Monday, 7 October 2024

অনুসন্ধান রিপোর্ট পেলে জাহাজ দুর্ঘটনার কারণ জানা যাবে:উপদেষ্টা এম সাখাওয়াত

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ শিপিং করপোরেশনের দুটি জাহাজ দুর্ঘটনার ঘটনায় গঠিত অনুসন্ধান কমিটির রিপোর্ট হাতে পেলে দুর্ঘটনার প্রকৃত কারণ জানা যাবে বলে মন্তব্য করেছেন নৌপরিবহন এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।

রবিবার (৬ অক্টোবর) দুপুরে চট্টগ্রামে বিএসসির কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

এম সাখাওয়াত হোসেন বলেন, “পর পর বিএসসির (বাংলাদেশ শিপিং করপোরেশন) দুটি জাহাজ দুর্ঘটনার পর সন্দেহ যাতে দূর হয় বা প্রকৃত ঘটনা বের করে আনার জন্য মন্ত্রণালয়ের অ্যাডিশনাল সেক্রেটারিকে প্রধান করে একটি উচ্চ পর্যায়ের পৃথক তদন্ত কমিটি করা হবে। ১০ সদস্যের এ তদন্ত কমিটিতে বিশেষজ্ঞরা থাকবেন। তারা এখানে আসবেন, তদন্ত শুরু হবে, জাহাজগুলো দেখবেন। সন্দেহজনক কিছু আছে কি না- কী হয়েছে সে বিষয়ে অনুমানভিত্তিক কথা বলতে চাই না। আপনারা অনুসন্ধান পর্যন্ত অপেক্ষা করুন। অনুসন্ধান রিপোর্ট হাতে পেলে দুর্ঘটনার প্রকৃত কারণ জানা যাবে।”

তিনি বলেন, “জাহাজে আগুন লেগেছে, তাই কিছু সেফটির বিষয় দেখতে হবে। এরপর বাংলার সৌরভ থেকে অপরিশোধিত তেল স্থানান্তর করা হবে। বিপিসিকেও বলেছি, টার্মিনালের ক্যাপাসিটি বাড়ানোর জন্য।”

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে উপদেষ্টা বলেন, “গত শুক্রবার সাড়ে ১২টার সময় বাংলার সৌরভে দুর্ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে এমডি আমাকে জানিয়েছেন। প্রতিটি মুহূর্তে কী হচ্ছে জানতে পারছিলাম। বিএসসি থেকে তদন্ত করতে বলেছি। জাহাজের ইনস্যুরেন্সের বিষয় আছে। তারপর একজন মারা গেছেন। তিনি আগুনে পুড়ে মারা যাননি। পানি থেকে ঝাঁপিয়ে পড়ার পর উদ্ধার করা হলেও ট্রমার কারণে মারা গেছেন। দুটি জাহাজে অগ্নিকাণ্ডে চার জন মারা গেছেন। যেকোনো প্রাণহানি দুঃখজনক।”

তিনি বলেন, “একজন প্রধানমন্ত্রী ছিলেন তিনি হাসতে হাসতে বললেন, ওনার পিয়ন ৪০০ কোটি টাকার মালিক। আপনি কখনো স্বপ্ন দেখেছেন, ৪০০ কোটি টাকা। আমি তো দেখিনি।”

বিএসসিতে জাহাজের বহর বাড়ানো হবে জানিয়ে উপদেষ্টা বলেন, “বিএসসির দুটি জাহাজ দুর্ঘটনার কবলে পড়ার পর বর্তমানে বহরে জাহাজ আছে মাত্র পাঁচটি। এ পাঁচটি জাহাজে প্রচুর লাভ করছে। একটিও বাংলাদেশে নেই। জ্যামাইকাসহ বিভিন্ন দেশে এসব জাহাজ আছে। বিএসসিতে জাহাজের বহর আরও বড় হবে ইনশাআল্লাহ। আমরা যতদিন আছি, একটা কাজ করতে পারি সেটা হচ্ছে, দুর্নীতি কমানো।”

সর্বশেষ

কালুরঘাটে নতুন রেল-কাম-সড়ক সেতু নির্মাণ করবে সরকার

চট্টগ্রাম এবং কক্সবাজারের মধ্যে নির্বিঘ্ন ও নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা...

তিন পার্বত্য জেলায় হচ্ছে নাহ কঠিন চীবর দান

পার্বত্য চট্টগ্রামে বিদ্যমান পরিস্থিতি ও নিরাপত্তাজনিত কারণে তিন পার্বত্য...

কাপ্তাই থানায় কর্মরত সনাতনী সম্প্রদায়ের পুলিশ সদস্যদের ওসির উপহার বিনিময়

আসন্ন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে রাঙামাটির কাপ্তাই থানায় কর্মরত সনাতনী...

মিরসরাইয়ে বিএনপির তৃণমূল নেতা কর্মীদের সাথে মত বিনিময় সভা 

মিরসরাইয়ে ওয়াহেদপুর ইউনিয়ন বিএনপি'র সাথে তৃণমূল নেতাকর্মী ও সমর্থকদের...

বিলাইছড়িতে আগুনে ক্ষতিগ্রস্ত ২পরিবার পেলো নগদ অর্থ 

বিলাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার জামশেদ আলম রানা( ইউএনও)'র সার্বিক...

বিলাইছড়িতে জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত 

রাঙ্গামাটি জেলার বিলাইছড়ি উপজেলায় " জন্ম ও মৃত্যু নিবন্ধন...

আরও পড়ুন

বেকারত্ব কমিয়ে আনা অন্তর্বর্তী সরকারের প্রধান লক্ষ্য: উপদেষ্টা নাহিদ

কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের বেকারত্ব কমিয়ে আনা অন্তর্বর্তী সরকারের প্রধান লক্ষ্য বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের...

১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা

সম্ভাবনা কাজে লাগাতে বাংলাদেশের ১০০০ তথ্যপ্রযুক্তি প্রকৌশলীকে (আইটি ইঞ্জিনিয়ার) প্রশিক্ষণ দিতে চায় জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।রোববার (৬ অক্টোবর) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের...

জাহাজের ক্রুদের উদ্ধারসহ জরুরি চিকিৎসা সহায়তায় নৌবাহিনী

চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙ্গরে শুক্রবার ( ৪ অক্টোবর ) দিবাগত রাতে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) মালিকানাধীন ‘এমটি বাংলার সৌরভ’ নামে আরো একটি তেলবাহী জাহাজে ভয়াবহ...

দেশের ক্রান্তিলগ্নে মানুষের পাশে এসে দাঁড়িয়েছে সেনাবাহিনী: ড.মুহাম্মদ ইউনূস

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, দেশের ক্রান্তিলগ্নে বাংলাদেশ সেনাবাহিনী দেশের মানুষের পাশে এসে দাঁড়িয়েছে। একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে দেশকে এক...