Monday, 7 October 2024

কালুরঘাটে নতুন রেল-কাম-সড়ক সেতু নির্মাণ করবে সরকার

নিউজ ডেস্ক

চট্টগ্রাম এবং কক্সবাজারের মধ্যে নির্বিঘ্ন ও নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে বর্তমান পুরাতন সেতুর পাশে কালুরঘাটে কর্ণফুলী নদীর উপর ১১ হাজার ৫৬০ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে একটি নতুন রেল-কাম-সড়ক সেতু নির্মান করতে যাচ্ছে সরকার। রেলপথ মন্ত্রনালয় এ বিষয়ে একটি খসড়া প্রকল্প তৈরি করেছে এবং ২০৩০ সালের ডিসেম্বরের মধ্যে বাস্তবান করার লক্ষ্য নির্ধারন করা হয়েছে। 

পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, আগামীকাল অনুষ্ঠিতব্য চলতি অর্থবছরে (২৫ অর্থবছর ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) তৃতীয় বৈঠকে খসড়া প্রকল্পটি উপস্থাপন করা হতে পারে। বর্তমান সরকারের দ্বিতীয় একনেক সভায় সভাপতিত্ব করবেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস।

মোট ১১ হাজার ৫৬০ কোটি ৭৭ লাখ টাকার প্রকল্প ব্যয়ের মধ্যে ৪ হাজার ৪৩৫ কোটি ৬২ লাখ টাকার তহবিল দেবে বাংলাদেশ সরকার। বাকি ৭ হাজার ১২৫ কোটি ১৫ লাখ টাকার যোগান দেবে ইকোনোমিক ডেভেলপমেন্ট করপোরেশন(ইডিসিএফ) এবং কোরিয়ার ইকোনোমিক ডেভেলপমেন্ট প্রমোশেন ফ্যাসিলিটি (ইডিপিএফ)।

পরিকল্পনা কমিশনের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাসস’কে বলেন, প্রকল্পের মূল উদ্দেশ্য হল- চট্টগ্রাম ও কক্সবাজারের মধ্যে নির্বিঘœ ও নিরবচ্ছিন্ন রেল যোগাযোগ নিশ্চিত করা এবং ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপনের সুযোগ তৈরি করা, যা রেলপথে ভারত, মিয়ানমার ও চীনের সাথে সংযোগের পথ সুগম করবে।

রেলপথ মন্ত্রনালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বর্তমানে পুরানো এবং জরাজীর্ণ কালুরঘাট সেতু দিয়ে ঘণ্টায় ১০ কিলোমিটারের বেশি গতিতে ট্রেন চলাচল করতে পারে না। এছাড়া মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর চালু হলে এ অঞ্চলে ব্যবসা-বাণিজ্য যেমন বৃদ্ধি পাবে, তেমনি এ রুটের গুরুত্বও বাড়বে। ইতিমধ্যেই দোহাজারী-কক্সবাজার রেললাইন চালুর মাধ্যমে ঢাকা ও কক্সবাজারের মধ্যে সরাসরি রেল যোগাযোগ স্থাপিত হয়েছে। ফলে পর্যটন নগরীর সঙ্গে নির্বিঘেœ যোগাযোগ নিশ্চিত করতে বিদ্যমান পুরনো সেতুর পাশে কালুরঘাটে কর্ণফুলী নদীর ওপর নতুন রেল-কাম-সড়ক সেতু নির্মাণ অপরিহার্য হয়ে পড়েছে।

এই পরিস্থিতিতে কোরিয়ান সরকারের অর্থায়নে প্রকল্পটি প্রণয়ন করা হয়েছে।

বর্তমানে দেশের আমদানি ও রপ্তানি কার্যক্রমের ৭০ শতাংশ হয়ে থাকে চট্টগ্রাম বন্দর দিয়ে। প্রস্তাবিত প্রকল্পটি চট্টগ্রাম বন্দরের সাথে নির্বিঘœ রেল যোগাযোগ এবং পণ্য পরিবহন নিশ্চিত করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নতুন সেতুটি নির্মিত হলে, এই অঞ্চলের বিভিন্ন রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চলে অবস্থিত কল-কারখানার পাশাপাশি শিল্প প্রতিষ্ঠান তাদের পণ্য পরিবহন করতে সক্ষম হবে।

