গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Monday, 20 May 2024

৭ ডিগ্রি হেলে পড়া জাহাজ টেনে আনা হলো জেটিতে

চট্টগ্রাম নিউজ ডটকম

গত ১৪ এপ্রিল চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে ভিয়েতনামের পতাকাবাহী এমভি হাইয়ান সিটি ও এমভি ওরিয়ন এক্সপ্রেসের মধ্যে সংঘর্ষ হয়।

এ ঘটনায় ক্ষতিগ্রস্ত হয় জাহাজ এমভি হাইয়ান সিটি। জাহাজটি আজ (৪ মে) কর্ণফুলী ড্রাই ডক জেটিতে আনা হয়েছে।

বন্দরের টাগবোট, দুটি বিশেষায়িত পলিউশন কন্ট্রোল জাহাজ ছাড়াও প্রান্তিক বেঙ্গল সেলভেজ অ্যান্ড ডাইভিং সার্ভিসের টাগবোট ব্যবহার করে এমভি হাইয়ান সিটি জাহাজটি নিরাপদে বার্থিং করা হয়।

বন্দরের সচিব ওমর ফারুক বিষয়টি নিশ্চিত করেছেন।

বন্দর সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বন্দর ত্যাগ করার পর কুতুবদিয়ার কাছাকাছি এলাকায় হাইয়ান সিটি ও ওরিয়ন এক্সপ্রেসের সংঘর্ষ হয়। এতে হাইয়ান সিটি জাহাজটির কার্গো হোল্ডে ছিদ্র হয়ে পানি প্রবেশ করে।

যার কারণে জাহাজটি সাত ডিগ্রি হেলে পড়ে। কার্গো হোল্ডে পানি প্রবেশের কারণে ড্রাফট বেড়ে ১০ দশমিক ৭ মিটার হয়ে যায়। ফলে জাহাজটি ডুবে যাওয়ার উপক্রম হয়। সংঘর্ষের পর জাহাজটি কুতুবদিয়া এলাকায় নোঙ্গর করা হয়।

এমভি হাইয়ান সিটি জাহাজে ১১৫৬ টিইইউস জরুরি রপ্তানিবাহী কন্টেইনার ছিল। যার রপ্তানি মূল্য প্রায় ৮০০ কোটি টাকা।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, ক্ষতিগ্রস্ত জাহাজটি মেরামতের জন্য বোঝাই করা কন্টেইনার খালাস করা আবশ্যক হয়ে পড়ে। ডুবে যাওয়ার ঝুঁকি থাকায় জাহাজটিকে উদ্ধার করতে ঈদের ছুটি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে বন্দরের কর্মকর্তা, জাহাজের মালিক প্রতিনিধি, স্থানীয় এজেন্ট, সেলভেজ সংস্থা, পিঅ্যান্ডআই, নৌ বাহিনী, কোস্টগার্ডসহ সংশ্লিষ্টদের নিয়ে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম. শাহজাহান সমন্বয় সভা আহ্বান করেন। পরে জাহাজটিকে বার্থিং দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

ওমর ফারুক বলেন, এই উদ্ধার কাজে চট্টগ্রাম বন্দরের টাগবোট, দুটি বিশেষায়িত পলিউশন কন্ট্রোল জাহাজ ছাড়াও প্রান্তিক বেঙ্গল সেলভেজ অ্যান্ড ডাইভিং সার্ভিসের টাগবোট ব্যবহার করা হয়। জাহাজটিকে কর্ণফুলী ড্রাই ডক জেটিতে বার্থিং করানো হয়।

চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানের নেতৃত্বে উদ্ধার কাজের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন হারবার ও মেরিন সদস্য কমডোর মো. মোস্তাফিজুর রহমান। উদ্ধার কাজ তদারকি করেন ডেপুটি কনজারভেটিভ ক্যাপ্টেন ফরিদুল আলম, হারবার মাস্টার ক্যাপ্টেন জহিরুল ইসলাম।

সর্বশেষ

ট্রাফিক বিভাগের অভিযানে ১১৯০ টি গাড়ি আটক

সড়কে নিরাপত্তা ও শৃঙ্খলা আনায়নের টানা ১৯ দিনের অভিযান...

অভিযোগ প্রতিকার ও সুশাসন প্রতিষ্ঠা বিষয়ে পিআইডিতে সভা

আঞ্চলিক তথ্য অফিস (পিআইডি) চট্টগ্রাম কর্তৃক আয়োজিত ‘অভিযোগ প্রতিকার...

চলতি বছরে ২৪ লক্ষ বৃক্ষে শোভিত হবে চট্টগ্রাম : জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ...

৯০ বছর বয়সে চশমা ছাড়া করেন কাঁথা সেলাই

চট্টগ্রাম মহানগর এলাকার উত্তর কাট্রলির প্রশান্তি আবাসিক এলাকার মীনা...

কেএনএফ’র বিরুদ্ধে কঠোর হুশিয়ারী বম জনগোষ্ঠীর

কেএনএফ সন্ত্রাসীদের অপরাধমূলক কার্যকলাপের কারণে আজ সাধারণ বম জনগোষ্ঠীরা...

কক্সবাজারে ইজিবাইক-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

কক্সবাজারের টেকনাফে মেরিন ড্রাইভ সড়কে ইজিবাইক ও মোটরসাইকেলের মুখোমুখি...

আরও পড়ুন

ট্রাফিক বিভাগের অভিযানে ১১৯০ টি গাড়ি আটক

সড়কে নিরাপত্তা ও শৃঙ্খলা আনায়নের টানা ১৯ দিনের অভিযান পরিচালনা করে মোট ১১৯০টি গাড়ি আটকপূর্বক ডাম্পিংয়ে প্রেরণ করেছে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক-দক্ষিণ বিভাগ।গত...

অভিযোগ প্রতিকার ও সুশাসন প্রতিষ্ঠা বিষয়ে পিআইডিতে সভা

আঞ্চলিক তথ্য অফিস (পিআইডি) চট্টগ্রাম কর্তৃক আয়োজিত ‘অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা ও সুশাসন প্রতিষ্ঠা’ বিষয়ে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।১৯ মে রোববার সকাল সাড়ে...

৯০ বছর বয়সে চশমা ছাড়া করেন কাঁথা সেলাই

চট্টগ্রাম মহানগর এলাকার উত্তর কাট্রলির প্রশান্তি আবাসিক এলাকার মীনা হাউজ এর তৃতীয় তলা। রবিবার (১৯ মে) রাত সাড়ে ৮ টায় দেখা মেলে ৯০ বছর...

কেএনএফ’র বিরুদ্ধে কঠোর হুশিয়ারী বম জনগোষ্ঠীর

কেএনএফ সন্ত্রাসীদের অপরাধমূলক কার্যকলাপের কারণে আজ সাধারণ বম জনগোষ্ঠীরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। তাদের কারণে সাধারণ বম জনগোষ্ঠীরা এখন ভয়ে নিজ বাড়িঘর ছেড়ে জঙ্গলের...