হর্ণ নিষিদ্ধ সড়কে আইন ভঙ্গ করায় ম্যাজিস্ট্রেটের গাড়ীকে জরিমানা

শেয়ার

হর্ন নিষিদ্ধ সড়কে আইন ভঙ্গ করে হর্ণ বাজানোয় ১৬টি গাড়িকে জরিমানা করা হলেও একই অপরাধে সরকারি গাড়ি ছেড়ে দেয়া নিয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের মুখে জরিমানা করা হয়েছে এক নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়িকে। ম্যাজিস্ট্রেট ফোন করে জরিমানা না করার অনুরোধ করলেও তোপের মুখে নামেমাত্র জরিমানা করা হয় গাড়িটিকে। তবে যে নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়িকে জরিমানা করা হয়, তা কার গাড়ি সেটি প্রকাশ করা হয়নি।

সোমবার ৩০ আগস্ট ২২ ইং শব্দদূষণমুক্ত এলাকা হিসেবে ঘোষিত সচিবালয়ের পাশের আবদুল গণি রোডে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরিন হক এর নেতৃত্বে দুপুর ১১টা থেকে ১২টা পর্যন্ত এই অভিযান চালানো হয়।

এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরিন হক বলেন, ‘যেহেতু সচিবালয় এলাকায় হর্ন বাজানো নিষিদ্ধ, তাই হর্ন বাজালেই আমরা জরিমানা করছি।

অভিযানকালে গণমাধ্যমকর্মীরা বলেন,এখানে অনেক সরকারি গাড়ি আছে যারা হর্ন বাজাচ্ছে। তাদের কেন জরিমানা করা হচ্ছে না। এ মন্তব্যে চুপ থাকেন নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরিন হক।

কিছুক্ষণ পর অভিযানস্থলের পাশ দিয়ে হর্ণ বাজিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট লেখা স্টিকারযুক্ত একটি প্রাইভেট কার আসে। সেসময় হর্নবিরোধী অভিযানে দুই নীতি নিয়ে তোপের মুখে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের‍ মুখে নির্বাহী ম্যাজিস্ট্রেট স্টিকার সাঁটানো গাড়িটিকে থামানো হয়। সেসময় গাড়িটির চালক দায় অস্বীকার করার পর হর্নের মাত্রা মেপে দেখে সেটিও সরকারের নির্ধারিত মাত্রার চেয়ে বেশি পাওয়া যায়।

পরবর্তীতে গাড়ির চালক সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে ফোন করে ধরিয়ে দেন অভিযানে থাকা পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) রিয়াজুল ইসলামকে। তিনি ফোনে সেই ম্যাজিস্ট্রেটকে বলেন, ‘এখানে মোবাইল কোর্ট চলছে স্যার। পরে ওই গাড়িকে ২০০ টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক রিয়াজুল ইসলাম বলেন, প্রাইভেট কারের যেখানে ১০০ পর্যন্ত রাখা যায়, কিন্তু ওনারটা ছিল ১১৫।নির্বাহী ম্যাজিস্ট্রেটকে তার ড্রাইভার ফোন করেন। তখন তিনি আমাকে তার গাড়ি ছেড়ে দিতে বলেছিলেন। মোবাইল কোর্ট চলছে বলায় তিনি কিছু বলেননি। তবে সেই ম্যাজিস্ট্রেটের নাম জানাননি তিনি।

অভিযানে চারটি প্রাইভেট কার, তিনটি সিএনজি অটোরিকশা আর নয়টি মোটরসাইকেলকে মোট চার হাজার ৪০০ টাকা জরিমানা করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন

সর্বশেষ

Welcome Back!

Login to your account below

Create New Account!

Fill the forms bellow to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.

Add New Playlist