Saturday, 21 September 2024

নদী রক্ষা ও দূষণমুক্ত করতে সবাইকে একযোগে কাজ করতে হবে: পরিবেশ উপদেষ্টা

চট্টগ্রাম নিউজ ডেস্ক:

বাংলাদেশের নদীগুলোকে রক্ষা এবং দখল হওয়া নদী পুনরুদ্ধারে আইনের কঠোর প্রয়োগ শুরু করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। এ কার্যক্রমে জনগণের সহযোগিতা প্রয়োজন বলেও জানান তিনি।

নদীকে দূষণমুক্ত করতে ব্যয় সাশ্রয়ী পরিকল্পনা প্রণয়ন করা হবে জানিয়ে পরিবেশ উপদেষ্টা জানান, পলিথিন প্লাস্টিকের বিরুদ্ধে অভিযান শুরু হবে।

বিশ্ব নদী দিবস ২০২৪ ও রিভার অ্যাওর্য়াড ২০২৪ প্রদান উপলক্ষ্যে শনিবার (২১ সেপ্টেম্বর) বাংলাদেশ পর্যটন কর্পোরেশনে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

পানিসম্পদ উপদেষ্টা বলেন, নদী শুধু প্রাকৃতিক সম্পদ নয়, আমাদের সংস্কৃতি ও জীবিকার সঙ্গে নিবিড়ভাবে জড়িত। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ পরিবেশ নিশ্চিতের অংশ হিসেবে নদীকে দূষণমুক্ত করতে হবে।

তিনি আরও বলেন, নদী রক্ষা ও দূষণমুক্ত করতে সবাইকে একযোগে কাজ করতে হবে।

অনুষ্ঠানে নদী নিয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা তিনজন ব্যক্তিকে মার্ক এঞ্জেলো রিভার অ্যাওয়ার্ড-২০২৪ দেয়া হয়। এ বছর ব্যক্তি ক্যাটাগরিতে মার্ক অ্যাঞ্জেলো রিভার অ্যাওর্য়াড পান প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, গবেষণা ক্যাটাগরিতে গবেষণা সংস্থা রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ ও সাংবাদিকতা ক্যাটাগরিতে প্রথম আলোর বিশেষ প্রতিনিধি ইফতেখার মাহমুদ অ্যাওর্য়াড পান।

বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সুইডেন অ্যাম্বেসির পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক ফার্স্ট সেক্রেটারি নায়োকা মার্টিনেজ ব্যাকস্ট্রম, আয়োজক প্রতিষ্ঠান নেচার কনজারভেশন ম্যানেজমেন্টের চেয়ারম্যান প্রফেসর ড. আব্দুর রব মোল্লা, হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়কারী প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি প্রকৌশলী মো. হাবিবুর রহমান, পরিবেশ ও নদী রক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান এইচ এম সুমন, কর্ণফুলী সুরক্ষা পরিষদের সেক্রেটারি শেখ দিদারুল ইসলাম চৌধুরী ও বিআইডব্লিউটিএর পরিচালক একেএম আরিফ উদ্দিন।

অনুষ্ঠানে বাংলাদেশের নদীর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এছাড়া বিভিন্ন পর্যায়ের পরিবেশবিদ, শিক্ষাবিদ ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ

লোহাগাড়ায় গাছ কাঠতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু

লোহাগাড়ায় গাছ কাটতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মো. ইসমাঈল (৪৫)...

সম্প্রীতি নষ্ট করতে বাহির থেকে ষড়যন্ত্র করা হচ্ছে: স্বরাষ্ট্র উপদেষ্টা

যারাই আইনশৃঙ্খলা অবনতি করবে, তাদের কোনোভাবেই ছাড় দেয়া হবে...

মিরসরাইয়ে যাত্রীবাহী বাসের পেছনে কাভার্ডভ্যানের ধাক্কা:  নিহত ১

 মিরসরাইয়ে যাত্রীবাহী বাসের পেছনে কাভার্ডভ্যানের ধাক্কায় মো. সালাউদ্দিন (৩৬)...

পার্বত্য চট্টগ্রামের কোথাও ইন্টারনেট সংযোগ বন্ধ করা হয়নি: নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার...

ঢালাও মামলার কালচার থেকে বের হতে চাই: আইন উপদেষ্টা

অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিগত...

পরিস্থিতি পর্যবেক্ষণে রাঙামাটিতে তিন উপদেষ্টা

পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে চলমান উদ্ভূত পরিস্থিতি পর্যবেক্ষণে...

আরও পড়ুন

সম্প্রীতি নষ্ট করতে বাহির থেকে ষড়যন্ত্র করা হচ্ছে: স্বরাষ্ট্র উপদেষ্টা

যারাই আইনশৃঙ্খলা অবনতি করবে, তাদের কোনোভাবেই ছাড় দেয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।শনিবার (২১ সেপ্টেম্বর)...

পার্বত্য চট্টগ্রামের কোথাও ইন্টারনেট সংযোগ বন্ধ করা হয়নি: নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো: নাহিদ ইসলাম বলেছেন, পার্বত্য চট্টগ্রাম অথবা পার্বত্য এলাকার কোথাও সরকারিভাবে ইন্টারনেট সংযোগ...

ঢালাও মামলার কালচার থেকে বের হতে চাই: আইন উপদেষ্টা

অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিগত ফ্যাসিস্ট সরকার গায়েবি মামলা, ঢালাও মামলার কালচার শুরু করেছিল। আমরা সেটা থেকে বের হতে চাই।...

পরিস্থিতি পর্যবেক্ষণে রাঙামাটিতে তিন উপদেষ্টা

পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে চলমান উদ্ভূত পরিস্থিতি পর্যবেক্ষণে অন্তর্বতীকালীন সরকারের তিনজন উপদেষ্টা রাঙ্গামাটিতে পৌঁছেছেন।শনিবার সকালে স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম...