে টাইগার পাস পর্যন্ত বিশাল এলাকাজুড়ে এখনও পাহাড়, টিলা উপত্যকা সবুজ বৃক্ষের সারি। পাখ-পাখালি আর জীববৈচিত্র্যে ভরা এক খন্ড সবুজ উদ্যান এই মহানগরীতে মায়াবি আবেশ ছড়িয়ে যাচ্ছে।

সেখানকার প্রতিটি বৃক্ষ যেন এক একটি অক্সিজেন কারখানা। আর তাই সিআরবিকে বলা হয় চট্টগ্রামের ফুসফুস। বহু বছরের প্রকৃতির শান্ত সুসিগ্ধ নীরবতার অপূর্ব ছন্দ। নাগরিক পারিপাশ্বিক জীবনের টানাপড়েনের চট্টগ্রামের জনসমাজ ছুটে আসে সিআরবির এই ছায়া ঘেরা-নির্জন পরিবেশে দু’দ- সুস্থির নি:শ্বাস নিতে। মন ভরান প্রকৃতির নিবিড় সান্নিধ্যে।

কিন্তু সাম্প্রতিক সময়ে কতিপয় কর্পোরেট সংস্থা বাণিজ্যকরণের নিমিত্তে এই সিআরবির প্রকৃতি ধ্বংস করে হাসপাতালসহ নানা অবকাঠামো গড়ে তোলার উদ্দেশ্যে বিশাল পরিকল্পনা নিয়ে এগিয়ে আসার কর্মকা-ে চট্টগ্রামবাসী স্তম্ভিত-ক্ষুদ্ধও বটে।

নিজেদের ব্যবসায়িক কর্মকা-কে আরো লাভজনক হিসেবে গড়ে তোলার এ অপচেষ্টায় চট্টগ্রামের আপামর জনগন-সর্বস্তরের পেশাজীবী সমাজ আজ প্রতিবাদমুখর। তারা কথামালা-কবিতা-ছড়া-আবৃত্তির সরব প্রতিবাদে ফেটে পড়েছে। সিআরবি চত্বরে সবার একই উচ্চারন-‘সিআরবির প্রাকৃতিক আবহ নষ্ট হতে দেওয়া যাবেনা।’

সিআরবির ছায়াময়-মায়াময় নির্জন প্রকৃতির মাঝে এই আঞ্চলের মানুষের দুদ- নি:শ্বাস নেয়ার পরিবেশ থাকতেই হবে।

এক সময় সিআরবির মতো অনেক উম্মুক্ত প্রাঙ্গণ ছিলো এই নগরীতে। সার্কিট হাউসের সামনের খোলা মাঠে বিকেলে জমতো অগণিত মানুষের আড্ডা। হতো নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।

এখন সেখানে শিশুপার্কের নামে গড়ে তোলা হয়েছে বাণিজ্যিক স্থাপনা। তার পাশেই আউটার স্টেডিয়ামকে ঘিরে উৎসবের পরিবেশ সৃষ্টি হতো বিকেলে। আউটার স্টেডিয়ামে খেলতো কিশোর-যুবকেরা। সেখানে এখন সুইমিংপুল, আশপাশে দোকান পাট। পাহাড় টিলা হরেক বৃক্ষরাজি আর লেকে ঘেরা ফ’য়স লেকেও এখন বাণিজ্যিক স্থাপনা।

শত শত কিশোর-যুবকের খেলাধুলার প্রশিক্ষণ মাঠ হিসাবে পরিচিত ছিলো আগ্রাবাদ জাম্বুরি মাঠ। এখন সেখানে পার্কের নামে গড়ে উঠেছে স্থাপনা। নির্দিষ্ট সময়ের জন্য পার্কটি খোলা হয়। সাংস্কৃতিক কর্মকান্ডের অন্যমত স্থান ডিসি হিলও এখন বিধি-নিষেধের বেড়াজালে অবরুদ্ধ। নগরীর অন্যতম পর্যটন এলাকা বাটালি হিলের পাদদেশে নানা স্থাপনা তৈরি করা হয়েছে। এতে সেখানে বেশ কয়েক দফা পাহাড় ধসের ঘটনা ঘটে।

দখলে সৌন্দর্য হারিয়েছে নগরীর সর্বোচ্চ ওই পাহাড়টি। সেটি আর আগের মতো পর্যটক টানে না। এভাবে নগরীর উম্মুক্ত স্থানগুলো হারিয়ে গেছে। নির্বিচারে পাহাড় কাটা হয়েছে। পাহাড় কেটে নির্মাণ করা হয়েছে সড়ক, আবাসিক এলাকা। পাহাড় নিধনে প্রাকৃতিক ভারসাম্য হারিয়েছে চট্টগ্রাম। নগরী হারিয়েছে তার সৌন্দর্য।

অবশিষ্ট আছে সিআরবি। ছায়া-সুনিবিড় সিআরবির এই উম্মুক্ত স্থানেও এখন শকুনের থাবা। সেখানকার প্রাণ-প্রকৃতি ধ্বংস করে চলছে হাসপাতাল, মেডিকেল কলেজ আর নার্সিং ইনস্টিটিউটের মতো বাণিজ্যিক স্থাপনা নির্মাণের প্রস্তুতি।

