Thursday, 24 October 2024

২০ বছর পর নগর স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটিকে ঘিরে ব্যাপক তদ্বির

দীর্ঘ প্রায় ২০ বছর পর চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটি ঘোষনাকে কেন্দ্র করে নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। আগামী ১৯ জুন নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে ভার্চুয়ালি অনুষ্ঠিত হতে যাচ্ছে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের বহুল প্রতীক্ষিত সম্মেলন। সম্মেলনকে ঘিরে নতুন সভাপতি-সাধারণ সম্পাদকসহ অন্যান্য পদের জন্য ৫ শতাদিকেরও অধিক নেতাকর্মী বয়োডাটা জমা দিয়েছেন।

সভাপতি-সাধারণ সম্পাদক থেকে শুরু করে একেবারে কার্যনির্বাহী কমিটির সদস্যের জন্যেও চলছে ব্যাপক তদ্বির।

আগামী ১৯ জুন ভার্চুয়ালি এই সম্মেলনে ঢাকা থেকে ভার্চুয়ালি যোগ দেবেন বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাসিম, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সভাপতি নির্মাণ চন্দ্র গুহ, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু। অন্যদিকে চট্টগ্রাম বিভাগের দায়িত্ব প্রাপ্ত কেন্দ্রীয় নেতা এবং চট্টগ্রামের নেতারা চট্টগ্রামে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে উপস্থিত থাকবেন।
চট্টগ্রামে স্বেচ্ছাসেবক লীগের কমিটির ব্যাপারে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু জানান, চট্টগ্রাম অনেক বড় জায়গা, এখানে অনেক গুলো বিষয় আছে। আমরা চেষ্টা করছি সবার মতামতের ভিত্তিতে কমিটি দেয়া জন্য। আমরা সবার বায়োডাটা পেয়েছি। সবার বায়োডাটা দেখছি।

বর্তমানে নগর স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটির শীর্ষ পদের জন্য নগর আওয়ামীলীগের প্রধানতম দুই গ্রুপের পাশাপাশি আরও দুটি উপ গ্রুপের নেতারাও শীর্ষ পদের ভাগ চান। উপ গ্রুপের দুই নেতা হলেন নগর স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক অ্যাডভোকেট জিয়া উদ্দিন, যুগ্ম আহবায়ক কেবি এম শাহজাহান এবং মো. সালাউদ্দিন।

এদিকে নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি-সাধারণ সম্পাদকসহ শীর্ষপদের জন্য নগর আওয়ামীলীগের প্রয়াত সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী ও নগর আওয়ামীলীগের বর্তমান সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ.জ.ম. নাছির উদ্দীনের অনুসারীদের জোর তৎপরতা চোখে পড়ার মতো।

প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারীদের মধ্যে সভাপতি পদে আলোচনায় আছেন স্বেচ্ছাসেবক লীগ নেতা দেবাশীষ নাথ দেবু ও লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলর আবুল হাসনাত বেলাল। সাধারণ সম্পাদক হিসেবে আলোচনায় আছেন আজিজুর রহমান আজিজসহ অনেকেই।

নগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন অনুসারীদের মধ্যে সভাপতি প্রার্থীদের মধ্যে আছে কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি মো: হেলাল উদ্দিন, নগর স্বেচ্ছাসেবক লীগের কার্যকরী সদস্য আনোয়ারুল ইসলাম বাপ্পী। সাধারণ সম্পাদক পদে আছে আইন কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি সুজিত দাশ, আবদুর রশিদ লোকমান।

এদিকে নগর স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক অ্যাডভোকেট এ.এইচ.এম. জিয়া উদ্দিনের সাথে দীর্ঘদিন নগরীতে স্বেচ্ছাসেবক লীগের কর্মকান্ডে নিজেদের সক্রিয় রেখেছেন মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পদ প্রত্যাশী সরকারি সিটি কলেজ ছাত্রলীগের সাবেক সহ সভাপতি আজাদ খান অভি। এছাড়াও এই গ্রুপে আছেন এডভোকেট তসলিম উদ্দিন। অপরদিকে নগর স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক কে বিএম শাহজাহান তার অনুসারী দেবাশীষ আচার্য্য, জসীম উদ্দিন ও মনোয়ার জাহান মনিকে শীর্ষ পদে দেখতে চান বলে জানা গেছে। বর্তমান নগর স্বেচ্ছাসেবক লীগের ২১ সদস্যের কমিটির সদস্য নুরুল কবিরও পদ প্রত্যাশী বলে জানা গেছে।

