Saturday, 21 September 2024

বৈষম্যবিরোধী আন্দোলনের ‘মাস্টারমাইন্ড’ ইস্যুতে মাহফুজের বক্তব্য

অনলাইন ডেস্ক

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাফজুল আলম জানান, ভারতীয় গণমাধ্যম এবং বাংলাদেশ আওয়ামী লীগের প্রোপাগান্ডা সেল তার বিরুদ্ধে একটা ক্যাম্পেইন চলছে। তিনি শিবির, বামায়াত কিংবা বৈষম্যবিরোধী আন্দোলনের ‘মাস্টারমাইন্ড’ ছিলেন না বলেও দাবি করেন।

শনিবার (১৪ সেপ্টেম্বর) রাত ৮টায় তার ব্যক্তিগত ফেসবুক পেজে এক স্ট্যাটাস দেন। দীর্ঘ এই স্ট্যাটাসে ছাত্র জীবনের তার রাজনৈতিক মতাদর্শ এবং বর্তমান তার অবস্থানের বিষয়ে পরিষ্কার করেছেন।

মাহফুজ আলমের পোস্ট হুবহু তুলে ধরা হলো-

১. আমার কোনো ফেসবুক পেজ বা আইডি নেই, শুধুমাত্র এই আইডিটিই আমার। এটি এখন ভেরিফায়েড। যারা আমার নামে ভুয়া আইডি বা পেজ চালাচ্ছে, দয়া করে তাদের রিপোর্ট, আনফ্রেন্ড এবং আনফলো করুন।

২. ভারতীয় গণমাধ্যম এবং বাংলাদেশ আওয়ামী লীগের (BAL) প্রোপাগান্ডা সেল থেকে আমার বিরুদ্ধে একটি মিথ্যা প্রচারণা চালানো হচ্ছে, আমাকে ইসলামী বা সন্ত্রাসী রাজনীতির সঙ্গে, বিশেষ করে হিযবুত তাহরীরের সঙ্গে যুক্ত করা হয়েছে। এটি সম্পূর্ণ মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে করা একটি ফ্রেমিং, যা ভারতীয় রাষ্ট্রের বয়ানকে শক্তিশালী করার লক্ষ্যে করা হয়েছে। আমি হিযবুত তাহরীরের মতাদর্শ এবং অন্য যে কোনো অগণতান্ত্রিক গোষ্ঠীর বিরোধিতা করেছি এবং এখনো করছি।

৩. আমি ইসলামী ছাত্র শিবিরের সঙ্গেও যুক্ত ছিলাম না। বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষে তাদের প্রোগ্রামে আমন্ত্রণ পেয়েছিলাম, তবে তাদের আদর্শিক দৃষ্টিভঙ্গি আমার ভালো লাগেনি। আমি জামায়াতের ‘ইসলাম’কে অনুসরণ করি না এবং শিবিরের অন্যান্য কর্মীদের মতো কোনো বিশেষ সুবিধা পাইনি। বরং ক্যাম্পাসে ইসলামোফোবিয়া এবং শিবিরের ট্যাগের মতো সমস্যার সম্মুখীন হতে হয়েছে। এরপর আমি মুজিববাদ, ইসলামোফোবিয়া এবং ইসলামপন্থী মতাদর্শের বিরুদ্ধে একাকী লড়াই করি। পরবর্তীতে সাংস্কৃতিক আন্দোলন ও রাজনৈতিক স্টাডি সার্কেলের সঙ্গে যুক্ত হয়ে আমার রাজনৈতিক ও বুদ্ধিবৃত্তিক ভূমিকা গড়ে উঠেছিল, যা জুলাই-আগস্টের আন্দোলনে অংশ নিতে সহায়ক হয়।

৪. প্রকৃত অর্থে আমি কোনো ‘মাস্টারমাইন্ড’ ছিলাম না, তবে ৫ জুন থেকে ৫ আগস্ট পর্যন্ত নেওয়া প্রতিটি সিদ্ধান্ত আমার সঙ্গে পরামর্শ করে এবং আমার অনুমোদনে নেওয়া হয়েছিল। ৯ দফা দাবিসহ প্রায় সব কর্মসূচি এবং বর্ণনাগুলো গত পাঁচ বছর ধরে আমার হাতে লেখা। আমার বা আমার কাছের মানুষদের কেউ যদি এই চ্যালেঞ্জগুলো অতিক্রম করতে পারে, তবে সবকিছু আপনাদের সামনে প্রকাশিত হবে। দোয়া করুন আমরা যেন সম্মানের সঙ্গে বেঁচে থাকতে পারি বা শহীদ হতে পারি।

