গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 28 March 2024

লেখকরা ঘোরের মধ্যে থাকে বলেই শব্দের বিস্ফোরণ হয়-বিশ্বজিৎ চৌধুরী

লেখকরা ঘোরের মধ্যে থাকে বলেই শব্দের বিস্ফোরণ হয় বলে মন্তব্য করেছেন বাংলা একাডেমির পুরস্কার প্রাপ্ত দেশ খ্যাত কথা সাহিত্যিক দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী। কবি জামিল বিন খলিলের প্রথম কাব্যগ্রন্থ ‘ও আকাশ তুমি থামো’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, অনেকেই লেখেন কিন্তু সবার লিখা হৃদয়ে জায়গা করে নিতে পারে না। জামিল বিন খলিলের লেখার পাঠকপ্রিয়তার প্রমাণ আজকের এই আয়োজন। যোগ করেন তিনি। তিনি আরও বলেন, জামিলের সাথে ব্যক্তিগতভাবে আমার পরিচয় না থাকলেও যখন শুনেছি সে খেলাঘরের সাথে সম্পৃক্ত তখন আর আলাদা করে জামিলের পরিচয় খুঁজতে হয়নি। সে খেলাঘরিয়ান এটাই তার সবচেয়ে বড় পরিচয়।

গতকাল ৪ মার্চ, শুক্রবার সন্ধ্যায় শতাধিক পাঠককের উপস্থিতিতে নগরীর জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারিতে এই মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। ক্লিক ম্যাগাজিনের সম্পাদক জালালউদ্দিন সাগরের সঞ্চালনায় এসময় অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক কবিও প্রাবন্ধিক অধ্যাপক হোসাইন কবির, খেলাঘর উত্তর জেলার সভাপতি, দৈনিক আজাদীর সাবেক সিনিয়র সাংবাদিক মো. খোরশেদ, খেলাঘর’র সহ-সভাপতি ডিজাইনার রওশন আরা চৌধুরী,সাবেক সভাপতি লিলি বড়ুয়া, ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা.বিদ্যুৎ বড়ুয়া, খেলাঘর, দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক শৈবাল,চম্পাকুঁড়ি খেলাঘর আসরের সভাপতি সফিকুল ইসলাম মিলন, চন্দ্রঘোনা ফোরাম, চট্টগ্রামের সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন তালুকদার, আবৃত্তি শিল্পী ও প্রশিক্ষক রাশেদ হাসান, মিলি চৌধুরী, হাসান জাহাঙ্গীর, দিলরুবা খানম প্রমুখ।

সংগঠন ও কবি জামিল বিন খলিলের কাব্যগ্রন্থের ভূয়সী প্রসংশা করে সাংবাদিক মো. খোরশেদ বলেন, জামিল শৈশব থেকেই যেমন ভালো সংগঠন ছিলেন ঠিক তেমনি ভালো লিখতেনও। দেরিতে হলেও তার লিখা কবিতাগুলো ছাঁপার অক্ষরে প্রকাশ করেছেন সেজন্য তাকে অভিনন্দন। তিনি আরও বলেন, সমসাময়িক, সামাজিক অসমতা, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু-লেখালিখির ক্ষেত্রে সবচেয়ে বেশি টানে জামিলকে। প্রেম বা বিরহের বিষাদ নিয়েও লিখেন তিনি। সহজ যাপিত জীবনের মতো সহজ ছন্দ ও বিশেষ করে সহজ শব্দে কবিতা লেখাতেই আগ্রহ রয়েছে জামিলের- কিংবা বলা যায় এটাই তার বৈশিষ্ট্য। খেলাঘর উত্তর জেলার সাবেক সভাপতি লিলি বড়ুয়া বলেন, জামিল দক্ষ একজন সংগঠক। দীর্ঘদিন খেলাঘর উত্তর জেলায় আমরা এক সাথে কাজ করেছি। সে সময়েই তার লেখনির ধার আমাদের চোখে পড়েছে।

ডিজাইনার রওশন আরা চৌধুরী বলেন, জামিল বর্তমানে কানাডায় বসবাস করলেও দেশের প্রতি তার যে ভালোবাসা এবং চিন্তা সেটাই কবিতার মধ্যে ভিন্নভিন্ন আঙ্গিকে উপস্থাপন করেছেন। তিনি আরও বলেন, জামিল ছিলেন বন্ধুপ্রিয় একজন মানুষ। জামিল ‘ছোটবেলার বন্ধু সবে’ কবিতার মাধ্যমে তার শৈশবের বন্ধুদের স্মরণ করার চেষ্টা করেছে। বন্ধুদের প্রতি ভালোবাসার এমন বহিঃপ্রকাশ ক’জনই বা করতে পারে। ডা.বিদ্যুত বড়ুয়া বলেন, আমাদের দেশে সবাই কবি। যে যার মতো করে লেখেন। কিন্তু মানসম্পন্ন কবিতা কতজন লেখকের লেখাতে প্রকাশ পায় এমন প্রশ্ন উপস্থিত পাঠকদের করেন তিনি। তিনি আরও বলেন, ও আকাশ তুমি থামো কাব্যগ্রন্থের প্রতিটি কবিতাই অসাধারণ। এই কাব্যগন্থের যে কটি কবিতা আমি পড়েছি সব কটি আমার হৃদয় ছুঁয়ে গেছে। সঞ্চালক জালালউদ্দিন সাগর বলেন, জামিল আমাদের শৈশবের বন্ধু। শৈশব থেকেই জামিলের কবিতা আমার আলোড়িত করেছে। তিনি আরও বলেন, শিল্পী নির্ঝর নৈঃশব্দের আঁকা প্রচ্ছদে ‘ ও আকাশ তুমি থামো’ কাব্যগ্রন্থটি প্রকাশ করেছেন প্রতিভা প্রকাশ। ১৩৬ পৃষ্ঠার এই কবিতা গ্রন্থে স্থান পেয়েছে ৬৩টি কবিতা।