মূল প্রকল্পের কার্যক্রমের মধ্যে রয়েছে ৭০০ মিটার রেল-কাম-রোড ব্রিজ নির্মাণ, ৬.২০ কিলোমিটার ভায়াডাক্ট নির্মাণ, ২.৪০ কিলোমিটার সড়ক ভায়াডাক্ট, ৪.৫৪ কিলোমিটার বাঁধ, ১১.৪৪ কিলোমিটার রেলপথ নির্মাণ এবং আনুষঙ্গিক কাজ।

সূত্রঃ বাসস

সর্বশেষ

অনুসন্ধান রিপোর্ট পেলে জাহাজ দুর্ঘটনার কারণ জানা যাবে:উপদেষ্টা এম সাখাওয়াত

বাংলাদেশ শিপিং করপোরেশনের দুটি জাহাজ দুর্ঘটনার ঘটনায় গঠিত অনুসন্ধান...

তিন পার্বত্য জেলায় হচ্ছে নাহ কঠিন চীবর দান

পার্বত্য চট্টগ্রামে বিদ্যমান পরিস্থিতি ও নিরাপত্তাজনিত কারণে তিন পার্বত্য...

কাপ্তাই থানায় কর্মরত সনাতনী সম্প্রদায়ের পুলিশ সদস্যদের ওসির উপহার বিনিময়

আসন্ন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে রাঙামাটির কাপ্তাই থানায় কর্মরত সনাতনী...

মিরসরাইয়ে বিএনপির তৃণমূল নেতা কর্মীদের সাথে মত বিনিময় সভা 

মিরসরাইয়ে ওয়াহেদপুর ইউনিয়ন বিএনপি'র সাথে তৃণমূল নেতাকর্মী ও সমর্থকদের...

বিলাইছড়িতে আগুনে ক্ষতিগ্রস্ত ২পরিবার পেলো নগদ অর্থ 

বিলাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার জামশেদ আলম রানা( ইউএনও)'র সার্বিক...

বিলাইছড়িতে জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত 

রাঙ্গামাটি জেলার বিলাইছড়ি উপজেলায় " জন্ম ও মৃত্যু নিবন্ধন...

আরও পড়ুন

অনুসন্ধান রিপোর্ট পেলে জাহাজ দুর্ঘটনার কারণ জানা যাবে:উপদেষ্টা এম সাখাওয়াত

বাংলাদেশ শিপিং করপোরেশনের দুটি জাহাজ দুর্ঘটনার ঘটনায় গঠিত অনুসন্ধান কমিটির রিপোর্ট হাতে পেলে দুর্ঘটনার প্রকৃত কারণ জানা যাবে বলে মন্তব্য করেছেন নৌপরিবহন এবং পাট...

তিন পার্বত্য জেলায় হচ্ছে নাহ কঠিন চীবর দান

পার্বত্য চট্টগ্রামে বিদ্যমান পরিস্থিতি ও নিরাপত্তাজনিত কারণে তিন পার্বত্য জেলায় কঠিন চীবর দান উদযাপন না করার সিদ্ধান্ত নিয়েছে ভিক্ষু সংঘসহ ১৫টি সংগঠন। এতে একাত্মতা...

কাপ্তাই থানায় কর্মরত সনাতনী সম্প্রদায়ের পুলিশ সদস্যদের ওসির উপহার বিনিময়

আসন্ন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে রাঙামাটির কাপ্তাই থানায় কর্মরত সনাতনী সম্প্রদায়ের পুলিশ সদস্যদের উপহার প্রদান করেছেন কাপ্তাই থানার ওসি মো মাসুদ। রবিবার (৬ অক্টোবর)  সন্ধ্যায় থানা...

মিরসরাইয়ে বিএনপির তৃণমূল নেতা কর্মীদের সাথে মত বিনিময় সভা 

মিরসরাইয়ে ওয়াহেদপুর ইউনিয়ন বিএনপি'র সাথে তৃণমূল নেতাকর্মী ও সমর্থকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।রবিবার (৬ অক্টোবর) বিকেলে উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের ডাকঘর এলাকায় এ মত বিনিময়...