নিবিড় প্রকৃতির অপূর্ব মেলবন্ধনের এই তীর্থক্ষেত্রটি চট্টগ্রামের সংস্কৃতি ও বিনোদনের অন্যতম প্রাণকেন্দ্র হিসেবে গড়ে উঠেছে সর্বমহলে। এখানে প্রতিবছর অনুষ্ঠিত হচ্ছে-বাংলা নববর্ষ উৎসব, রবীন্দ্র-নজরুল স্মরণ উৎসবসহ আনন্দঘন নানান লোকজ ও সাংস্কৃতিক উৎসব। এসব অনুষ্ঠান গুলোতে বাঙালি খুঁজে পায়-তাদের শেকড়ের সন্ধান-ঐতিহ্যের গৌরবগাথা।

এতসবের পাশাপাশি সিআরবি ধারণ করে আছে আমাদের মুক্তিযুদ্ধের অনেক গুরুত্বপূর্ণ স্মৃতি। এই সিআরবি এলাকায় রয়েছে-আমাদের গৌরবোজ্জ্বল মুক্তিযুদ্ধে শহীদ-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রসংসদের প্রথম নির্বাচিত জিএস শহীদ আব্দুর রবসহ আরো অনেক শহীদের কবর। তাদের স্মৃতিময় স্মৃতিসৌধ।

তাই ইতিহাস-ঐতিহ্যের এত সব অমূল্য স্থাপনা-নির্মল প্রকৃতি বিনষ্ট করে আমরা চাই না কোনো স্থাপনা-সিআরবিতে নির্মিত হোক। আমাদের অহঙ্কারের সিআরবি-চট্টগ্রামের ফুসফুস সিআরবির স্বকীয়তা বজায় থাকুক। আমাদের অক্সিজেনের অফুরান ভা-ার হয়ে চট্টগ্রামবাসীর কাছে চির ঐতিহ্যময় হয়ে বেঁচে থাকুক চিরদিন।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) ডিটেইলস এরিয়া প্ল্যানে পুরো সিআরবি এলাকাকে হেরিটেজ ও কালচার জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। শতবছরের এই হেরিটেজ এলাকায় কোন ধরনের স্থাপনা নির্মাণ করা যায়না।

সর্বশেষ

অতি বাম-অতি ডানরা মিলে সরকার উৎখাতে কাজ করছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, রাজনৈতিকভাবে...

চন্দনাইশে হিট ষ্ট্রোকে বৃদ্ধের মৃত‍্যু

চন্দনাইশ উপজেলার হাশিমপুর ইউনিয়নে সৈয়দুল হক (৭১) নামে এক...

এনায়েত বাজার ওয়ার্ড যুবলীগের পক্ষ থেকে পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আবহাওয়া পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নিতে হিমসিম খাচ্ছে মানুষ।...

ঘুষ নিয়ে বরখাস্ত হলেন চকরিয়ার সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী

কক্সবাজারের চকরিয়া উপজেলা সমাজসেবা কার্যালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার...

আগ্রাবাদ তৃষ্ণার্ত ও শ্রমজীবি মানুষের মাঝে শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ চৌমুহনী মোড়ে তৃষ্ণার্ত, শ্রমজীবি, গাড়ি চালক...

মিরসরাইয়ে প্রান্তিক ভোটারদের দ্বারে দ্বারে চেয়ারম্যান প্রার্থী নয়ন  

আগামী ৮ মে প্রথম ধাপে সারাদেশের ১৫২ উপজেলায় অনুষ্ঠিত...

আরও পড়ুন

ড. ইউনূসের পক্ষে ১২ মার্কিন সিনেটরের চিঠি কি অজ্ঞতাপ্রসূত?

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে সমালোচনা এখন তুঙ্গে। সম্প্রতি তাঁকে ‘হয়রানি’ করা হচ্ছে বলে দাবি করছেন যুক্তরাষ্ট্রের ১২ জন সিনেটর।...

‘নিরপরাধ’ ড. ইউনুসকে বিবৃতি আনতে শত কোটি খরচ করতে হয় কেন?

২০০৬ সালে মুহাম্মদ ইউনূস নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। তখন থেকে ভাবা হয়েছিল তিনি বুঝি দেশের জন্য সম্মান বয়ে আনবেন। কিন্তু তার বিরুদ্ধে মামলা...

দুর্নীতির সূচকের তুলনামূলক বিশ্লেষণ

সম্প্রতি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল অব বাংলাদেশ দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করেছে, যেখানে বাংলাদেশরে অবস্থান গত বছরের তুলনায় দুই ধাপ হ্রাস পেয়েছে বলা হচ্ছে। কিন্তু এই...

নির্বাচনের সরল অঙ্কটা শুধু শুধু জটিল করা হচ্ছে

আমাদের ছাত্র জীবনে ইন্টারমিডিয়েট পাশ করার পর যখন লেখাপড়ার বিষয় আলাদা হয়ে গেলো, আমার আজকের লেখার গল্পটা ওই সময়ের। আমরা একেকজন তখন একেক বিষয়ে...