৫. আমি একজন মুমিন এবং একজন বাঙালি মুসলিম। আমি ইসলামবাদী বা ধর্মনিরপেক্ষবাদী মতাদর্শকে সমর্থন করি না। এই অঞ্চলে একটি সভ্যরূপে রূপান্তরিত রাষ্ট্র এবং সমবেদনা এবং দায়বদ্ধতা আদর্শের উপর ভিত্তি করে একটি সমাজের জন্য আমার একটি ভিশন আছে। নিপীড়িত বহুজনের ব্যক্তিগত ও যৌথ আকাঙ্খা রাষ্ট্রের নীতিতে অনুবাদ করার উপায় খুঁজে পাবে। ঢাকা হবে বঙ্গোপসাগরীয় অঞ্চলের সভ্যতার মিলন ও সাংস্কৃতিক কেন্দ্রস্থল। ইনশাআল্লাহ!

৬. আমি ইসলামাবাদ বা অন্য কোন ধর্মীয় ও সাংস্কৃতিক অভিব্যক্তি বিরোধী নই। আমি মনে করি সম্প্রদায় এবং তাদের সাংস্কৃতিক অভিব্যক্তি রাষ্ট্র গঠনে একটি সহ-অস্তিত্বীয় স্থান খুঁজে পাওয়া উচিত। রাষ্ট্রের ধর্মনিরপেক্ষতার প্রকল্প কোনো সম্প্রদায়ের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিব্যক্তি জন্য জায়গা সীমিত করা উচিত নয়। কিন্তু, এই অভিব্যক্তিগুলিকে ফ্যাসিস্ট মতাদর্শের সঙ্গে এক করা উচিত নয়।

৭. আমি কঠোর অর্থে লালন ও মার্ক্স অনুসারী নই, তাই ফরহাদ মজহারের ইসলাম ও মার্ক্সবাদ ভার্সনের সদস্যতা করিনা। লালনকে আমি বাংলার প্রাণসন্ধানী অনুশীলন ও আচার-আচরণ হিসেবে দেখি। এবং, যতক্ষণ না পুঁজিবাদ অব্যাহত থাকবে ততক্ষণ মার্ক্স প্রাসঙ্গিক থাকবে। তবে বাংলা মুসলিমদের প্রশ্ন মূলত নদীমাতৃক ইসলাম ও বাংলার মুসলিম সম্প্রদায়ের কাঠামোর মধ্যে উল্লেখ ও আলোচনা করা উচিত। বাঙালি মুসলমানদের উচিত নিকৃষ্টতম জটিলতার বেড়ি ভেঙ্গে তাদের পূর্বপুরুষদের বিশ্বচিন্তা বিশ্বজগতে ব্যাখ্যা করা।

৮. আমি মাজার বা কবরের উপাসক নই, তবে বিভিন্ন তরিকার সুফি ও আলেমদের প্রতি শ্রদ্ধা পোষণ করি। কৈশোর থেকে অনেক আলেম ও পীরের সঙ্গে আমার যোগাযোগ ছিল এবং এখনো আছে। তারা আমাকে প্রিয় নবীর (সা.) প্রতি গভীর ভালোবাসা দিয়েছেন, আমি তাদের প্রতি কৃতজ্ঞ। তবে আপসকামী ও ফ্যাসিবাদকে সমর্থনকারী সুফিবাদ আমার পছন্দ নয়। আমি সেই সুফি ও আলেমদের ভালোবাসি যারা হকের পক্ষে দাঁড়ান। আমার মতে, কবর ধ্বংসকারীরা বাঙালি মুসলমানদের সাধারণ আকাঙ্ক্ষা ও ঐতিহাসিক ঐতিহ্যের বিরোধী।

৯. ঐতিহাসিক সম্প্রদায় গঠন হিসাবে বাঙ্গালি মুসলমানদের দক্ষিণ এশিয়ার উপাল্টার্ন (নিপীড়িত হিন্দু, বৌদ্ধ ও মুসলিম) জনতার সাথে জোটবদ্ধ করতে হবে। এইভাবে, তাদেরকে মুজিববাদ, ইসলামোফোবিয়া, হিন্দুত্ব, এবং ফ্যাসিবাদ দূর করতে হবে যাতে সুফিবাদ ও ইসলামবাদ সক্রিয় করে। আমরা অনেকবারই দেখেছি যে, ফ্যাসিস্ট বিরোধী ইসলামও মুজিববাদ ও হিন্দুত্বের জীবনরেখা হয়ে উঠেছে।

