গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 19 May 2024

কতদিন পর পর পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত!

তথ্য প্রযুক্তি ডেস্ক :

বর্তমানে ডিজিটাল যুগে সমস্ত কিছুই ফোনেই হয়ে যায়। আর তাই সেটিকে সুরক্ষিত রাখা খুব প্রয়োজন। যার কাছে যত বেশি গোপনীয় তথ্য থাকবে, তার ফোনকে তত বেশি সুরক্ষিত রাখতে হবে। যদি হ্যাকাররা ব্যাংক সিস্টেম হ্যাক করে এবং ডেটা চুরি করে, তবে তাদের কাছে আপনার ফোনের তথ্য চুরি করা কোনও ব্যাপার নয়।

এমনিতেই এই ডিজিটাল যুগে সব তথ্য ফোনেই থাকে। শুধু হ্যাকিং নয়, অনেক সময় ফোন চুরিও হয়ে যায়। তখন আপনার ফোনের সব তথ্য তাদের কাছে চলে যাবে। ডেটা সুরক্ষিত রাখতে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা প্রয়োজন। আপনার পাসওয়ার্ড যত বেশি শক্তিশালী এবং গোপনীয় হবে, আপনার ডেটা তত বেশি সুরক্ষিত থাকবে। চলুন দেখে নেওয়া যাক ফোনে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করবেন কীভাবে।

কীভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন?

আপনি যদি ফোনে পাসওয়ার্ড হিসেবে জন্ম তারিখ, নাম বা অন্য কিছু দিয়ে থাকেন, তাহলে অবিলম্বে পরিবর্তন করুন। এমন কোনও পাসওয়ার্ড রাখবে না, যা বেশিরভাগ মানুষই জানে। এতে তারা খুব সহজেই আপনার ফোনটি খুলে ফেলতে পারবে।

ফলে ফোনটি হ্যাক হওয়ার সম্ভাবনাও অনেক বেশি থাকে। কারণ হ্যাকাররা প্রথমে এই বিষয়গুলিতেই ফোকাস করে। শক্তিশালী পাসওয়ার্ডের জন্য আলফানিউমেরিক ব্যবহার করুন। উদাহরণস্বরূপ একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে XYZ@568 এই ধরনের সংখ্যা ব্যবহার করুন।

কতদিন অন্তর অন্তর পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত?

ম্যাকাফির রিপোর্ট এবং সাইবার নিরাপত্তা সংস্থার বিশেষজ্ঞরা বলছেন যে, প্রত্যেক ব্যক্তির ৯০ দিন বা ৩ মাস পর তাদের পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত। অর্থাৎ এই সময় পরে আপনি মোবাইল, ব্যাঙ্ক, লকার ইত্যাদি সমস্ত জিনিসের পাসওয়ার্ড পরিবর্তন করুন। যাতে কেউ আপনার ডেটা, অর্থর ধারে কাছেও না আসতে পারে। আপনি যদি দীর্ঘদিন ধরে পাসওয়ার্ড পরিবর্তন না করে থাকেন, তবে এখনই করে ফেলুন।

ফোনের পাসওয়ার্ডও পরিবর্তন করা প্রয়োজন:

প্রতি মাসে বা ২ মাস পরে ফোনের পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন। একই পাসওয়ার্ড দীর্ঘদিন ধরে রাখলে, তা হ্যাক হওয়ার সম্ভবনা অনেক বেড়ে যায়। আর যদি মনে করেন যে, বার বার পাসওয়ার্ড পরিবর্তন করলে আপনি ভুলে যেতে পারেন, সেক্ষেত্রে কোথাও লিখে রাখুন।

 

সর্বশেষ

ফটিকছড়িতে বজ্রপাতে দগ্ধ যুবকের মৃত্যু

বজ্রপাতে দগ্ধ হয়ে ১২ দিন মৃত্যুর সাথে যুদ্ধ করে...

বান্দরবানে কেএনএফের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান, নিহত ৩

বান্দরবানের রুমা উপজেলার রনিন পাড়ার কাছে ডেবাছড়া এলাকায় কেএনএফের...

বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ 

মানবদেহের জন্য ক্ষতিকর  এসএমসি প্লাসের বাজারে থাকা সব ইলেক্ট্রোলাইট...

তরুণদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

দেশের তরুণদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ারও আহ্বান...

শেষ মুহূর্তে প্রচারনায় মুখরিত কাপ্তাইয়ের বিভিন্ন জনপদ 

আগামী ২১ মে কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে...

এভারেস্ট জয় করলেন চট্টগ্রামের বাবর আলী

পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়...

আরও পড়ুন

ফেসবুকে আবারও নতুন সমস্যা

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আবারও সমস্যা দেখা দিয়েছে।বুধবার (২০ মার্চ) বাংলাদেশ সময় রাত ৯টার পর থেকে ফেসবুক পেজ এবং প্রোফাইলের কাভার ফটো দেখা যাচ্ছিল...

প্রতিটি সেবা আমরা নিজেরাই তৈরি করতে চাই: পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রতিটি সেবা আমরা নিজস্ব উদ্ভাবক, গবেষকের মাধ্যমে তৈরি করতে চাই।আমরা বাংলাদেশে ফেসবুক ব্যবহার করতে বাধা...

উসকানিমূলক ৯৫৯৮ লিংক অপসারিত: পলক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে ইউটিউব ও সামাজিক যোগাযোগমাধ্যম থেকে অসত্য ও উসকানিমূলক তথ্যসংশ্লিষ্ট ৯৫৯৮টি লিংক অপসারণ করা হয়েছে বলে জানিয়েছেন ডাক,...

অনলাইনে জুয়ার অ্যাপস শতভাগ বন্ধ করা হবে: পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, অনলাইনে জুয়ার অ্যাপস শতভাগ বন্ধ করা হবে।রোববার (৪ ফেব্রুয়ারি) ঢাকায় টেলিযোগাযোগ অধিদপ্তরের সদর দপ্তরে স্থাপিত...