গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 23 April 2024

নগর আ’লীগের শীর্ষ নেতাদের সমন্বয়ে ১৫ থানায় ১৫ তদারকি কমিটি

চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের ৬ সদস্যের রিভিউ কমিটির সভায় কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী নগরীর ১৫টি থানায় ১৫টি সংগঠনিক তদারকি কমিটি গঠন করা হয়েছে।

নগর আওয়ামীলীগের একজন শীর্ষ নেতাকে আহবায়ক করে ১৫টি থানায় এই তদারকী কমিটি গঠন করা হয়। প্রাথমিক পর্যায়ে শুধুমাত্র ১৫ থানার আহবায়কদের নাম ঘোষণা করা হয়েছে।

এই কমিটিতে সংশ্লিষ্ট থানাধীন সংসদ সদস্যরাও সদস্য হিসেবে থাকবেন। অবশিষ্ট ৩ সদস্যের নাম পরবর্তীতে ঘোষণা করা হবে বলে নগর আওয়ামীলীগের পক্ষ থেকে জানানো হয়েছে।

আজ (২৭ জানুয়ারি) নগর আওয়ামীলীগ এই কমিটি ঘোষনা করে।

১৫ থানার তদারকি কমিটির মধ্যে কোতোয়ালী থানার আহ্বায়ক হলেন নগর আওয়ামীলীগের সহ সভাপতি ও সিডিএ চেয়ারম্যান এম. জহিরুল আলম দোভাষ, বন্দর থানার আহ্বায়ক হলেন নগর আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক হাজী জহুর আহমেদ, পাহাড়তলী থানার আহ্বায়ক নগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, ডবলমুরিং থানার আহ্বায়ক হলেন নগর আওয়ামীলীগের সহ সভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, হালিশহর থানার আহ্বায়ক হলেন নগর আওয়ামীলীগের সহ সভাপতি আলহাজ্ব নঈম উদ্দীন চৌধুরী, খুলশী থানার আহ্বায়ক হলেন নগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব বদিউল আলম, পাঁচলাইল থানার আহ্বায়ক হলেন নগর আওয়ামীলীগের কৃষি বিষয়ক সম্পাদক আহমেদুর রহমান সিদ্দিকী, বায়েজীদ থানার আহ্বায়ক হলেন নগর আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ্ব শফিকুল ইসলাম ফারুক, সদরঘাট থানার আহ্বায়ক হলেন নগর আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, চকবাজার থানার আহবায়ক হলেন নগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, ইপিজেড থানার আহ্বায়ক হলেন নগর আওয়ামীলীগের কোষাধ্যক্ষ আবদুচ ছালাম, আকবর শাহ্ থানার আহবায়ক হলেন নগর আওয়ামীলীগের সহ সভাপতি আলহাজ্ব খোরশেদ আলম সুজন, পতেঙ্গা থানার আহ্বায়ক হলেন নগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী, চান্দগাঁও থানার আহ্বায়ক হলেন নগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিটি মেয়র এম. রেজাউল করিম চৌধুরী, বাকলিয়া থানার আহ্বায়ক হলেন নগর আওয়ামীলীগের সহ সভাপতি এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল।

গঠিত ১৫টি থানা তদারকী কমিটি ওয়ার্ডগুলোর বিদ্যমান সাংগঠনিক চিত্রের পর্যবেক্ষণ প্রতিবেদন ১৫ দিনের মধ্যে মহানগর কমিটিতে জমা দেয়ার পর তা পরবর্তী পদক্ষেপ গ্রহণের জন্য কেন্দ্রে পাঠানো হবে।

গত ২৬ জানুয়ারি বুধবার সন্ধ্যায় দামপাড়াস্থ মরহুম জহুর আহমদ চৌধুরীর বাস ভবনে রিভিউ কমিটির দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়। সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত রিভিউ কমিটির দ্বিতীয় সভায় আরো উপস্থিত ছিলেন আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরী, এম. জহিরুল আলম দোভাষ, এম. রেজাউল করিম চৌধুরী, ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন। সভার শুরুতে ১৫টি থানার তদারকি কমিটির দায়িত্বপ্রাপ্ত নেতৃবৃন্দের নাম ঘোষণা করা হয়।

সভায় নগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন বলেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের আওতাধীন ৪৩টি সাংগঠনিক ওয়ার্ডের ১২৯টি ইউনিটের মধ্যে ইতোমধ্যে ৯৯টি ইউনিটের সম্মেলন সম্পন্ন হয়েছে।

