গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 19 May 2024

চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় বর্ষবরণ উদযাপন

চট্টগ্রাম নিউজ ডটকম:

দুই বছর পর নানা আয়োজনের মধ্য দিয়ে সারাদেশের মত চট্টগ্রামেও উদযাপিত হলো পহেলা বৈশাখ

দিনটি উপলক্ষে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন বর্ণাঢ্য র‌্যালি ও মঙ্গল শোভাযাত্রা বের করে।

রমজানের কারনে এবার বাঙালির পান্তা-ইলিশ না থাকলেও ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন।

চট্টগ্রামের সকল উপজেলার প্রতিনিধিদের পাঠানো বিস্তারিত খবর:-

বোয়ালখালী উপজেলায় বর্ষবরণ উদযাপন।

বোয়ালখালীতে উপজেলা প্রশাসনের বর্ষবরণ:

বাঙালি সংস্কৃতির আপন ঐতিহ্যকে বুকে ধারণ করে পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪২৯ বরণ উপলক্ষে নানা কর্মসূচী গ্রহণ করেছেন বোয়ালখালী উপজেলা প্রশাসন।

শান্তির অন্বেষায় নববর্ষকে স্বাগত জানিয়ে বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকালে উপজেলা পরিষদ চত্বরে অনুষষ্ঠিত হয়েছে মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কুইজ প্রতিযোগীতা, পুরস্কার বিতরণ ও আলোচনা সভা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) তাহমিনা আকতারের সভাপতিত্বে অনুষষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নুরুল আলম।

কৃষিবিদ মো. আতিক উল্লাহ’র সঞ্চালনায় বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম সেলিম, শিক্ষা কর্মকর্তা গোলাম রহমান চৌধুরী, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অজন্তা ইসলাম, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল করিম, পল্লী বিদ্যুৎ সমিতি-১ বোয়ালখালী জোনাল ম্যানেজার মো. এমরান গণি ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি নুরুল আমিন চৌধুরী।

বোয়ালখালী উপজেলায় বর্ষবরণ উদযাপন।

বক্তারা বলেন, বাঙালি হিসেবে আমরা বিশ্বের বুকে এক গর্বিত জাতি, পয়লা বৈশাখের বর্ষবরণে আমাদের মধ্যে এই জাতিসত্বা এবং বাঙালিয়ানার আপন সংস্কৃতি নতুন করে উজ্জীবিত হয়। অন্য দিকে মনের সকল ক্লেদ, জীর্ণতা দূর করে আমাদের নতুন উদ্যোমে বাঁচার অনুপ্রেরণা দেয়। পহেলা বৈশাখ বাঙালির একটি সার্বজনীন লোকউৎসব।

এসময় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন বোয়ালখালী প্রাথমিক শিক্ষক পরিবার। শেষে কুইজ প্রতিযোগীতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।

আনোয়ারা উপজেলায় বর্ষবরণ উদযাপন।

আনোয়ারা উপজেলা:

বর্ণিল সাজে আনোয়ারায় বাংলা নববর্ষ ১৪২৯-এর বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সারা বছরের মঙ্গল কামনায় এই শোভাযাত্রার আয়োজন করা হয়।

আজ বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল ১১টায় শোভাযাত্রাটি উপজেলা মিলনায়তনের সামনে থেকে শুরু হয়ে উপজেলা ভূমি অফিসের মোড় ঘুরে আবার মিলনায়তনে এসে শেষ হয়।

উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের পাশাপাশি বিভিন্ন পেশাজীবি মানুষের প্রতীকী সাজ উপস্থাপন করা হয়েছে।

শোভাযাত্রা উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানভীর হাসান চৌধুরী, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ ফেরদৌস হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জামিরুল ইসলাম, শিক্ষা অফিসার মোঃ বেলাল হোসেন, আনোয়ারা থানার অফিসার ইনচার্জ এস এম দিদারুল ইসলাম, ফায়ার সার্ভিস ইনচার্জ বেলাল হোসেন, মহিলা বিষয়ক কর্মকর্তা রাবেয়া চৌধুরী, উপজেলা শিল্প কলা একাডেমীর পরিচালক ও সদর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি উৎপল সেন।

রাউজান উপজেলায় বর্ষবরণ উদযাপন।

রাউজান উপজেলা:

নতুন বছরকে স্বাগত জানাতে রাউজান উপজেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়েছে।

