Friday, 20 September 2024

নবায়নযোগ্য জ্বালানি খাতে  বাংলাদেশকে ১০০ কোটি ইউরো দেবে জার্মানি 

চট্টগ্রাম নিউজ ডেস্ক:

নবায়নযোগ্য জ্বালানি খাতে বাংলাদেশকে ১০০ কোটি ইউরো সহায়তা দেবে জার্মানি। আগামী ১০ বছরে দেশটি এই সহায়তা দেবে বলে ঘোষণা দিয়েছে। এ অর্থের মধ্যে এ বছরের ১ কোটি ৫০ লাখ ইউরো রয়েছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, বেসরকারি খাত, গবেষণা প্রতিষ্ঠান ও সুশীল সমাজের সঙ্গে এ বিষয়ে সমন্বিতভাবে আলোচনা এবং সহযোগিতা জোরদার করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সৈয়দা রিজওয়ানা হাসান মঙ্গলবার সচিবালয়ে জার্মান অ্যাম্বাসেডর আচিম ট্রস্টারের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে জার্মানিকে সহায়তার জন্য ধন্যবাদ জানান তিনি। এর মাধ্যমে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় সাহায্য করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

রিজওয়ানা বলেন, “এই সহযোগিতায় ক্ষুদ্র জাতিগত সংখ্যালঘু, নারী ও যুবকদেরও সম্পৃক্ত করা হবে।” তিনি পরিবেশ ও জলবায়ু বিষয়ে জার্মানির অব্যাহত সহায়তার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।

জার্মান রাষ্ট্রদূত আচিম ট্রস্টার বাংলাদেশকে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহায়তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন এবং বাংলাদেশের পরিবেশ রক্ষার প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি নবায়নযোগ্য জ্বালানিতে জার্মানির দক্ষতা তুলে ধরেন এবং বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি উদ্যোগকে এগিয়ে নেওয়ার জন্য প্রযুক্তিগত সহায়তার প্রস্তাব দেন।

বৈঠকে নদী পরিষ্কার, পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তন প্রশমনে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করার বিষয়ে আলোচনা হয়। এছাড়া, টেকসই উন্নয়ন প্রকল্প, পরিবেশবান্ধব প্রযুক্তি গ্রহণ এবং জলবায়ু-সম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবিলায় সম্ভাব্য সহযোগিতা নিয়েও আলোচনা করা হয়।

সর্বশেষ

ছাত্র জনতার গণঅভ্যুত্থানে নিহতদের পরিবার ও আহতদের দীর্ঘমেয়াদি পুনর্বাসন করা হবে : নাহিদ ইসলাম

ছাত্র জনতার গণঅভ্যুত্থানে নিহতের পরিবার ও আহতদের দীর্ঘমেয়াদি পুনর্বাসন...

খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল থেকে দু’পক্ষের সংঘর্ষ : দোকানপাটে আগুনে আহত ১০

পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে...

আনোয়ারা ডেইরী ফার্মাস এসোসিয়েশন পুনর্গঠন: সভাপতি নুরুল হুদা , সম্পাদক তানভীর

আনোয়ারা উপজেলার খামারীদের সংগঠন আনোয়ারা ডেইরী ফার্মাস এসোসিয়েশনের  নতুন...

ফটিকছড়িতে বন্যার্তদের সহায়তা দিল সেনাবাহিনী 

ফটিকছড়িতে বন্যায় ক্ষতিগ্রস্থদের মানবিক সহায়তা দিয়েছে  বাংলাদেশ সেনা বাহিনী।...

মব জাস্টিস গ্রহণযোগ্য নয়: নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন,...

হেলিকপ্টারে চট্টগ্রামে আনা হলো সাবেক এমপি ফজলে করিম চৌধুরীকে

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্ত দিয়ে ভারতে পালানোর সময় আটক হওয়া...

আরও পড়ুন

ছাত্র জনতার গণঅভ্যুত্থানে নিহতদের পরিবার ও আহতদের দীর্ঘমেয়াদি পুনর্বাসন করা হবে : নাহিদ ইসলাম

ছাত্র জনতার গণঅভ্যুত্থানে নিহতের পরিবার ও আহতদের দীর্ঘমেয়াদি পুনর্বাসন করা হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।আজ বৃহস্পতিবার ডাক...

মব জাস্টিস গ্রহণযোগ্য নয়: নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, মব জাস্টিস গ্রহণযোগ্য নয় এবং কোনো সমাধানও আনবে না।বৃহস্পতিবার এক ফেসবুক পোস্টে তিনি এ...

৩১ ডিসেম্বরের পর রাষ্ট্র সংস্কার নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা:উপদেষ্টা আসিফ নজরুল

আগামী ৩১ ডিসেম্বরের পর রাষ্ট্র সংস্কার নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু হবে বলে জানিয়েছেন আইন উপদেষ্টা আসিফ নজরুল।বৃহস্পতিবার প্রধান উপদেষ্টার সঙ্গে ৬ সংস্কার...

অন্তর্বর্তী সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন

‘অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশ, ২০২৪’ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। বৃহস্পতিবার অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৃহস্পতিবার সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগ...