Monday, 23 September 2024

শত ফুল ফুটুক, সুন্দরটি বেছে নেব: শেখ হাসিনা

চট্টগ্রাম নিউজ ডটকম

আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন কারা পেতে পারেন সেই ধারণা দিয়ে প্রধানমন্ত্রী ও দলের সভাপতি শেখ হাসিনা বলেছেন, প্রার্থী হতে ইচ্ছুক এমন অনেকের মধ্য থেকে যোগ্য ব্যক্তিকেই বেছে নেয়া হবে।

তিনি বলেন, নির্বাচনে প্রার্থীর বিষয়ে আমরা শত ফুল ফুটতে দেয়ার পক্ষে। শত ফুল ফুটতে দিন, যে ফুলটি সব থেকে সুন্দর সেটি আমি বেছে নেব।

গণভবনে বুধবার সুইজারল্যান্ড সফর নিয়ে সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

আরও পড়ুন : যারা ভোটচোর বলে, তারা তো ভোটডাকাত: প্রধানমন্ত্রী

ওই সাংবাদিক জানতে চান, জাতীয় নির্বাচনের আগে তৃণমূলে আওয়ামী লীগের মধ্যে সংঘাত হচ্ছে, অনেক পেশার অবসরপ্রাপ্ত অনেকে নির্বাচনের মাঠে নেমেছেন। আগামী নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মনোনয়নের কোনো বার্তা দেবেন কিনা?

শেখ হাসিনা বলেন, “আমাদের দেশে গণতান্ত্রিক ধারাবাহিকতা আছে। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার পর থেকে বাংলাদেশে ৫০ বছরের ইতিহাসে সর্বপ্রথম স্থিতিশীল পরিবেশ এবং গণতান্ত্রিক ধারাবাহিকতা অব্যাহত আছে বলেই কিন্তু দেশের উন্নতি হয়েছে।

‘দেশটা একটা জায়গায় এগিয়ে গেছে। আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। এবং মানুষের ভেতরে আস্থা-বিশ্বাস ফিরে এসেছে। দারিদ্র্য বিমোচন হয়েছে, মানুষের আয় বেড়েছে, সব দিক থেকে উন্নতি হয়েছে।”

প্রার্থীর জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতার ভিত্তিতে দলীয় মনোনয়ন দেয়া হয় জানিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘স্বাভাবিকভাবে সামনে ইলেকশন আসলে প্রার্থী হবার জন্য অনেকেরই আকাঙ্ক্ষা থাকবে।

এতে তো কোনো সন্দেহ নেই। আর নির্বাচন যখন হবে, কাকে প্রার্থী করা হবে, কাকে প্রার্থী করা হবে না, এটা তো আমাদের দলেরও একটা লক্ষ্য থাকে।”

শেখ হাসিনা বলেন, অবাধ, নিরপেক্ষ ও স্বচ্ছ ইলেকশন হোক, এটা সবসময় আমাদেরই দাবি। কারণ পঁচাত্তরের ১৫ অগাস্টের পরের কথা চিন্তা করেন। প্রতিটি ইলেকশন কি হত? তখন তো ইলেকশন বলে কিছু ছিল না। মানুষের ভোটের অধিকার ছিল না। মানুষের সমস্ত ভোটের অধিকার একটি জায়গায় বন্দি ছিল।

আরও পড়ুন: সেন্টমার্টিন দিয়ে দিলে আমিও ক্ষমতায় থাকতে পারব: প্রধানমন্ত্রী

তিনি বলেন, আওয়ামী লীগ সবসময় গণতন্ত্রে বিশ্বাস করে বলেই আজকে গণতন্ত্র ফিরিয়ে এনেছি। (গণতন্ত্র) ফিরিয়ে এনেছি বলেই গণতান্ত্রিক পরিবেশে ইলেকশন হবে, অনেকেই তো প্রার্থী হতে পারে। প্রার্থী যদি হয়, শত ফুল ফুটতে দিন, যে ফুলটি সব থেকে সুন্দর সেটি আমি বেছে নেব। আমার উত্তর পরিষ্কার।

আওয়ামী লীগের ধর্ম নিরপেক্ষতায় বিশ্বাসের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী আরও বলেন, ২০০১-এ নৃশংস সাম্প্রদায়িক হামলা করা হয়েছে। রাজনৈতিক নেতাকর্মী ও প্রশাসনে হামলা হয়েছে। বেশ কয়েকজন অপরাধী বিদেশে গিয়ে বিরাট মানবাধিকার কর্মী হয়ে গেছে।

সর্বশেষ

ম্যানগ্রোভ ও শ্রম সংস্কারে ডেনমার্কের সহায়তা চাইলেন অধ্যাপক ড. ইউনূস

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস শ্রম সংস্কার ও...

বাংলাদেশে এআই হাব করতে কোরিয়ার আগ্রহ প্রকাশ

কারওয়ান বাজারের জনতা টাওয়ারে নিজস্ব অর্থায়নে এআই (Artificial intelligence)...

কাপ্তাইয়ে সামাজিক সম্প্রীতির সভা অনুষ্ঠিত 

কাপ্তাই একটি শান্তি প্রিয় জনপদ। এখানে সকল সম্প্রদায়ের মানুষজন...

বিলাইছড়ি সম্প্রীতি সভা অনুষ্ঠিত

বিলাইছড়ি উপজেলা প্রশাসন কর্তৃক  সম্প্রীতি সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা...

চকরিয়ায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার 

চকরিয়ায় পুলিশের বিশেষ অভিযান এক সাজাপ্রাপ্ত আসামিকে গ্রেফতার করা...

কাপ্তাইয়ে সিএনজি চালিত অটোরিকশা  চালকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার

রাঙামাটির কাপ্তাইয়ে সিএনজি চালিত অটোরিকশা  চালকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট...

আরও পড়ুন

বাংলাদেশে এআই হাব করতে কোরিয়ার আগ্রহ প্রকাশ

কারওয়ান বাজারের জনতা টাওয়ারে নিজস্ব অর্থায়নে এআই (Artificial intelligence) হাব করতে চায় কোরিয়া।আজ রোববার (২২ সেপ্টেম্বর) ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার...

গুরুত্বপূর্ণ সংস্কারে সহায়তার আশ্বাস জাতিসংঘের

ছাত্র-জনতার আন্দোলনের পর গঠিত অন্তর্বর্তী সরকার বিভিন্ন খাতে যে সংস্কারের উদ্যোগ নিয়েছে তাতে পূর্ণ সহায়তার আশ্বাস দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস।রোববার...

‘ইলিশ রপ্তানির বিপক্ষে যারা বলে তারা ইমোশনাল’: অর্থ ও বাণিজ্য উপদেষ্টা

সরকারের সর্বোচ্চ মহলের সিদ্ধান্তেই ভারতে ইলিশ রপ্তানি করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেছেন, যে পরিমাণ ইলিশ রফতানি...

প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন আফরোফা ইমদাদ

প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব পদে নিয়োগ পেয়েছেন আফরোফা ইমদাদ।জনপ্রশাসন মন্ত্রণালয় রোববার (২২ সেপ্টেম্বর) তথ্য অধিদপ্তরের এই সিনিয়র তথ্য অফিসারকে (গ্রেড-৬) প্রেষণে নিয়োগ দিয়ে...