গোপন ব্যালটের মাধ্যমে ভোট এবং সর্ব সম্মতভাবে নতুন কমিটি নির্বাচিত হয়েছে। এই সম্মেলন গুলো মহানগর কমিটির নির্বাহী পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী এবং মহানগরের দায়িত্বপ্রাপ্ত নেতৃবৃন্দের উপস্থিতিতে বিধিবদ্ধভাবে অনুষ্ঠিত হয়েছে।

তবে ক্ষেত্র বিশেষে দলের কারো কারো অভিযোগ থাকায় ১৬ জানুয়ারি ঢাকায় কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশনা অনুযায়ী রিভিউ কমিটি অভিযোগগুলো যাচাই বাছাই করবে এবং গঠিত ১৫টি থানা তদারকী কমিটি ওয়ার্ডগুলোর বিদ্যমান সাংগঠনিক চিত্রের পর্যবেক্ষণ প্রতিবেদন ১৫ দিনের মধ্যে মহানগর কমিটিতে জমা দেয়ার পর তা পরবর্তী পদক্ষেপ গ্রহণের জন্য কেন্দ্রে পাঠানো হবে।

তিনি বলেন, আগামী ডিসেম্বর মাসে জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। তার আগেই কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী পর্যায়ক্রমে সম্মেলনের মাধ্যমে ওয়ার্ড, থানা ও মহানগর কমিটি গুলো গঠিত হবে। আগামী নেতৃত্বেকে অধিকতর গতিশীল করা হবে।

তিনি উল্লেখ করেন, ইউনিট সম্মেলন নিয়ে আনীত অভিযোগগুলোর মধ্যে যেগুলো কাল্পনিক ও উড়ন্ত সেগুলো সঙ্গতকারণে আমলে আনা হবে না। নেতৃত্বের ক্ষেত্রে কারো অযৌক্তিক ব্যক্তিক পছন্দ-অপছন্দ গুরুত্বপূর্ন নয় এবং দলীয় ও সামষ্টিক স্বার্থটিই সবচেয়ে বড় ও প্রনিধানযোগ্য বিষয়।

দলের ঐক্যই সাংগঠনিক শক্তির মূল ভিত্তি সোপান। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ ঐক্যের শক্তিতে বলীয়ান।

সর্বশেষ

হাঁসের খামার থেকে ১৪ ফুট লম্বা অজগর উদ্ধার, কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এ কর্মরত কাপ্তাই উপজেলা সদরের...

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ এবং মহড়া ‘কারাত-২০২৪’ উদ্বোধন

বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও...

কর্নেলহাটে হিট স্ট্রোকে এক যুবকের মৃত্যু

চট্টগ্রাম নগরীর কর্নেল হাটে যাত্রীবাহী টেম্পোতে ‘হিট স্ট্রোকে’ এক...

আন্দরকিল্লা ওয়ার্ড ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও এসডিজি অর্জনের লক্ষ্যে কেন্দ্রীয়...

সকল শ্রেণি-পেশার মানুষের অর্থনৈতিক সুরক্ষায় পেনশন স্কিমের বিকল্প নেই: জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন,...

চট্টগ্রাম-কাপ্তাই সড়কে দুর্ঘটনায় চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর দুজন শিক্ষার্থী চট্টগ্রাম...

আরও পড়ুন

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ এবং মহড়া ‘কারাত-২০২৪’ উদ্বোধন

বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও মহড়া 'Cooperation Afloat Readiness and Training (CARAT)- 2024' এর উদ্বোধনী অনুষ্ঠান সোমবার (২২-০৪-২০২৪) চট্টগ্রামের বানৌজা...

কর্নেলহাটে হিট স্ট্রোকে এক যুবকের মৃত্যু

চট্টগ্রাম নগরীর কর্নেল হাটে যাত্রীবাহী টেম্পোতে ‘হিট স্ট্রোকে’ এক যাত্রীর মৃত্যুর ঘটনা ঘটেছে।সোমবার (২২ এপ্রিল) সকালে কর্নেল হাট শ্যামলী বাস কাউন্টারের সামনে নিস্তেজ অবস্থায়...

সকল শ্রেণি-পেশার মানুষের অর্থনৈতিক সুরক্ষায় পেনশন স্কিমের বিকল্প নেই: জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, সকল নাগরিকের আর্থিক সুরক্ষা নিশ্চিত করণের লক্ষ্যে বর্তমান সরকার সর্বজনীন পেনশন স্কিম ব্যবস্থা চালু করেছে।...

চট্টগ্রাম-কাপ্তাই সড়কে দুর্ঘটনায় চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর দুজন শিক্ষার্থী চট্টগ্রাম কাপ্তাই সড়কের সেলিনা কাদের চৌধুরী কলেজ সংলগ্ন এলাকায় সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে। তারা হলেন শান্ত...