গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 20 April 2024

ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় নিহত বেড়ে ২৮০, আহত ৯ শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের ওড়িশায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৮০ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন রাজ্যটির ফায়ার সার্ভিসের ডিজিপি সুধাংশু সারাঙ্গি।

শুক্রবার সন্ধ্যা পৌনে সাতটার দিকে বালেশ্বর স্টেশন থেকে ৪০ কিলোমিটার দূরে বাহানাগা স্টেশনের কাছে এ দুর্ঘটনা ঘটে।

প্রায় একই সময়ে দুর্ঘটনার কবলে পড়ে তিনটি ট্রেন। এর মধ্যে ছিল দুইটি যাত্রীবাহী ট্রেন এবং একটি মালবাহী ট্রেন।

শনিবার ভোরে উড়িষ্যার মুখ্য সচিব প্রদীপ জেনা টুইট করে এ তথ্য জানিয়েছেন।

দুর্ঘটনাস্থলে রয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ও ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। সকাল দশটা নাগাদ সেখানে রওনা দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

রেলওয়ে সূত্রে জানা গেছে, শুক্রবার বিকাল সোয়া তিনটায় পশ্চিমবঙ্গের হাওড়া শালিমার স্টেশন থেকে ১২৮৪১ আপ করমন্ডল এক্সপ্রেস ট্রেনটি তামিলনাড়ুর চেন্নাইয়ের উদ্দেশ্যে ছেড়ে যায়।

অপর দিকে ডাউন লাইন দিয়ে আসছিল ১২৮৬৪ ডাউন বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট ট্রেন। সেটি স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে লাইনচ্যুত হয়। দুর্ঘটনার পরই বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট ট্রেনটির বগিগুলি পাশের লাইনে ছিটকে পড়ে।

ততক্ষণে সেখানে এসে পড়ে করমন্ডল এক্সপ্রেস। সন্ধ্যা সাতটা নাগাদ বাহানাগা স্টেশনে এই দুর্ঘটনার ঘটনা ঘটে। বাহানাগায় দুর্ঘটনার মুখে পড়ে একটি মালবাহী ট্রেনও। যদিও মালবাহী ট্রেনটির যাত্রাপথ সম্পর্কে এখনো নিশ্চিত করে কিছু জানা যায়নি।

দুর্ঘটনার পরই প্রথমে স্থানীয় মানুষজন ছুটে এসে উদ্ধার কাজে হাত লাগায়। পরে আটকে পড়া যাত্রীদের উদ্ধার কাজে নামে রেল কর্তৃপক্ষ, জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী (এনডিআরএফ), উড়িষ্যা পুলিশ, রাজ্য সরকারের ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। বগি কেটে দুর্ঘটনা কবলিত ট্রেনের যাত্রীদের বাইরে বের করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়।

এই দুর্ঘটনায় পিছনে প্রকৃত কারণ খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

ট্রেন দুর্ঘটনায় নিহতদের প্রতি শোক প্রকাশ করে রেলমন্ত্রী ইতিমধ্যেই নিহত এবং গুরুতর ও অল্প আহতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ারও ঘোষণা দিয়েছেন।

এদিকে, ট্রেন দুর্ঘটনায় প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

একই সাথে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খারগে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার এ দুর্ঘটনায় নিহতদের পরিবার প্রতি শোক প্রকাশ করে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

শনিবার সকালে ওড়িশার বালাসোরে ফকির মোহন মেডিকেল কলেজে গিয়ে আহত ব্যক্তিদের সাথে দেখা করেন সুকান্ত মজুমদার। ইতিমধ্যে পশ্চিমবঙ্গ সরকারের তরফে একটি প্রতিনিধি দল, ডাক্তার, ট্রমা অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে।

ভয়াবহ এই ট্রেন দুর্ঘটনার কারণে শনিবার রাজ্য জুড়ে শোক পালনের নির্দেশ দিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক।

সাধারণত করমন্ডল এক্সপ্রেস ট্রেনটি করে প্রচুর মানুষ ভেলোরে যান চিকিৎসা করাতে। সেক্ষেত্রে সাধারণ মানুষের পাশাপাশি বহু রোগীরও আহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

শুধু ভারতীয়রাই নয়, অনেক বাংলাদেশী নাগরিকও ছিলেন ট্রেনটিতে যারা কলকাতা থেকে যারা চেন্নাইতে চিকিৎসা করাতে যাচ্ছিলেন। বাংলাদেশী যাত্রীদের দুর্ঘটনার কবলে পড়ার আশঙ্কা করে কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন কার্যালয় ওড়িশার রাজ্য সরকারের সাথে যোগাযোগ রাখছে।

সর্বশেষ

উপজেলা নির্বাচন চলাকালে আ.লীগের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ: কাদের

উপজেলা নির্বাচন চলাকালীন আওয়ামী লীগের সব রকম কমিটি গঠন...

শিল্পী সমিতির নির্বাচনে বিজয়ের হাসি হাসলেন মিশা-ডিপজল

উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির...

গরমের কারণে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ

রবিবার (২১ এপ্রিল) সারাদেশে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান।তীব্র গরমে প্রাথমিক বিদ্যালয়ে...

চকরিয়ায় হত্যা মামলার আসামি গ্রেপ্তার

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কক্সবাজারের চকরিয়া বদরখালী ইউনিয়নে হত্যাকাণ্ডের...

পটিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত

পটিয়ায় পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় তিন জন নিহত হয়েছে।...

বোয়ালখালীতে চেয়ারম্যান প্রার্থী নুরুল আমিনের ঈদ শুভেচ্ছা ও উঠান বৈঠক

বোয়ালখালী উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চেয়ারম্যান প্রার্থী নুরুল আমিনের...

আরও পড়ুন

উপজেলা নির্বাচন চলাকালে আ.লীগের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ: কাদের

উপজেলা নির্বাচন চলাকালীন আওয়ামী লীগের সব রকম কমিটি গঠন ও সম্মেলন বন্ধ থাকবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল...

শিল্পী সমিতির নির্বাচনে বিজয়ের হাসি হাসলেন মিশা-ডিপজল

উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২০২৬ মেয়াদের নির্বাচন। এ মেয়াদের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন জনপ্রিয় অভিনেতা এবং বিগত দুই মেয়াদের...

জব্বারের বলী খেলা বন্ধ করে ঐতিহ্য নষ্ট হতে দিতে পারি না: চসিক মেয়র

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মোঃ রেজাউল করিম চৌধুরী বলেছেন, ১৯০৯ সালে আব্দুল জব্বার এ বলী খেলা প্রতিষ্ঠিত করেন। এ জব্বারের বলী খেলা...

সাতকানিয়ায় মাদক সম্রাট মিঠা বাদশা গ্রেপ্তার, অস্ত্র-গুলি উদ্ধার

চট্টগ্রামের সাতকানিয়ায় অভিযান চালিয়ে মজিবুর রহমান প্রকাশ মিঠা বাদশা (৪৫) নামে এক মাদক সম্রাট ও সন্ত্রাসীকে গ্রেপ্তার করেছে পুলিশ।গত বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দিবাগত গভীর...