জামিল বিন খলিলের কবিতা গ্রন্থটি পাওয়া যাবে চট্টগ্রামের একুশে বই মেলার ১০৭ নম্বর প্রতিভা প্রকাশের স্টলে। ঢাকায় ৩৮/৩৯/৪০ নম্বর স্টলে (ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট সংলগ্ন সোহরাওয়ার্দী গেইট)। প্রথম কাব্যগ্রন্থ সম্পর্কে জানতে চাইলে জামিল বিন খলিল মুঠোফোনে জানান, ও আকাশ তুমি থামো কাব্যগ্রন্থের প্রতিটি কবিতা আবৃত্তি শিল্পীদের কথা মাথায় রেখে খুব সহজ ভাষা এবং শব্দে লেখা হয়েছে। তিনি আরও বলেন,‘সকলেই কবি নয়,কেউ কেউ কবি’- কবি জীবনানন্দ দাশের এই কথাটার সাথে আমি শতভাগ সহমত। আমি কবি নই- আমার শব্দগুলো আদৌ কবিতা হয় কিনা সেটা নিয়েও আমার রাজ্যের সংশয়। তিনি বলেন,শখের বশে কালেভদ্রে লেখার চেষ্টা করি। আমার সকল সৃজনশীলতার চর্চায় প্রধান প্রেরণা ছোটবেলার ও বড়বেলার বন্ধুরা। মুলতঃ তাদের উৎসাহেই আমার প্রথম কাব্যগ্রন্থ ‘ও আকাশ তুমি থামো’। বইটা আমার বন্ধুরা আনন্দের সাথে, আগ্রহের সাথে স্বাগত জানিয়েছে-এটা আমার পরম পাওয়া। কোনো একদিন ভাল একটা কবিতা লিখতে পারবো- এই আশাতেই ভবিষ্যতেও আমার কবিতা চর্চা অব্যাহত থাকবে। যোগ করেন তিনি।

সর্বশেষ

সমাজসেবা অধিদপ্তরের ৪’শ শিশুর মাঝে চট্টগ্রাম জেলা প্রশাসকের ঈদ উপহার

চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক পরিচালিত মানসিক...

পটিয়ায় চোরাইকৃত ১১টি মোটর সাইকেল উদ্ধার, গ্রেফতার ৮ 

পটিয়া থেকে চুরি হয়ে যাওয়া ১১টি মোটর সাইকেল উদ্ধার...

কোতোয়ালীতে লাখ টাকার জালনোটসহ গ্রেপ্তার ৩

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী এলাকায় অভিযান চালিয়ে এক লাখ টাকার...

বিএনপি কখনোই দেশের মানুষের ভালো চায় না: নাছিম

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন...

রোজায় অসহায় মানুষের পাশে দাঁড়ানো সকলের দায়িত্ব: যুবলীগ নেতা দিদারুল আলম

পটিয়া উপজেলার কচুয়াই ও কোলাগাঁও ইউনিয়নের দুই হাজার পরিবারের...

ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার

পেঁয়াজ রপ্তানিতে ভারতে চলমান নিষেধাজ্ঞার মধ্যেও দেশটি থেকে ৫০...

আরও পড়ুন

ভাষা আন্দোলন ও একুশের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ বির্নিমানে সবাইকে এগিয়ে আসতে হবে- মোতাহেরুল ইসলাম 

দক্ষিণ চট্টগ্রামের পটিয়ায় শুরু হয়েছে তিন দিন ব্যাপী একুশে বই মেলা। আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়ে এ মেলা চলবে ২৪ ফেব্রুয়ারি শনিবার...

স্বকাল শিশুসাহিত্য পুরস্কারের জন্য বই আহ্বান

স্বকাল শিশুসাহিত্য সংসদ, চট্টগ্রাম প্রবর্তিত "স্বকাল শিশুসাহিত্য পুরস্কার-২০২৩" প্রদানের লক্ষ্যে বই আহবান করা হচ্ছে। চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবন ও কক্সবাজার জেলার অর্থাৎ বৃহত্তর চট্টগ্রাম...

মাহবুব পলাশ এর ‘কবির ছাইভস্ম’ একটি উত্তরাধুনিক শব্দের যুথবদ্ধ ব্যঞ্জনা

চট্টগ্রাম ও ঢাকার একুশে বইমেলায় খুবই সাদামাটা অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে মোড়ক উম্মোচন হলো কবি ও সাংবাদিক মাহবুব পলাশ এর 'কবির ছাইভস্ম' কবিতার বই।'কবির...

শিল্পকলা একাডেমিতে সপ্তাহব্যাপী কর্ণফুলী সাংস্কৃতিক উৎসবে ৩ ফেব্রুয়ারি ‘ছড়া উৎসব’

চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে আগামী ২ ফেব্রুয়ারি থেকে সপ্তাহব্যাপী শুরু হচ্ছে কর্ণফুলী সাংস্কৃতিক উৎসব।কর্ণফুলী সাংস্কৃতিক উৎসব উদযাপন পরিষদ-চট্টগ্রামের আয়োজনে এবং শিল্পকলা একাডেমির সহযোগিতায় সপ্তাহব্যাপী কর্ণফুলী...