১৪ এপ্রিল রাউজান কলেজ মাঠে বেলুন উড়িয়ে বাংলা বর্ষবরণ উদ্বোধন করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি।

আজ সকাল ৯টায় কলেজ মাঠ থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করে চট্টগ্রাম রাঙামাটি মহাসড়ক ও উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কলেজ মাঠে গিয়ে সভায় মিলিত হয়।

মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন পেশাজীবি লোকজন। তাদের পদচারণায় মুখরিত হয় রাউজান কলেজ মাঠ।

রাউজান উপজেলায় বর্ষবরণ উদযাপন।

উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দীন পারভেজ, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম, রাউজান থানার অফিসার ইনচার্জ আব্দুল্লাহ আল হারুন।

উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম, বিএম জসিম উদ্দিন হিরু, প্রিয়তোষ চৌধুরী, সৈয়দ আব্দুল জব্বার সোহেল, পৌর আ.লীগের সভাপতি নজরুল ইসলাম, কাউন্সিলর জানে আলম জনি, জসিম উদ্দিন চৌধুরী, শওকত হাসান, যুবলীগ নেতা সারজু মোহাম্মদ নাছের, শওকত হোসেন, হাসান মো. রাসেল, আব্দুল লতিফ, আলমগীর আলী, ছাত্রলীগের সভাপতি জিল্লুর রহমান মাসুদ, সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন পিবলু, যুবলীগ নেতা আবু ছালেক সহ আরো অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

চন্দনাইশ উপজেলায় বর্ষবরণ উদযাপন।

চন্দনাইশ উপজেলা:

চন্দনাইশে পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন করেছে উপজেলা প্রশাসন।

আজ সকাল ১১ টায় পৌরসভাস্থ উপজেলা সামনে হতে চন্দনাইশ সদর প্রদক্ষীণ করে কাশেম মাহবুব উচ্চ বিদ্যালয়ে মিলিত হয়ে সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন করা হয়।

এতে সভাপতিত্ব করেন চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার নাসরিন আকতার। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী, পৌর মেয়র মাহবুবুল আলম খোকা, সহকারী কমিশনার ভূমি গালিব চৌধুরী, থানা অফিসার ইনচার্জ মো.আনোয়ার হোসেন, মাধ্যমিক শিক্ষা অফিসার রতন কুমার সাহা, মৎস্য অফিসার কবির আহমদ, মহিলা বিষয়ক কর্মকর্তা গীতা চৌধুরীসহ চন্দনাইশ উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান, সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় অতিথিরা বলেন, আজ ১লা পহেলা বৈশাখ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪২৯। করোনার মহামারির কারণে আমরা দীর্ঘ ২বছর বাংলা বর্ষকে বরণ করতে পারি নাই। জীর্ণ পুরাতন সবকিছু ভেসে যাক, ‘মুছে যাক গ্লানি’ এভাবে বিদায়ী সূর্যের কাছে এ আহ্বান জানায় বাঙালি। ১লা বৈশাখ আমাদের সকল সঙ্কীর্ণতা, কুপম-ুকতা পরিহার করে উদারনৈতিক জীবন-ব্যবস্থা গড়তে উদ্বুদ্ধ করে।

আমাদের মনের ভিতরের সকল ক্লেদ, জীর্ণতা দূর করে আমাদের নতুন উদ্যোমে বাঁচার অনুপ্রেরণা দেয়। আমরা যে বাঙালি, বিশ্বের বুকে এক গর্বিত জাতি, ১লা বৈশাখের বর্ষবরণে আমাদের মধ্যে এই স্বাজাত্যবোধ এবং বাঙালিয়ানা নতুন করে প্রাণ পায়, উজ্জীবিত হয়। অন্য দিকে পহেলা বৈশাখ বাঙালির একটি সার্বজনীন লোকউৎসব।

এদিন আনন্দঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে। কল্যাণ ও নতুন জীবনের প্রতীক হলো নববর্ষ। অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় উদযাপিত হয় নববর্ষ।

বিলাইছড়িতে বাংলা নববর্ষ উদযাপন

বিলাইছড়ি উপজেলা:

বিলাইছড়িতে উপজেলা পরিষদ ও প্রশাসনের আয়োজনে জমকালো আয়োজনের মধ্য দিয়ে বাংলা নতুন বছর ১৪২৯ এর আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে।

