গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 21 May 2024

কিশোর গ্যাং সংশোধনে জোর প্রধানমন্ত্রীর

চট্টগ্রাম নিউজ ডেস্ক

কিশোর গ্যাং’ নিয়ে যে সমস্যা তৈরি হচ্ছে, তা সামাল দিতে গিয়ে সমাজে অপরাধী যেন আবার না বেড়ে যায়, সে বিষয়ে বিশেষ দৃষ্টি দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৮ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

সভা শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে তিনি বলেন, “কিশোর গ্যাং মোকাবিলার জন্য প্রধানমন্ত্রী বিশেষ নির্দেশনা দিয়েছেন। এক্ষেত্রে সকলকে ইনভল্ব হতে বলেছেন। প্রথাগতভাবে যেভাবে অন্য অপরাধীদের সামাল দিই, তাদের (কিশোর গ্যাং) ক্ষেত্রে একটু বিশেষ দৃষ্টিভঙ্গি দিতে বলেছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন।

“তারা একটি অপরাধে জড়িত হলে তাদের যেন দীর্ঘমেয়াদে অপরাধী বানিয়ে না ফেলি। তাদের সংশোধনের জন্য যেন সুযোগ রাখা হয়। বিভিন্ন কর্মকাণ্ডে তাদের নিয়োজিত করার যেন সুযোগ রাখা হয়, সে বিষয়ে বলেছেন।”

মাহবুবু হোসেন বলেন, “(কিশোর অপরাধীদের) জেলখানায় যখন রাখা হয়, তখন তাদের যাতে অন্য আসামিদের সঙ্গে রাখা না হয়- সে ব্যাপারেও নির্দেশনা দিয়েছেন। এ বিষয়ে প্রকল্প নেওয়ার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়কে ইতোমধ্যে নির্দেশনা দিয়েছেন।”

দেশে এখন তিনটি কিশোর সংশোধানাগার আছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “এর সংখ্যা বাড়ানোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। আরও সুযোগ-সুবিধা তৈরি করতে বলেছেন, যাতে করে তারা সংশোধন হতে পারে।

“সমাজে, রাষ্ট্রে তারা যেন তাদের প্রত্যাশিত ভূমিকা পালন করতে পারে, সেভাবে যেন আমরা তাদের সংশোধন করি। কাউন্সিলিংয়ের ব্যবস্থা রাখতে বলেছেন। কিশোর অপরাধীদের যখন ব্যবস্থাপনা করা হয়, তখন যে অবশ্যই মনোবিজ্ঞানী বা কাউন্সিলিং বড় ভূমিকা পালন করে। অভিভাবক, শিক্ষক ও স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করতে বলেছেন।”

মাহবুব বলেন, “আইন স্বাভাবিক গতিতে চলবে। এদেরকে যখন সামলাব, তখন যেন তাকে আরও অপরাধী না বানাই। তাকে যেন সংশোধন হওয়ার পরিবেশ দেওয়া হয়। জেলে থাকলেও যেন ভালো নাগরিক হয়ে বের হয়ে আসতে পারে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ‘ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২৪’ এর খসড়া অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব বলেন, “নাটের জেলায় স্থাপনের জন্য গত বছর অক্টোবরে এই আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

“কিন্তু সংশ্লিষ্ট মন্ত্রণালয় সংসদে আইন আকারে এটি পাস করতে পারেনি। সে কারণে নতুন সরকারের মন্ত্রিসভায় এটি অনুমোদন নিতে হয়েছে। খসড়াটি যেহেতু আগেই চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছিল, এখন সেটিকে অনুমোদন দেওয়া হয়েছে।”

সর্বশেষ

কাপ্তাইয়ে ছেলের কোলে চড়ে ভোট দিতে এলেন ৬৭ বছরের অসুস্থ পিতা

রাঙামাটির কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা ইউনিয়ন এর কেপিএম স্কুল ভোট...

স্ত্রীর হাত ধরে ভোট কেন্দ্রে ৭৫ বছর বয়সী শামসুল

ভোট দিতে এসে ভালো লাগছে,তোমাদের চাচিও এসেছে আমার সাথে।সকাল...

কাপ্তাইয়ে ভোট কেন্দ্র পরিদর্শনে রাঙামাটি জেলা প্রশাসক

কাপ্তাইয়ে অনুষ্ঠিত উপজেলা নির্বাচনের কেন্দ্র পরিদর্শন করেছেন রাঙামাটি জেলা...

চলছে কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচন

সকাল  ৮ টা হতে  অনুষ্ঠিত হচ্ছে কাপ্তাই উপজেলা পরিষদের ...

চট্টগ্রামে হাটহাজারী- ফটিকছড়ি ও রাঙ্গুনিয়ায় ভোট আজ

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে চট্টগ্রামের তিন উপজেলায় ভোটগ্রহণ...

দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোট আজ

দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় আজ ভোটগ্রহণ। সকাল ৮টা থেকে...

আরও পড়ুন

কাপ্তাইয়ে ছেলের কোলে চড়ে ভোট দিতে এলেন ৬৭ বছরের অসুস্থ পিতা

রাঙামাটির কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা ইউনিয়ন এর কেপিএম স্কুল ভোট কেন্দ্রে পুত্রের কোলে চড়ে ভোট দিতে আসলেন ষাটোর্ধ্বো অসুস্থ পিতা মোঃ শেখ মুজিব (৬৭)।মঙ্গলবার (২১...

কাপ্তাইয়ে ভোট কেন্দ্র পরিদর্শনে রাঙামাটি জেলা প্রশাসক

কাপ্তাইয়ে অনুষ্ঠিত উপজেলা নির্বাচনের কেন্দ্র পরিদর্শন করেছেন রাঙামাটি জেলা প্রশাসক মোঃ মোশাররফ হোসেন খান।মঙ্গলবার (২১ মে) সকাল ১১টায় তিনি কাপ্তাই উচ্চ বিদ্যালয় সহ বেশ...

চট্টগ্রামে হাটহাজারী- ফটিকছড়ি ও রাঙ্গুনিয়ায় ভোট আজ

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে চট্টগ্রামের তিন উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে আজ মঙ্গলবার। ইতিমধ্যে শেষ হয়েছে প্রচার-প্রচারণা। কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম পাঠানোর কাজও শুরু হয়েছে...

দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোট আজ

দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় আজ ভোটগ্রহণ। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে। বাকি...