গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 29 March 2024

পটিয়ায় হকারদের আমরণ অনশনের ঘোষণা

নয়ন শর্মা -পটিয়া প্রতিনিধি

পটিয়া পৌরসভায় মেয়রের বিরুদ্ধে মানববন্ধন করেছে পটিয়া হকার্স সমিতি।

বুধবার ( ১লা ফেব্রুয়ারি) বেলা ১২ টার সময় পটিয়া উপজেলা কার্যালয়ের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা বলেন, তারা দীর্ঘদিন ধরে বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে আদালত রোড, স্টেশন রোডের চলাচলের পথের বাইরে ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করে আসছিলেন। সাম্প্রতিক সময়ে পৌর মেয়র আইয়ুব বাবুল যানজট নিরসনের নামে আদালত রোডের হকারদের উচ্ছেদ করে কিচেন মার্কেটের ফুটপাতে বসতে বাধ্য করেন। অথচ পৌরসভার মূল যানজটের কারণ সিএনজি- অটোরিকশা সহ পার্কিং ছাড়া নির্মিত মার্কেট গুলো। তাছাড়া কিচেন মার্কেট এলাকায় কোন ক্রেতা না থাকায় তারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এছাড়া তারা আরো বলেন, পৌরসভার জ্যাকেট পরিহিত কয়েকজন যুবক মোটরসাইকেলে করে আচমকা এসে নিরীহ এসব বিক্রেতাদের পণ্য নষ্ট করা সহ মারধর, ভাংচুর করে প্রতিদিন। মেয়রের কাছে বারবার এ বিষয়ে সুরাহার জন্য গেলেও উল্টো তিনি সব কিছু জ্বালিয়ে পুড়িয়ে দেয়ার হুমকি দেন বলে অভিযোগ করেন বক্তারা।

বক্তারা বলেন, পৃথিবীর সব দেশে হকার আছে, বাংলাদেশ সহ পটিয়াতেও সব জায়গায় হকার আছে ৷ শুধু আমাদের উপর এমন নির্যাতনের কারণ কি বুঝতে পারছি না। দ্রব্যমূল্যের এই উর্দ্ধগতির সময়ে ক্রেতাহীন কিচেন মার্কেটে ঠিক মত বেচাকেনা করতে না পারায় এখন তাদের না খেয়ে মরার অবস্থা বলে জানায় বক্তারা। ”

মানববন্ধন শেষে হকার সমিতির নেতৃবৃন্দ পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল মামুনকে স্মারকলিপি দেন। স্মারকলিপি দেয়া শেষে তারা জানান অনতিবিলম্বে তাদের পূর্বের স্থান আদালত রোড ও ষ্টেশন রোডে ব্যবসা করার অনুমতি না দিলে তারা আমরণ অনশন শুরু করবে।

এ বিষয়ে জানার জন্য পটিয়া পৌর মেয়র আইয়ুব বাবুলের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, পটিয়ায় একটি চক্র তার বিরুদ্ধে ঈর্ষান্বিত হয়ে ষড়যন্ত্র করছে। তিনি বলেন এটা পটিয়াকে অস্থির করার পাঁয়তারা। হকারদের অভিযোগ গুলো সত্যি কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি হকারদের পুনবার্সনের ব্যবস্থা করেছি। তাদেরকে ফুটপাথ থেকে তুলে কিচেন মার্কেটে বসতে দিয়েছি। এমনকি মাস শেষে র‍্যাফেল ড্র এর ব্যবস্থা করেছি।” তবে হকাররা বলেন, মেয়র লটারি দিয়ে পুরষ্কারের ঘোষণ দিলেও পরবর্তীতে কিছু দিতে পারবেন না বলে জানিয়ে দেন। যখন হকাররা সেখানে না থাকার বিষয়টি তিনি জানতে পারেন তখন তড়িঘড়ি করে পুরষ্কার দেয়ার ঘোষণা দেন আবার।