দিবসটি উপলক্ষে ১৪ এপ্রিল বৃহস্পতিবার সকালে উপজেলা সামনে হতে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়,হাজারো রংঙ্গের আলপনা,আর বাংঙ্গালীর ঐতিহ্য পোশাক পাঞ্জাবি,শাড়ি আর পাহাড়ি বিভিন্ন সম্প্রদায়ের মানুষের ঐতিহ্য পোশাক পড়ে হাজারো মানুষের অংশগ্রহনে শোভাযাত্রাটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে।

পরে উপজেলা স্টেডিয়ামে এক আলোচনা সভায় উপজেলা চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যার সভাতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৬ বীর -এর লেঃ কর্ণেল মোঃ ইসরাত হোসেন পিএসসি, জোন কমাণ্ডার, বিলাইছড়ি এবং আরো বিশেষ উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান উৎপলা চাকমা, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমান, ১ নং বিলাইছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান প্রমূখ।

পাহাড়ের এই উৎসবের আয়োজন করা হয় আরো বর্নিল ভাবে, চাকমা, মারমা, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা সহ আরো অনেক পাহাড়ি উপজাতির প্রানের উৎসব এই বাংলা নববর্ষ। এই উৎসবের শুরু হয় ফুল বিজু ভসানোর মধ্য দিয়ে।চাকমা, মারমা, তঞ্চঙ্গ্যা রমনিরা তাদের ঐতিহ্যবাহী পোশাকে রঙ্গিন সাজে নদীর জলে ফুল ভাসিয়ে দুঃখ ও গ্লানি দুর করে নতুন বছরকে বরণ করে নেয়।

সর্বশেষ

স্বর্ণ ছিনতাই: চট্টগ্রামে সোর্সসহ পুলিশের এসআই আটক

চট্টগ্রাম নগরীতে ১৬ ভরি স্বর্ণ ছিনতাইয়ের সময় পুলিশের এক...

অক্টোবর মাসেই মহানগর আ’লীগের সম্মেলন: হানিফ

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ...

ট্রাক চাপায় বীরমুক্তিযোদ্ধার মৃত্যুর ঘটনায় ট্রাকসহ ড্রাইভার গ্রেফতার

ট্রাক চাপায় রামপুর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক বীরমুক্তিযোদ্ধা...

রাত ১২টা থেকে সমুদ্রে মাছ শিকার বন্ধ

সাগরে মাছের উৎপাদন ও প্রজনন বাড়াতে ইলিশসহ সব ধরনের...

রাউজানে বজ্রপাতে দুই গবাদি পশুর মৃত্যু

চট্টগ্রামের রাউজানে বজ্রপাতে কৃষকের দুই গরুর মৃত্যু হয়েছে। রোববার...

ফটিকছড়িতে বজ্রপাতে দগ্ধ যুবকের মৃত্যু

বজ্রপাতে দগ্ধ হয়ে ১২ দিন মৃত্যুর সাথে যুদ্ধ করে...

আরও পড়ুন

স্বর্ণ ছিনতাই: চট্টগ্রামে সোর্সসহ পুলিশের এসআই আটক

চট্টগ্রাম নগরীতে ১৬ ভরি স্বর্ণ ছিনতাইয়ের সময় পুলিশের এক আমিনুল ইসলাম নামে পুলিশের এক এসআইকে স্থানীয়রা হাতেনাতে ধরে থানায় সোপর্দ করেছে। এসময় এক সোর্সকেও...

অক্টোবর মাসেই মহানগর আ’লীগের সম্মেলন: হানিফ

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি বলেছেন, বৈরী সময় ও প্রতিকূল পরিস্থিতিতে আওয়ামী লীগকে ধ্বংস ও চিরতরে নিশ্চিহ্ন করার গভীর...

ট্রাক চাপায় বীরমুক্তিযোদ্ধার মৃত্যুর ঘটনায় ট্রাকসহ ড্রাইভার গ্রেফতার

ট্রাক চাপায় রামপুর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক বীরমুক্তিযোদ্ধা মোঃ আবুল কাশেম মৃত্যুর ঘটনায় ঘাতক ড্রাইভার আসামী মো:শফিক উল্ল্যাহ (৫৭) কে আটক করেছে পুলিশ।রবিবার...

রাত ১২টা থেকে সমুদ্রে মাছ শিকার বন্ধ

সাগরে মাছের উৎপাদন ও প্রজনন বাড়াতে ইলিশসহ সব ধরনের মাছ শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ঘোষিত ৬৫ দিনের সমুদ্রে...