গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 20 April 2024

বিদ্রোহী কবিতা পাঠের স্বাদ এখনো পুরনো হয়নি: কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী

নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে সৃজনশীল প্রকাশনা পরিষদ ও নাগরিক সমাজের সহযোগিতায় বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশে বইমেলার ৯ম দিনের আলোচনা সভার প্রধান বক্তা বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক ও কবি বিশ্বজিৎ চৌধুরী বলেছেন, বাংলা ভাষায় সবচেয়ে জনপ্রিয় কবিতা সম্ভবত কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’।

কবিতাটি রচনা করা হয়েছিল আজ থেকে ১০০ বছর আগে। ‘বিদ্রোহী’ কবিতা রচনা ও প্রকাশের শতবর্ষ পালিত হচ্ছে দুই বাংলা জুড়ে। এই দীর্ঘকালেও কবিতাটির আবেদন এতটুকু কমেনি। পাঠের আকাঙ্খ ফুরোয়নি। ‘বিদ্রোহী’ পাঠের স্বাদ এখনো পুরনো হয়নি। কী বিস্ময়কর ধ্রুপদী শিল্পসৃষ্টি এই ‘বিদ্রোহী কবিতা’।

এমন অসাধারণ শব্দচয়ন, স্বতন্ত্র ভাষারীতি ও অভিনব ছন্দের গাঁথুনিতে রচিত বিদ্রোহ-দৃপ্ত, রুদ্ররোষে বলীয়ান কবিতা বাংলা সাহিত্যে আর একটিও নেই। এমনকি বিশ্বসাহিত্যেও এর তুলনা খুঁজে পাওয়া ভার। এই কবিতাটিতে ব্যক্ত হয়েছে মানুষের ব্যক্তিস্বাধীনতা, স্বাধীনতা ও মুক্তির সাধ, বিশ্বমানবিকতা, নির্যাতন-নিপীড়নে দ্রোহ, সত্য সুন্দর ও কল্যাণের চিরকালীন আকাঙক্ষা। বিশেষ করে মুক্তিকামী বাঙালি তরুণ সমাজের কাছে এ কবিতা ছিল রক্তে উন্মাদনা সৃষ্টিকারী, হৃদয়ে অগ্নি-প্রজ্বলনকারী এক বজ্রকঠিন বার্তা।

আজ সোমবার বিকালে চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামস্থ জিমনেসিয়ামস্থ বাইমেলা মঞ্চে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. জ্যোতিপ্রকাশ দত্ত বলেছেন, সাম্য, সম্প্রীতির কবি নজরুল, তাঁর হৃদয়মাধুর্য দিয়ে সব শ্রেণিবৈষম্য দূর করতে চেয়েছিলেন। এই চেতনা তরুণদের মধ্যে লালন করা এবং সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া। তিনি বলেন, নজরুল ছিলেন বাঙ্গালির চিত্তজাগরণকারী গণমানুষের কবি। এবছরের ডিসেম্বরে নজরুলের ‘বিদ্রোহী’ কবিতা রচনার শতবর্ষ পূর্ণ হবে। তিনি নজরুলের বিদ্রোহী ও সাম্যের চেতনাকে ধারণ করে তরুণদের অসাম্প্রদায়িক ও বৈষম্যহীন বাংলাদেশ গঠনে এগিয়ে আসার আহ্বান জানান।
বই মেলা কমিটির যুগ্ম-আহবায়ক বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন শাহআলম নীপু’র সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন অমর একুশে বই মেলার আহ্বায়ক ড.নিছার উদ্দিন আহমেদ মঞ্জু। আলোচক হিসেবে বক্তব্য রাখেন আজাদী লীগের সভাপতি নজরুল ইসলাম আশরাফী, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আনজুমান আরা।
স্বাগত বক্তব্যে বই মেলা কমিটির আহ্বায়ক ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু বলেন, সত্য-সততা ও অসম্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠায় নজরুলের রচনাগুলোকে আত্মস্থ করা সময়ের দাবি। তিনি বর্তমান প্রজন্মকে বেশি বেশি নজরুল চর্চা করে সাম্য বিদ্রোহী কবিতার চরণগুলো আত্মস্থ করে দেশের উন্নয়নে এগিয়ে আসার আহ্বান জানান।

সর্বশেষ

সেন্টমার্টিন দ্বীপে মেডিক্যাল ক্যাম্পেইন ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ ‘সমুদ্র জয়’

সেন্টমার্টিন দ্বীপে মেডিক্যাল ক্যাম্পেইন ও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা...

স্বর্ণের নতুন দাম নির্ধারণ

দাম বাড়ানোর দুদিনের মাথায় দেশের বাজারে স্বর্ণের নতুন দাম...

পতেঙ্গায় লরির ধাক্কায় শিশুর মৃত্যু

চট্টগ্রাম নগরীর পতেঙ্গায় রিক্সা ও লরির মুখোমুখি সংঘর্ষে তাছলিমা...

তীব্র তাপপ্রবাহের কারণে স্কুল-কলেজ ৭ দিন বন্ধ

চলমান তাপপ্রবাহের কারণে দেশের সব স্কুল ও কলেজ বন্ধ...

উপজেলা নির্বাচন চলাকালে আ.লীগের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ: কাদের

উপজেলা নির্বাচন চলাকালীন আওয়ামী লীগের সব রকম কমিটি গঠন...

শিল্পী সমিতির নির্বাচনে বিজয়ের হাসি হাসলেন মিশা-ডিপজল

উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির...

আরও পড়ুন

সেন্টমার্টিন দ্বীপে মেডিক্যাল ক্যাম্পেইন ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ ‘সমুদ্র জয়’

সেন্টমার্টিন দ্বীপে মেডিক্যাল ক্যাম্পেইন ও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ সমুদ্র জয়।শনিবার (১৯-০৪-২০২৪) দিনব্যাপী এ পরিচ্ছন্নতা অভিযান (Beach Cleaning Campaign) ও...

পতেঙ্গায় লরির ধাক্কায় শিশুর মৃত্যু

চট্টগ্রাম নগরীর পতেঙ্গায় রিক্সা ও লরির মুখোমুখি সংঘর্ষে তাছলিমা হাসান তায়েবা নামের দেড় বছরের শিশুর মৃত্যু হয়েছে।শনিবার (২০ এপ্রিল) দুপুর ১২টা ১০মিনিটে পতেঙ্গা থানাধীন...

শিল্পী সমিতির নির্বাচনে বিজয়ের হাসি হাসলেন মিশা-ডিপজল

উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২০২৬ মেয়াদের নির্বাচন। এ মেয়াদের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন জনপ্রিয় অভিনেতা এবং বিগত দুই মেয়াদের...

গরমের কারণে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ

রবিবার (২১ এপ্রিল) সারাদেশে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান।তীব্র গরমে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।শনিবার (২০ এপ্রিল) মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা...