গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 27 April 2024

কর্ণফুলীতে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে ‘সড়কের ওপর পশুরহাট’

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের কর্ণফুলীতে একটি ব্যস্ততম সড়কের ওপর পশুরহাট বসানো হয়েছে বলে অভিযান পাওয়া গেছে। ফলে যান চলাচল ও পথচারীদের হাটাঁ-চলায় দুর্ভোগে পড়ছে হাজার হাজার ঘরে ফেরা মানুষ। সড়কের দু’পাশে গরুর হাটটি বসায় সড়কটি সংকুচিত হয়ে যানবাহন ও জনসাধারণের বিঘ্ন ঘটছে। যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

স্থানীয় প্রশাসনের নির্দেশ অমান্য করে দীর্ঘ এক কিলোমিটার জায়গা জুড়ে কোরবানির পশুর হাট বসালেও উপজেলা প্রশাসনকে এ রিপোর্ট লেখা পযর্ন্ত কোন ব্যবস্থা নিতে দেখা যায়নি। ততক্ষণে এ সড়কে দফায় দফায় দেড় কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। এ হাটের কারণে ঈদে ঘরমুখো যাত্রী এবং অন্যান্য যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, কর্ণফুলী উপজেলার বড়উঠান ইউনিয়নের ফাজিল খাঁর হাট এলাকায় সড়কের উপর এই পশুরহাট বসে। জানা যায়, স্থানীয় প্রশাসন সড়কের উপর পশুর হাট বসানোর জন্য কোন অনুমতি দেয়নি। তাহলে ইজারাদার কাকে ম্যানেজ করে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সেখানে অবৈধভাবেই পশুর হাট বসিয়েছেন। অতীতেও এভাবেই সেখানে পশুর হাট বসেছে।

জানতে চাইলে স্থানীয় ইউপি চেয়ারম্যান মোহাম্মদ দিদারুল আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রশাসন থেকে ইজারা/অনুমতি নিয়েছের বলে আমার জানা নেই। রাস্তার উপর পশুর হাট বসানোর ফলে পথ চলাচলকারী মানুষের খুব কষ্ট হচ্ছে। আমি স্থানীয় প্রশাসনকে বিষয়টি অবগত করেছি। বিষয়টি শাহমীরপুর পুলিশ ফাঁড়িও অবগত।

জানতে চাইলে ইজারাদার মোঃ আলমগীর হোসেন বলেন, রাস্তার উপর গরুর বাজার বসার অনুমতি নেই। কিন্তু আমরা মসজিদ কমিটির অনুমতি নিয়ে সড়কে গরুর বাজার বসিয়েছি। প্রশাসন আমাদের কোনো অনুমতি দেয় নাই সড়কে বাজার বসানোর। তাহলে প্রশাসনের অনুমতি না নিয়ে অবৈধ বাজার বসানোর কারণ কী জানতে চাইলে ইজারাদার আলমগীর বলেন, আমরা যাদের ম্যানেজ করার কথা তাদের ম্যানেজ করেছি। এতে সমস্যা নাই। আপনি আমার সাথে দেখা করেন বলে ফোন লাইন কেটে দেন।’

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কর্ণফুলী উপজেলা সহকারি কমিশনার (ভূমি ) পিযুষ কুমার চৌধুরী বলেন, সড়কের উপরে বাজার বসার কোনো অনুমতি নেই। আপনারা একটু ইউএনও স্যারের সাথে যোগাযোগ করেন। কারণ বাজারের বিষয়টি ইউএনও স্যার দেখতেছেন।

ওদিকে মুঠোফোনে একাধিকবার কল করে যোগাযোগ করার চেষ্টা করলেও ফোন রিসিভ না করায় মন্তব্য পাওয়া যায়নি কর্ণফুলী উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক চৌধুরীর।

তবে জানতে চাইলে কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা সুলতানা বলেন, বিষয়টি এই মাত্র আপনাদের কাছ থেকে শুনেছি, আমরা অবশ্যই ব্যবস্থা নিব।

এর আগে গত রবিবার সচিবালয়ে ঈদুল আজহা উপলক্ষে সড়ক-মহাসড়কের ওপর কোরবানির পশুর হাট বসানো যাবে না নির্দেশ দেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। একইসঙ্গে ওইদিন তিনি এসব নির্দেশনা পালনে উৎসমুখে কড়া নজরদারি বাড়ানোর কথা বলেন এবং প্রত্যেক জেলা প্রশাসন ও হাইওয়ে পুলিশকে সক্রিয় থাকতে বলেন।

সর্বশেষ

শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শেরে...

নাগরিকের সুস্বাস্থ্য নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর : অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, বিগত সময়ের...

বৈদেশিক মুদ্রাসহ শাহ আমানত বিমানবন্দরে যাত্রী আটক

আরব আমিরাতের ৯০ হাজার দিরহামসহ শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে...

দেশ ও জনগণের জন্য কাজ করতে নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দেশ ও জনগণের উন্নয়নে কাজ...

এসটিপি ছাড়া নতুন বিল্ডিং করার অনুমোদন নয়: গণপূর্ত মন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন,...

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বাণিজ্য...

আরও পড়ুন

বৈদেশিক মুদ্রাসহ শাহ আমানত বিমানবন্দরে যাত্রী আটক

আরব আমিরাতের ৯০ হাজার দিরহামসহ শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে শারজাহগামী এক যাত্রীকে আটক করেছে এনএসআই ও শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। উদ্ধার মুদ্রা ২৩ হাজার ৬৮৪...

এসটিপি ছাড়া নতুন বিল্ডিং করার অনুমোদন নয়: গণপূর্ত মন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, আবাসন মানুষের কাঙ্খিত বিষয়। দেশের সকল জনগণকে আবাসনের ব্যবস্থা করে দিতে আমরা অঙ্গীকারাবদ্ধ।আজ শুক্রবার দুপুরে...

মিরসরাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ 

মিরসরাই উপজেলায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৬ এপ্রিল) সকালে স্থানীয় ওলামা মাশায়েখের উদ্যোগে ঐতিহাসিক ছুটি খাঁ জামে মসজিদ ঈদগাঁ মাঠে নামাজ...

দূষিত বরফের শরবতে প্রাণ জুড়াচ্ছেন শিশুরা

তীব্র তাপপ্রবাহে পুড়ছে চট্টগ্রামসহ সারাদেশ।তার মধ্যে তিনদিনব্যাপী ঐতিহাসিক জব্বারের বলীখেলাকে ঘিরে আয়োজিত বৈশাখী মেলায় যেন তিল ধারণের ঠাঁই নেই। কাঠফাটা রোদ আর অসহ্য গরম...