১০. আমি আমার বাঙালি মুসলমান পূর্বপুরুষদের অনুসরণ করি, যারা ত্যাগ ও দূরদর্শিতার মাধ্যমে একটি সম্প্রদায় গঠন করেছেন। এই সম্প্রদায়ের এই অঞ্চলে ন্যায়সঙ্গত অংশীদারিত্ব থাকবে এবং তাদের দৃষ্টিভঙ্গি সফল হবে। আমি পশ্চাদপদ জাতীয়তাবাদীদের বিরোধী। আমাদের নতুন ভাষা ও শব্দভাণ্ডারের প্রয়োজন, যা বাংলাদেশের ভেতরে এবং বাইরে আরও বেশি মানুষের সঙ্গে সংযোগ তৈরি করবে।

শেষে মাহফুজ আলম লিখেন, আমার লেখায় কেউ কষ্ট পেলে আমি মন থেকে ক্ষমা চাই। আমি সবাইকে নাগরিক হিসেবে, ভাই ও বোন হিসেবে ভালোবাসি।

এর আগে ২৮ আগস্ট প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী নিযুক্ত হয়েছেন মো. মাহফুজ আলম। অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে তাকে সচিব পদমর্যাদায় এ পদে নিয়োগ দেওয়া হয়।

সর্বশেষ

রাঙামাটি ও খাগড়াছড়িতে বসবাসরত নাগরিকদের শান্ত থাকার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার

রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলায় বসবাসরত সকল নাগরিককে শান্ত...

আনোয়ারায় ফ্যাসিস্ট পুনর্বাসনের বিরুদ্ধে ছাত্রদল-যুবদলের বিক্ষোভ 

আনোয়ারা উপজেলায় ফ্যাসিস্ট সরকারের দালালদের পুনর্বাসনের বিরুদ্ধে চট্টগ্রাম দক্ষিণ...

আগামী অক্টোবরে কালুরঘাট নতুন সেতু একনেকে অনুমোদন হবে: রেল সচিব আবদুল বাকী

রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী বলেছেন, আগামী অক্টোবর মাসেই...

তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান সরকারের

বাঙালি ও পাহাড়িদের সংঘর্ষের ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে তিন জেলার...

ফেসবুক স্ট্যাটাসের পর কর্ণফুলী নদীতে মিলল কলেজ ছাত্রের মরদেহ

অভিমান করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার একদিন পর প্রীতম চক্রবর্তী...

ইনসাফ প্রতিষ্ঠা করতে চাওয়ায় জামায়াত নেতৃবৃন্দকে হত্যা করা হয়েছে 

বাংলাদেশ জামায়াতে ইসলামীর চট্টগ্রাম দক্ষিণ জেলার আমীর আনোয়ারুল আলম...

আরও পড়ুন

বিক্ষোভে উত্তাল খাগড়াছড়ি : কাল থেকে পার্বত্যাঞ্চলে ৭২ ঘন্টার অবরোধ

পার্বত্য জেলা খাগড়াছড়িতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দুপুর ২টা থেকে রাত ৯টা ১৪৪ ধারা জারি ছিলো আজ ।  ১৪৪ ধারা জারির মধ্যেও লাঠিসোটা নিয়ে শুক্রবার...

চান্দগাঁওয়ে টার্ফ নিয়ে দু’পক্ষের সংঘর্ষ , নিহত ১

নগরীর পুরাতন চান্দগাঁও থানা এলাকায়  দুপক্ষের সংঘর্ষে জুবায়ের উদ্দীন বাবু (২৫) নামে এক যুবক নিহত হয়েছেন।শুক্রবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় চান্দগাঁও থানা এলাকায় ওয়ার্ড কাউন্সিলর...

তিন পার্বত্য জেলায় শান্তি বজায় রাখার অনুরোধ সেনাবাহিনীর

তিন পার্বত্য জেলায় চলমান ঘটনা ভয়াবহ দাঙ্গায় রূপ নিতে পারে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।এক বিবৃতিতে দেশের এমন অবস্থায় সকলকে উত্তেজনা প্রশমনে...

ফ্যাসিস্টদের বিচার এ বাংলার মাটিতেই হবে: নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, শিক্ষা ও গণমাধ্যমসহ বেশ কিছু সংস্কার কমিশন গঠনের পরিকল্পনা...