Saturday, 21 September 2024

ভয়াল ২১ আগস্ট আজ

ডেস্ক নিউজ

ভয়াল ২১ আগস্ট আজ। বাংলাদেশের ইতিহাসে ২১ আগস্ট একটি নৃশংসতম হত্যাযজ্ঞের ভয়াল দিন। ২০০৪ সালের এই দিনে তৎকালীন বিরোধীদল আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করতে দলীয় সমাবেশে চালানো হয় দেশের ইতিহাসের নৃশংসতম গ্রেনেড হামলা। প্রধান টার্গেট বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেঁচে গেলেও সেই নারকীয় হামলা কেড়ে নেয় ২৪ তাজা প্রাণ। আহত হন আওয়ামী লীগের কয়েকশ নেতাকর্মী।

বিএনপি-জামায়াত জোট সরকারের সময় সারা দেশে ছড়িয়ে পরা সন্ত্রাস আর জঙ্গিবাদের বিরুদ্ধে বঙ্গবন্ধু এভিনিউয়ে চলছিল আওয়ামী লীগের এই প্রতিবাদী সমাবেশ। ২১ আগস্ট, ২০০৪ সাল।

ঘড়ির কাটায় তখন বিকেল ৫টা ২২ মিনিট। নেতাকর্মীদের উদ্দেশ্যে বক্তব্য রাখছিলেন তখনকার বিরোধীদলীয় নেত্রী, আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগ সভাপতির বক্তব্য চলার সময়েই শুরু হয় মুহুর্মুহু গ্রেনেড চার্জ। কিছু বুঝে ওঠার আগেই একে একে বিস্ফোরিত হয় ১৩টি গ্রেনেড। মুহূর্তেই রক্তাক্ত পুরো এলাকা। স্পিল্টারের আঘাতে রক্ত মাংসের স্তুপে পরিণত বঙ্গবন্ধু অ্যাভিনিউ।

চারদিক থেকে ভেসে আসে শত শত মানুষের বাঁচার আকুতি-আর্ত চিৎকার।

ভাগ্যক্রমে নারকীয় সেই গ্রেনেড হামলায় অলৌকিকভাবে বেঁচে যান ঘাতকদের প্রধান টার্গেট বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। ব্যাক্তিগত দেহরক্ষীসহ নেতাকর্মীদের মানবঢাল নিশ্চিত মৃত্যু থেকে রক্ষা করে বর্তমান প্রধানমন্ত্রীকে।

সেদিন শুধু গ্রেনেড হামলা করেই থেমে থাকেনি ঘাতকের দল। গুলি চালায় শেখ হাসিনাকে লক্ষ্য করে। তবে সে বুলেট ভেদ করতে পারেনি তাঁকে বহন করা গাড়ির কাঁচ।

ঘাতকদের নৃশংস এমন হামলা থেকে শেখ হাসিনা প্রাণে বাঁচলেও, আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন হামলায়। পাশাপাশি আহত হয় দলের শতাধিক নেতাকর্মী।

সর্বশেষ

রাঙামাটি ও খাগড়াছড়িতে বসবাসরত নাগরিকদের শান্ত থাকার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার

রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলায় বসবাসরত সকল নাগরিককে শান্ত...

আনোয়ারায় ফ্যাসিস্ট পুনর্বাসনের বিরুদ্ধে ছাত্রদল-যুবদলের বিক্ষোভ 

আনোয়ারা উপজেলায় ফ্যাসিস্ট সরকারের দালালদের পুনর্বাসনের বিরুদ্ধে চট্টগ্রাম দক্ষিণ...

আগামী অক্টোবরে কালুরঘাট নতুন সেতু একনেকে অনুমোদন হবে: রেল সচিব আবদুল বাকী

রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী বলেছেন, আগামী অক্টোবর মাসেই...

তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান সরকারের

বাঙালি ও পাহাড়িদের সংঘর্ষের ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে তিন জেলার...

ফেসবুক স্ট্যাটাসের পর কর্ণফুলী নদীতে মিলল কলেজ ছাত্রের মরদেহ

অভিমান করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার একদিন পর প্রীতম চক্রবর্তী...

ইনসাফ প্রতিষ্ঠা করতে চাওয়ায় জামায়াত নেতৃবৃন্দকে হত্যা করা হয়েছে 

বাংলাদেশ জামায়াতে ইসলামীর চট্টগ্রাম দক্ষিণ জেলার আমীর আনোয়ারুল আলম...

আরও পড়ুন

রাঙামাটি ও খাগড়াছড়িতে বসবাসরত নাগরিকদের শান্ত থাকার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার

রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলায় বসবাসরত সকল নাগরিককে শান্ত থাকার আহবান জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক...

আগামী অক্টোবরে কালুরঘাট নতুন সেতু একনেকে অনুমোদন হবে: রেল সচিব আবদুল বাকী

রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী বলেছেন, আগামী অক্টোবর মাসেই কালুরঘাট রেল কাম সড়ক সেতু একনেকে অনুমোদন হবে বলে আশা করছি। অনুমোদন হয়ে গেলে কিছু অফিসিয়াল...

তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান সরকারের

বাঙালি ও পাহাড়িদের সংঘর্ষের ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে সরকার।শুক্রবার প্রধান উপদেষ্টার দপ্তর থেকে পাঠানো এক বার্তায় বলা...

ফ্যাসিস্টদের বিচার এ বাংলার মাটিতেই হবে: নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, শিক্ষা ও গণমাধ্যমসহ বেশ কিছু সংস্কার কমিশন গঠনের পরিকল্পনা...