হকার নেতা আজগর আলী ও ছোটন নাথ বলেন, কিচেন মার্কেটে যারা দোকান ভাড়া নিয়েছে তারাই আসছে না আমাদেরকে কেন জোর করে বসাতে চাচ্ছে? আমরা গরীব বলে আমাদেরকে যেমন ইচ্ছা করবে এটা হতে পারে না।

পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল মামুনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, পটিয়ায় হকার নেতৃবৃন্দ একটি স্মারকলিপি জমা দিয়েছেন। আমরা এ বিষয়ে পরবর্তীতে সংশ্লিষ্টদের সাথে বসে সিদ্ধান্ত নিব।

পটিয়া পৌর মেয়রের বিরুদ্ধে আয়োজিত এই মানববন্ধনে উপস্থিত ছিলেন আজগর আলী, সমীর দে, জাহাঙ্গীর আলম, মুজিবুর রহমান, বিকাশ দত্ত, মোঃ রাজু, ছোটন নাথ, মধু দাস, মোঃ সিরাজ মাঝি, হেলাল উদ্দীন, মনির আহমদ, শিবু চৌধুরী, মোজাহের মিয়া, আবদুল কুদ্দুস, সিদুল বড়ুয়া, প্রদীপ ভট্টাচার্য, আবদুল ছবুর অজয় পাল, মোঃ খোরশেদ আলম সহ শতাধিক হকার।

সর্বশেষ

কক্সবাজারে প্রাথমিকের নিয়োগ পরীক্ষায় ডিভাইস ব্যবহার, আটক ২

কক্সবাজারে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় অবৈধ নকল করার ডিভাইসসহ...

কাপ্তাইয়ে আনসার ব্রাক ও কোয়ার্টারে বন্যহাতির তাণ্ডব

রাঙামাটির কাপ্তাই উপজেলায় বন্যহাতি দলের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে...

বায়েজিদে পোশাক কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট

চট্টগ্রামের বায়েজিদে কোরিয়ান গার্মেন্টস নামে একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের...

ভারতীয় পণ্য বয়কট কেবলই একটি পলিটিক্যাল স্টান্ট: মোমেন

বিএনপির ভারতীয় পণ্য বয়কট নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয়...

টেকনাফে অস্ত্রসহ অপহরণ চক্রের ২ সদস্য আটক

কক্সবাজারের টেকনাফে অভিযান চালিয়ে অস্ত্রসহ অপহরণকারী চক্রের দুই সদস্যকে...

সাজেকে মাহিন্দ্রা খাদে পড়ে চালকের মৃত্যু

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক পর্যটনকেন্দ্রে পণ্যবাহী মাহিন্দ্রা গাড়ি খাদে...

আরও পড়ুন

পটিয়ায় চোরাইকৃত ১১টি মোটর সাইকেল উদ্ধার, গ্রেফতার ৮ 

পটিয়া থেকে চুরি হয়ে যাওয়া ১১টি মোটর সাইকেল উদ্ধার এবং চোর চক্রের প্রধানসহ ৮ জনকে আটক করেছে থানা পুলিশ।বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে এ...

রোজায় অসহায় মানুষের পাশে দাঁড়ানো সকলের দায়িত্ব: যুবলীগ নেতা দিদারুল আলম

পটিয়া উপজেলার কচুয়াই ও কোলাগাঁও ইউনিয়নের দুই হাজার পরিবারের মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ করেন এম এ খালেক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও চট্টগ্রাম মহানগর...

আনোয়ারায় রিক্সা চালককে কুপিয়ে হত্যা

আনোয়ারা উপজেলার হাইলধর গ্রামে ঘর থেকে ডেকে নিয়ে মো. আনোয়ার মিয়া (৫৫) নামের এক রিক্সা চালককে কুপিয়ে হত্যার ঘটনা ঘটেছে। বুধবার (২৭ মার্চ) দিবাগত রাত...

ফটিকছড়ি পৌরসভায় স্মার্ট কার্ড বিতরণ

ফটিকছড়ি পৌরসভায় উন্নত মানের জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। বুধবার (২৭ মার্চ) সকালে ফটিকছড়ি সদরে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয়...