গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 7 May 2024

আনোয়ারায় সাপমারা খালের বাঁধ অপসারণের দাবিতে কৃষকদের বিক্ষোভ

টানেল সার্ভিস এরিয়ায় বাঁধে ক্ষতিগ্রস্ত হচ্ছে ৫ হাজার কৃষক

মোহাম্মদ রিয়াদ হোসেন :

আনোয়ারা উপজেলার বারশত ইউনিয়নের  সাপমারা খালে দেয়া বাঁধ অপসারণের দাবিতে বিক্ষোভ করেছেন স্থানীয় কৃষকরা। রবিবার (২৭ আগস্ট) বিকালে ফুলতলা মৌজা অংশে স্থানীয় শতাধিক কৃষক এই বিক্ষোভ করেন।

দেখা যায়, উপজেলার রায়পুর ও বারশত ইউনিয়নের উপর দিয়ে বয়ে গেছে প্রায় দশ কিলোমিটার সাপমারা খাল। খালটি একদিকে বঙ্গোপসাগরে অন্যদিকে শঙ্খ নদীর সঙ্গে সংযুক্ত হয়েছে। দুই ইউনিয়নের অন্তত ৫ হাজার কৃষক চাষাবাদ করতে এই খালের জোয়ার ভাটার পানির উপর নির্ভরশীল। বর্তমানে বঙ্গবন্ধু টানেলের নিরাপত্তার জন্য বারশত ইউনিয়নের ফুলতলা মৌজায় চলছে নৌবাহিনীর জন্য আবাসিক প্রকল্পের নির্মাণ কাজ।

চায়না কোম্পানি ফোর সি থেকে সাব ঠিকাদার হিসেবে মোনায়েম কন্সট্রাকশান আবাসিক প্রকল্পটি বাস্তবায়ন করছেন। গত বছর খানেক আগে সাপমারা খালের ফুলতলা মৌজা অংশে সেতু নির্মাণ করতে খালে ছয় মাসের জন্য বাঁধ দেয় মোনায়েম কন্সট্রাকশন। এতে স্থানীয় মৎস্যজীবীদের মাছ ধরতে সাগরে যাতায়াতের অসুবিধার জন্য ৫৫ মৎস্যজীবীকে প্রতি মাসে ৫ হাজার টাকা করে দুই লক্ষ ৭৫ হাজার টাকা প্রদান করে আসছে। স্থানীয় জনপ্রতিনিধিরা এই ৫৫ জন জেলের নামের তালিকা মোনায়েম কন্সট্রাকশনকে প্রদান করেন বলে জানা গেছে।

সম্প্রতি অতি বৃষ্টিতে রায়পুর এবং বারশত ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা তলিয়ে গেলে সাপমারা খাল দিয়ে পানি চলাচল করতে না পারায় স্থানীয় কৃষকদের ব্যাপক ক্ষতিসাধন হয়। অর্ধশত মাছের প্রজেক্টের মাছ বৃষ্টির জলাবদ্ধ পানিতে চলে যায়। ফলে এ নিয়ে স্থানীয় কৃষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। টানেল সার্ভিস এরিয়ায় সৃষ্ট বাঁধে ক্ষতিগ্রস্ত হয় ৫ হাজার কৃষক।

রোববার স্থানীয় শতাধিক কৃষক সাপমারা খালের ফুলতলা এলাকায় বিক্ষোভ করেন। এ সময় আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমন, বারশত ইউপি চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ, ইউপি সদস্য তৌহিদুল ইসলাম, চায়না ফোর সি কোম্পানি ও সাব ঠিকাদার মোনায়েম কন্সট্রাকশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বারশত ইউপি চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ বলেন, সাপমারা খালটি এই এলাকার কৃষকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে এক বছর ধরে বাঁধ দিয়ে রেখেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। ফলে জলাবদ্ধতার কারণে হাজার হাজার কৃষক তাদের চাষাবাদ করতে পারছে না। আজকে স্থানীয় কৃষকরা বাঁধ এলাকায় বিক্ষোভ করার খবর পেয়ে আমরা পরিদর্শনে আসলাম।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমন জানান, আমি সাপমারা খালের ফুলতলা মৌজায় বাঁধের স্থান পরিদর্শন করেছি। এ বিষয়ে প্রকল্পের ডিপিডি স্যারের সঙ্গে কথা বলেছি। উনি আজকে সরেজমিন পরিদর্শন করে বাঁধ অপসারণের ব্যবস্থা করবেন বলে জানিয়েছেন।

সর্বশেষ

চসিকের নগর ভবনের নির্মাণকাজের উদ্বোধন করলেন চসিক মেয়র

চট্টগ্রামবাসীর বহুল আকাক্সিক্ষত ‘আইকনিক’ নগর ভবন নির্মাণ কাজের উদ্বোধন...

টেকনাফে ছুরিকাঘাতে ছাত্রলীগ নেতা খুন

কক্সবাজারের টেকনাফে ছুরিকাঘাতে রাগিব শাহরিয়ার মুরাদ (২০) নামে এক...

সুন্দরবনের আগুন দ্রুত নিয়ন্ত্রণে আসায় প্রধানমন্ত্রীর সন্তোষ

সুন্দরবনের আগুন দ্রুত নিয়ন্ত্রণে আসায় সন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী...

স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার দাবিতে মহসিন কলেজ ছাত্রলীগের ফিলিস্তিনের পতাকা উত্তোলন

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের...

মিরসরাইয়ে কাল বৈশাখী ঝড়ের তাণ্ডব, খুঁটি ভেঙ্গে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

চট্টগ্রামের মিরসরাইয়ে কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে ব্যাপক ক্ষতি হয়েছে। সোমবার...

রামুতে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে ২ শিশুর মৃত্যু

কক্সবাজারের রামু উপজেলায় পাহাড়ি ছড়ায় গোসল করতে নেমে দুই...

আরও পড়ুন

মিরসরাইয়ে কাল বৈশাখী ঝড়ের তাণ্ডব, খুঁটি ভেঙ্গে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

চট্টগ্রামের মিরসরাইয়ে কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে ব্যাপক ক্ষতি হয়েছে। সোমবার (৬ মে) দুপুর থেকে শুরু হওয়া এ কালবৈশাখী ঝড় উপজেলা জুড়ে প্রায় দেড় ঘন্টা তাণ্ডব...

রামুতে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে ২ শিশুর মৃত্যু

কক্সবাজারের রামু উপজেলায় পাহাড়ি ছড়ায় গোসল করতে নেমে দুই শিশুর মৃত্যু হয়েছে।সোমবার (৬ মে) সকাল ১০টার দিকে উপজেলার দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের...

মিরসরাইয়ে প্রার্থীর পক্ষে টাকা বিতরণ করায় ৫০ হাজার টাকা জরিমানা

মিরসরাই উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী শেখ মোহাম্মদ আতাউর রহমানের পক্ষে টাকা বিতরণ করায় তাঁর এক আত্মীয়কে ৫০ হাজার টাকা জরিমানা করেছে মিরসরাই উপজেলা...

সীতাকুণ্ডে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার

চট্টগ্রামের সীতাকুণ্ডে তাহমিনা আক্তার টুম্পা (২৬) নামে এক গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।রবিবার (৫ মে) রাত ৯ টার দিকে উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের আকিলপুর...