পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে সুন্দরবন

শেয়ার

তিন মাস বন্ধ থাকার পর আগামী ১ সেপ্টেম্বর জেলেদের মাছ আহরণ এবং পর্যটকদের জন্য সুন্দরবন উন্মুক্ত হচ্ছে। এ সময় জেলেরা আবারও সুন্দরবনের নদী-খালে মাছ ধরতে পারবেন।

শনিবার (২৭ আগস্ট) রাতে খুলনা সার্কেলের বন সংরক্ষক মিহির কুমার দে এ তথ্য নিশ্চিত করেছেন। এ ছাড়া পর্যটকরা বোট ও লঞ্চে করে সুন্দরবনের পর্যটন স্পটগুলোতে যেতে পারবেন।

জানা গেছে, জুন থেকে আগস্ট এই ৩ মাসকে সুন্দরবনের নদী-খালের মাছের প্রজনন মৌসুম হিসেবে ধরা হয়। এ ছাড়া এই সময়ে বন্য প্রাণীরও প্রজনন মৌসুম। সে কারণে মন্ত্রী পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী ২০২১ সালে এই ৩ মাস মাছ ধরা ও পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। তারই ধারাবাহিকতায় এ বছরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ৩ মাস বনে জেলে ও পর্যটক না যাওয়ায় বনের জৈববৈচিত্র ও বন্যপ্রাণী নিরুপদ্রব ছিল।

খুলনা সার্কেলের বন সংরক্ষক মিহির কুমার দো জানান, আগামী ১ সেপ্টেম্বর থেকে ফের জেলে এবং পর্যটকরা সুন্দরবনে যেতে পারবেন। বনের ওপর নির্ভরশীল জেলে, ট্যুর অপারেটর, লঞ্চ ও বোট মালিক-চালকরা ইতোমধ্যে সুন্দরবনে যাওয়ার প্রস্তুতি শুরু করেছেন।

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবীর বলেন, গত তিন মাস সুন্দরবনের পর্যটক আসা বন্ধ থাকায় বন্যপ্রাণীগুলো বিকেল হলেই পর্যটক কেন্দ্রের সামনে চলে আসছে। কারণ মানুষের আনাগোনা কম তাই নদীর পাশে বা সামনে আসতে ভয় পেত না।

তিন মাস পর্যটক আসা বন্ধ থাকায় সরকারের কিছুটা রাজস্ব কম হয়েছে। তবে তার চেয়ে বেশি উপকার হয়েছে বনের বনজসম্পদ ও বন্যপ্রাণীকুলের।

তিনি আরও জানান, জেলে প্রবেশ নিষেধ থাকায় যেমন বনের নদী ও খালে বিভিন্ন প্রজাতির মাছের বংশবিস্তার লাভ করেছে। তেমনি প্রজনন মৌসুমে ৩ মাস পর্যটক বন্ধ থাকায় বন্যপ্রাণীর বংশবিস্তার বৃদ্ধি পেয়েছে।

তারপরেও যেহেতু সরকারি নির্দেশনায় আগামী ১ সেপ্টেম্বর থেকে সুন্দরবনের পাশ পারমিট চালু হবে এবং বনের অভ্যন্তরে ও পর্যটক স্পটে ভ্রমণপিপাসুরা ঘুরতে আসবেন। সে জন্য সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তুলতে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রসহ সব পর্যটন স্পটগুলো নতুন করে সাজিয়ে রাখা হয়েছে বলে জানান এ বন কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও পড়ুন

সর্বশেষ

Welcome Back!

Login to your account below

Create New Account!

Fill the forms bellow to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.

Add New Playlist