গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 19 May 2024

নিপীড়ক চক্রের তিন সদস্য গ্রেপ্তার, কিশোর উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে শিশু-কিশোরদের ফুসলিয়ে নিয়ে ধর্ষণ ও যৌন হয়রানি করা একটি চক্রের সন্ধান পাওয়ার কথা জানিয়েছে পুলিশ

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) নোবেল চাকমা জানান, ১৫ দিন আগে এক শিশুকে যৌন হয়রানির অভিযোগে কোতোয়ালি থানায় একটি মামলা হওয়ার পর তদন্ত করতে গিয়ে পুলিশ চক্রটির সন্ধান পায়।

এরপর ওই চক্রের তিন সদস্য মামুনর রশিদ মামুন ওরফে মেহেদী (২৩), মোহাম্মদ হারুনকে (৫৫) রাউজানের নোয়াপাড়া এলাকা থেকে এবং নগরীর স্টেশন রোডের একটি আবাসিক হোটেল থেকে মিজানুর রহমান ওরফে দেলোয়ার (৪০) নামের আরেকজনকে পুলিশ গ্রেপ্তার করে।

এ অভিযানে রাউজান থেকে ১৫ বছর বয়সী এক কিশোরকেও উদ্ধার করা হয়েছে বলে জানান অতিরিক্ত উপ-কমিশনার নোবেল।

তিনি বলেন, “এ চক্রের সদস্যরা মূলত বাস টার্মিনাল, ট্রেন স্টেশন ও বিভিন্ন স্থানে ঘুরে বেড়ানো শিশু-কিশোরদের টার্গেট করে। তাদের ভালো কাজ দেওয়ার প্রলোভন দেখিয়ে ফুসলিয়ে নিয়ে যৌন নিপীড়ন করে থাকে।”

নোবেল চাকমা বলেন, গ্রেপ্তার মেহেদী বছর কয়েক আগে চাঁদপুরের বাড়ি থেকে পালিয়ে চট্টগ্রামে চলে এসেছিলেন। তাকে রেল স্টেশন এলাকায় পেয়ে কাজ দেওয়ার কথা বলে হারুণ নিজের কাছে নিয়ে যান এবং ‘ধর্ষণ’ করেন। মেহেদী এর পর থেকে হারুণের জন্য শিশু-কিশোরদের ‘সংগ্রহ’ করতেন, বিনিময়ে টাকা পেতেন।

“পাশাপাশি দেলোয়ারও একই কাজ করতেন। এভাবে তারা নিজেরাও আসক্ত হয়ে পড়েন।”

এডিসি নোবেল জানান, গত ২৬ ডিসেম্বর ১০ বছর বয়েসী এক মাদ্রাসা ছাত্রকে বাসে হেলপারের কাজ দেওয়ার কথা বলে নিয়ে যৌন হয়রানির যে ঘটনা ঘটেছিল, তার পেছনে ছিলেন মেহেদী। নগরী থেকে ওই শিশুকে তিনি নিয়ে যান রাউজানের নোয়াপাড়া এলাকায় হারুণের বাসায়। সেখানে তাকে ধর্ষণ করা হয়।

ছেলেটির বাবা গত ৩১ ডিসেম্বর কোতোয়ালি থানায় মামলা দায়ের করেন। সেখানে তিনি অভিযোগ করেন, গত ২৬ ডিসেম্বর সকালে তার ছেলে মাদ্রাসা থেকে চৈতন্য গলির বাসায় ফেরার পথে তার সাথে এক ব্যক্তির কথা হয়। ওই ব্যক্তি তাকে রাউজান উপজেলার নোয়াপাড়া নিয়ে যায়। সেখানে একটি বাসায় নিয়ে তার ওপর যৌন নিপীড়ন করা হয়। পরদিন তাকে নগরীর কালুরঘাট ব্রিজ এলাকায় রেখে আসেন ওই ব্যক্তি। পরে স্থানীয় এক পিকআপ চালক শিশুটিকে দেখে তার বাবাকে ফোন করে জানান।

ওই মামলার তদন্ত করতে গিয়েই চক্রটির সন্ধান পায় পুলিশ। রাউজান থেকে ১৫ বছর বয়েসী যে কিশোরকে উদ্ধার করা হয়েছে, তাকেও কয়েক মাস আগে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে নিয়ে দেলোয়ার যৌন হয়রানি করেন এবং পরে তাকে নিয়ে হারুণের দোকানে কাজ দেন বলে পুলিশের ভাষ্য।

এ ঘটনায় কোতোয়ালি থানায় আলাদা মামলা করা হচ্ছে বলে জানান পুলিশ কর্মকর্তা নোবেল।

তিনি বলেন, “কিছু শিশু-কিশোর আছে যারা পালিয়ে বাড়ি থেকে বের হয়ে শহরে চলে আসে। তাদের কোথাও যাবার জায়গা না থাকায় তাদের টার্গেট করে এ চক্রটি। চাকরিসহ বিভিন্ন প্রলোভন দেখিয়ে ফুসলিয়ে নিয়ে যৌন নিপীড়ন করেন। এভাবে তারা আরও অন্তত দুটি শিশুকেও যৌন নিপীড়ন করেছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।

 

সর্বশেষ

সভাপতি-সা.সম্পাদকের বির্তকিত কর্মকান্ডে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

সভাপতি-সাধারণ সম্পাদকের নানা বিতর্কিত কর্মকাণ্ডের অভিযোগে চট্টগ্রাম কলেজ শাখা...

ঈদ জামাত কমিটির পূণর্মিলনী অনুষ্ঠান

৩০নং ওয়ার্ড পূর্ব মাদারবাড়ী প্রধান ঈদ জামাত কর্তৃক আয়োজিত...

দেশ থেকে দুর্নীতি নির্মূলে রাজনৈতিক সদিচ্ছা অপরিহার্য : ড. ইফতেখারুজ্জামান

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, দেশ...

তরুণরাই স্মার্ট বাংলাদেশের অভিযাত্রার সূর্য সারথি: তথ্য ও সম্প্রচার সচিব

তথ্য ও সম্প্রচার সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার বলেন,...

‘ইস্যু না থাকায় গণঅভ্যুত্থান থেকে লিফলেট বিতরণে নেমেছে বিএনপি’

বিএনপির সামনে ইস্যু না থাকায় দলটি গণঅভ্যুত্থান থেকে লিফলেট...

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এবং...

আরও পড়ুন

সভাপতি-সা.সম্পাদকের বির্তকিত কর্মকান্ডে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

সভাপতি-সাধারণ সম্পাদকের নানা বিতর্কিত কর্মকাণ্ডের অভিযোগে চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।শনিবার (১৮ মে) রাতে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ...

দেশ থেকে দুর্নীতি নির্মূলে রাজনৈতিক সদিচ্ছা অপরিহার্য : ড. ইফতেখারুজ্জামান

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, দেশ থেকে দুর্নীতি নিমূলে রাজনৈতিক সদিচ্ছা অপরিহার্য। তিনি বলেন, কোন দেশে সুশাসন নিশ্চিত করতে চাইলে প্রথমেই...

তরুণরাই স্মার্ট বাংলাদেশের অভিযাত্রার সূর্য সারথি: তথ্য ও সম্প্রচার সচিব

তথ্য ও সম্প্রচার সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার বলেন, বাংলাদেশের জনসংখ্যার মধ্যে শতকরা ৬৮ ভাগ হলো কর্মক্ষম জনসংখ্যা। আবার এদের মধ্যে অধিকাংশ হলো যুবক।...

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আপনাদের মনে আছে গতবছর ২৮...