গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 14 April 2024

রাজশাহী মেডিকেলে করোনায় আরও ১৮ জনের মৃত্যু

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে আরো ১৮ জন মারা গেছেন। বৃহস্পতিবার (৮ জুলাই) সকাল ৯টা থেকে শুক্রবার (৯ জুলাই) সকাল ৯টার মধ্যে মারা যান তারা।

বিষয়টি নিশ্চিত করেছেন রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় যে ১৮ জন মারা গেছেন তাদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে করোনায়। এ ছাড়া ১৫ জন করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন।

গত একদিনে মারা যাওয়া ১৮ জনের মধ্যে ১০ জনের বাড়ি রাজশাহী জেলায়। এ ছাড়া নওগাঁর দুজন, চাঁপাইনবাবগঞ্জের দুজন, নাটোরের দুজন, সিরাজগঞ্জের একজন এবং কুষ্টিয়ার একজন মারা গেছেন। করোনা সংক্রমণ ও উপসর্গ নিয়ে হাসপাতালে এসেছিলেন তারা।

রামেক হাসপাতাল পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ চারজন মারা গেছেন রামেক হাসপাতালের ১৪ নম্বর ওয়ার্ডে। এ ছাড়া নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ) ও ২২ নম্বর ওয়ার্ডে তিনজন করে, ১৫ ও ২৫ নম্বর ওয়ার্ডে দুজন করে এবং ৩, ৪, ১৬ ও ২২/৩০ নম্বর ওয়ার্ডে একজন করে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে মারা গেছেন রাজশাহীর দুজন ও নওগাঁর একজন। এ ছাড়া উপসর্গ নিয়ে মারা যাওয়া ১৫ জনের মধ্যে রাজশাহীর ৮ জন, দুজন করে নাটোর ও চাঁপাইনবাবগঞ্জের এবং একজন করে নওগাঁ, কুষ্টিয়া ও সিরাজগঞ্জের বাসিন্দা। স্বাস্থ্যবিধি মেনে তাদের মরদেহ দাফনের পরামর্শ দেওয়া হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, ৪৫৪ শয্যার করোনা ইউনিটে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত রোগী ভর্তি রয়েছেন ৫০১ জন। এর মধ্যে আইসিইউতে ভর্তি রয়েছেন ২০ জন। করোনা নিয়ে এ পর্যন্ত ভর্তি রয়েছেন ২০৬ জন। এ ছাড়া উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ২৩১ জন। করোনা ধরা পড়েনি হাসপাতালে ভর্তি ৬৪ জনের নমুনায়। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৪ জন। এই একদিনে হাসপাতাল ছেড়েছেন ৫২ জন।

এর আগে বৃহস্পতিবার (০৮ জুলাই) রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে ২৮২ জনের এবং রাজশাহী মেডিকেল কলেজ পিসিআর ল্যাবে ২৮০ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে রামেক হাসপাতাল ল্যাবে ৩২ ও রামেক ল্যাবে ৭২ জনের নমুনায় করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ১৮ দশমিক ১৬ শতাংশ এবং চাঁপাইনবাবগঞ্জের ২০ দশমিক ৪৮ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, গত ১ জুলাই ২২ জন, ২ জুলাই ১৭ জন, ৩ জুলাই ১৩ জন, ৪ জুলাই ১২ জন, ৫ জুলাই ১৮ জন, ৬ জুলাই ১৯ জন, ৭ জুলাই ২০ জন এবং ৮ জুলাই ১৮ জন প্রাণ হারিয়েছেন রামেক হাসপাতালে। গত ২৯ জুন করোনা ইউনিটে সর্বোচ্চ ২৫ জন মারা যান। করোনা সংক্রমণ শনাক্তের পর হাসপাতালে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড এটি।

গত বছরের এপ্রিল থেকে এই বছরের জুন পর্যন্ত রামেক হাসপাতালে ভর্তি হয়েছেন ৭ হাজার ১৬১ জন রোগী। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে গেছেন ৫ হাজার ৯২৭ জন। এই ১৪ মাসে মারা গেছেন ১ হাজার ৭৮ জন। এর মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৩৪৬ জনের। অন্যদের মৃত্যু হয়েছে উপসর্গ নয়তো অন্যান্য শারীরিক জটিলতায়।

সর্বশেষ

পার্বত্য চট্টগ্রামে শান্তির সুবাতাস বইছে

পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন , আজ...

সোমালিয়ার জলদস্যুদের চেয়েও বিএনপি অনেক বেশি ভয়ঙ্কর: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক ড....

প্রথমবারের মতো সালমানের বাড়িতে রণবীর-আলিয়া

বলিউডের তারকাদের বাড়ির অনুষ্ঠান মানেই জমকালো আয়োজন। গত ১১...

‘পহেলা বৈশাখে জঙ্গি হামলার আশঙ্কা নেই’

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, বৈশাখের...

কাল পহেলা বৈশাখ, বাংলা ১৪৩১ সালের প্রথম দিন

আগামীকাল পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হবে নতুন...

সৌদিতে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মিরসরাইয়ের জাহাঙ্গীরের

সৌদি আরবে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে মিরসরাইয়ের জাহাঙ্গীর আলম ভূঁইয়া...

আরও পড়ুন

কাল পহেলা বৈশাখ, বাংলা ১৪৩১ সালের প্রথম দিন

আগামীকাল পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হবে নতুন বাংলা বর্ষ ১৪৩১ বঙ্গাব্দ।জীর্ণ পুরাতন সবকিছু ভেসে যাক, ‘মুছে যাক গ্লানি’ এভাবে বিদায়ী সূর্যের কাছে...

ফেসবুকে ওবায়দুল কাদেরের ভালোবাসার বার্তা

ঈদের দ্বিতীয় দিন ফেসবুকে ভালোবাসার বার্তা দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ভালোবাসা দিয়ে ঘৃণাকে জয় করার কথা...

এবারই প্রথম ঈদে মানুষ স্বস্তিতে রেলভ্রমণ করেছে: রেলপথমন্ত্রী

রেলপথমন্ত্রী জিল্লুল হাকিম বলেছেন, এবারই প্রথম ঈদে মানুষ স্বস্তিতে রেলভ্রমণ করেছে। রেলের টিকিটে কোনো কালোবাজারি হয়নি। কালোবাজারি সিন্ডিকেটের অনেকেই ধরা পড়েছে। এটা যখন শুরু...

প্রায় প্রতিদিনই বেশির ভাগ মানুষ গরুর মাংস দিয়ে ভাত খাচ্ছে: হানিফ

প্রায় প্রতিদিনই বেশির ভাগ মানুষ গরুর মাংস দিয়ে ভাত খাচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।বুধবার (১০ এপ্রিল) দুুপুর...