গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 29 March 2024

পঞ্চগড়ের করতোয়ায় নৌকা ডুবি: নিহত বেড়ে ৫৫

নিজস্ব প্রতিবেদক

পঞ্চগড়ের বোদা উপজেলায় করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় তৃতীয় দিনের মতো উদ্ধার অভিযান শুরু হয়েছে। ভোর থেকে চারজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ পর্যন্ত এ ঘটনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ জনে। 

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৫টায় এ উদ্ধার অভিযান শুরু হয়।

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন পঞ্চগড় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার তুষার কা‌ন্তি রায়।

তিনি বলেন, সকালে জেলার দেবীগঞ্জ থেকে দুটি এবং বোদায় আরও দুটি লাশ উদ্ধার করা হয়। তাৎক্ষণিক তাদের নাম-পরিচয় জানা যায়নি।

ফায়ার সার্ভিসের আটটি ইউনিট ও ৯ ডুবুরি উদ্ধার অভিযান চালাচ্ছে বলেও জানান এই কর্মকর্তা।

গতকাল পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক দীপঙ্কর রায় বলেন, নিখোঁজের সংখ্যা নিশ্চিত করে বলা যাচ্ছে না। আনুমানিক আরও ৪০ জন নিখোঁজ রয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এ পর্যন্ত ৫১ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

স্থানীয়রা জানান, বোদা উপজেলার মাড়েয়া ইউনিয়নের করতোয়া নদীর অন্য পাড়ে বদেশ্বরী মন্দিরে মহালয়া পূজা উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও ধর্মসভার আয়োজন করা হয়। রোববার (২৫ সেপ্টেম্বর) দুপুরের দিকে মূলত ওই ধর্মসভায় যোগ দিতে সনাতন ধর্মালম্বীরা নৌকাযোগে নদী পার হচ্ছিলেন। তবে ৪০ থেকে ৫০ জনের ধারণ ক্ষমতার নৌকাটিতে দেড় শতাধিক যাত্রী ছিল। অতিরিক্ত যাত্রী বহনের কারণে নদীর মাঝপথে নৌকাটি ডুবে যায়। অনেকে সাঁতার তীরে আসতে পারলেও সাঁতার না জানা নারী ও শিশুরা পানিতে ডুবে যায়।

আরো পড়ুন:করতোয়ায় নৌকাডুবি: মৃত সংখ্যা বেড়ে ৩২

এ ঘটনায় নিহতদের মধ্যে রয়েছেন, হাশেম আলী (৭০) , ব্রজেন্দ্র নাথ (৫৫), ঝর্ণা রানী (৪৫), দীপ বাবু (১০), সূচিত্রা (২২), কবিতা রানী (৫০), বেজ্যে বালা (৫০), দিপশিখা রানী (১০), সুব্রত (২), জগদীশ (৩৫), যতি মিম্রয় (১৫), গেন্দা রানী, কনিকা রানী, সূমিত্রা রানী, আদুরী (৫০), পূষ্পা রানী, প্রতিমা রানী (৫০), সূর্যনাথ বর্মন (১২), হরিকেশর বর্মন (৪৫), নিখিল চন্দ্র (৬০), সুশীল চন্দ্র (৬৫), যুথি রানী (০১), রাজমোহন অধিকারী (৬৫), রূপালী রানী (৩৮), প্রদীপ রায় (৩০) , পারুল রানী (৩২),প্রতিমা রানী (৩৯), বিষনু (৩),শ্যামলী রানী (১৪), লক্ষী রানী (২৫), অমল চন্দ্র (৩৫) শোভা রানি (২৭), দিপঙ্কর (৩) পিয়ন্ত (২.৫) রুপালি ওরফে খুকি রানী (৩৫), প্রমিলা রানী (৫৫) ধনবালা (৬০) সুনিতা রানী (৬০), ফাল্গুনী (৪৫) প্রমিলা দেবী, জ্যোতিশ চন্দ্র (৫৫), তারা রানী (২৫), সানেকা রানি (৬০), সফলতা রানি (৪০) বিলাশ চন্দ্র (৪৫), শ্যামলী রানী ওরফে শিমুলি (৩৫), উশোশি (৮) তনুশ্রী (৫), শ্রেয়সী, প্রিয়ন্তী(৮), সনেকা রানী (৬০)।

আরো পড়ুন:নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে ৩৪, তদন্ত কমিটি গঠন

এদিকে, ঘটনা তদন্তের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে আহ্বায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। এ ছাড়া নিহতদের প্রত্যেক পরিবারকে ২০ হাজার টাকা করে প্রদান করা হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন। আর আহতদের ৫ থেকে ১০ হাজার টাকা করে প্রদান করা হয়েছে।

এদিন সোমবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেছেন রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন এবং ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। এ সময় ধর্ম প্রতিমন্ত্রী সরকারের পক্ষে নিহতদের পরিবারকে ২৫ হাজার টাকা করে সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন।

সর্বশেষ

ঢাবির ব্যবসায় ইউনিটে প্রথম চট্টগ্রামের অথৈ ধর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের...

যত জঙ্গি গ্রেপ্তার করেছি, একজনও মাদরাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, জঙ্গিবিরোধী অভিযানে আমরা যত জঙ্গি...

মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূল...

মশা নিয়ন্ত্রণে আনতে হলে গবেষণা প্রয়োজন: চসিক মেয়র

চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো রেজাউল করিম চৌধুরী...

সমাজসেবা অধিদপ্তরের ৪’শ শিশুর মাঝে চট্টগ্রাম জেলা প্রশাসকের ঈদ উপহার

চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক পরিচালিত মানসিক...

পটিয়ায় চোরাইকৃত ১১টি মোটর সাইকেল উদ্ধার, গ্রেফতার ৮ 

পটিয়া থেকে চুরি হয়ে যাওয়া ১১টি মোটর সাইকেল উদ্ধার...

আরও পড়ুন

সমাজসেবা অধিদপ্তরের ৪’শ শিশুর মাঝে চট্টগ্রাম জেলা প্রশাসকের ঈদ উপহার

চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক পরিচালিত মানসিক প্রতিবন্ধী শিশুদের প্রতিষ্ঠান, সরকারী শিশু পরিবার (বালিকা) এবং ছোটমনি নিবাসের ৪’শ শিশুর মাঝে ইফতার ও...

পটিয়ায় চোরাইকৃত ১১টি মোটর সাইকেল উদ্ধার, গ্রেফতার ৮ 

পটিয়া থেকে চুরি হয়ে যাওয়া ১১টি মোটর সাইকেল উদ্ধার এবং চোর চক্রের প্রধানসহ ৮ জনকে আটক করেছে থানা পুলিশ।বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে এ...

কোতোয়ালীতে লাখ টাকার জালনোটসহ গ্রেপ্তার ৩

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী এলাকায় অভিযান চালিয়ে এক লাখ টাকার জালনোটসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।বৃহস্পতিবার (২৮ মার্চ) কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম ওবায়দুল হক...

রোজায় অসহায় মানুষের পাশে দাঁড়ানো সকলের দায়িত্ব: যুবলীগ নেতা দিদারুল আলম

পটিয়া উপজেলার কচুয়াই ও কোলাগাঁও ইউনিয়নের দুই হাজার পরিবারের মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ করেন এম এ খালেক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও চট্টগ্রাম মহানগর...