নতুন এই কমিটিতে শীর্ষ পদ থেকে শুরু করে একেবারে কার্যনির্বাহী পদের জন্যও চলছে জোর তৎপরতা। ঢাকায় কেন্দ্রীয় নেতা থেকে শুরু করে চট্টগ্রামের শীর্ষ নেতাদের কাছে দিনরাত-চলছে নানান প্রকার চেষ্টা-তদ্বির।
উল্লেখ্য ২০০১ সালে এডভোকেট এ এইচ এম জিয়াউদ্দিনকে আহবায়ক করে তিন মাসের জন্য ২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হলেও দীর্ঘ ২০ বছর আর কোন সম্মেলন হয়নি ঐতিহ্যবাহী আওয়ামীলীগের এই অঙ্গ সংগঠনের।

সর্বশেষ

সংবিধান ও প্রেসিডেন্ট ইস্যুতে জাতীয় ঐক্যের ডাক

সংবিধান বাতিল ও প্রেসিডেন্টের অপসারণের ইস্যুতে জাতীয় ঐক্য গড়ে...

ছাত্রলীগ নিষিদ্ধ হলো যে সব কারণে 

নিষিদ্ধ করা হয়েছে আওয়ামী লীগের ভাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগকে। সংগঠনটিকে...

জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে ষড়যন্ত্র করছে আ. লীগ চক্র  : ওয়াদুদ ভূঁইয়া

সমসাময়িক বিষয় নিয়ে প্রেস ব্রিফিং করেছে খাগড়াছড়ি জেলা বিএনপির...

ছাত্রলীগ নিষিদ্ধ করে প্রজ্ঞাপন

আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগকে নিষিদ্ধ করেছে সরকার।...

আনোয়ারায় বাজার নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট: জরিমানা ২৩ হাজার

নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিংয়ের অংশ...

ফ্যাসিবাদের বিরুদ্ধে ছাত্রজনতা ও রাজনৈতিক দলগুলোকে ঐক্যমত হওয়ার আহ্বান 

 আনফ্রিডম থেকে মুক্তি হয়েছে, এখন অর্থনৈতিক বৈষম্য থেকে মুক্তি...

আরও পড়ুন

ছাত্রলীগ নিষিদ্ধ হলো যে সব কারণে 

নিষিদ্ধ করা হয়েছে আওয়ামী লীগের ভাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগকে। সংগঠনটিকে নিষিদ্ধের কারণ হিসেবে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শত শত মানুষ হত্যাসহ বিভিন্ন সময় হত্যাকাণ্ড, ধর্ষণ,...

জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে ষড়যন্ত্র করছে আ. লীগ চক্র  : ওয়াদুদ ভূঁইয়া

সমসাময়িক বিষয় নিয়ে প্রেস ব্রিফিং করেছে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ ওয়াদুদ ভূঁইয়া। বুধবার (২৩ অক্টোবর );দুপুরে খাগড়াছড়ি শহরের কলাবাগানস্থ তার নিজ বাসভবন...

আনোয়ারায় বাজার নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট: জরিমানা ২৩ হাজার

নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে আনোয়ারা উপজেলায় মুদিমাল ও অন্যান্য পণ্য সামগ্রীর দোকানে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়েছে।আজ...

খুলশীতে সাবেক ইসি সচিব হেলালুদ্দীন  আটক

সাবেক নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমেদ  আটক হয়েছেন।বুধবার (২৩ অক্টোবর) বিকেল সাড়ে ৫টার দিকে চট্টগ্রাম নগরের খুলশী থানার তুলাতলী এলাকা থেকে তাকে পুলিশের...