Friday, 20 September 2024

বিক্ষোভে উত্তাল খাগড়াছড়ি : কাল থেকে পার্বত্যাঞ্চলে ৭২ ঘন্টার অবরোধ

শংকর চৌধুরী , খাগড়াছড়ি প্রতিনিধি

পার্বত্য জেলা খাগড়াছড়িতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দুপুর ২টা থেকে রাত ৯টা ১৪৪ ধারা জারি ছিলো আজ ।  

১৪৪ ধারা জারির মধ্যেও লাঠিসোটা নিয়ে শুক্রবার দুপুর ২ টার দিকে খাগড়াছড়ি শহরে মামুন হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে, বাঙালি বিভিন্ন সংগঠনের শতাধীক যুবক।

এদিকে, শুক্রবার সকালে জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, দীঘিনালা সেনা জোনের অধীনায়ক লেফটেনেন্ট কর্ণেল ওমর, পুলিশ সুপার আরিফিন জুয়েল ও দীঘিনালা উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) মামুনুর রশিদ দীঘিনালার ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেন। এসময় তারা ক্ষতিগ্রস্থ ও স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলেন। সংঘটিত ঘটনার উদঘাটনে তদন্ত কমিটি গঠনসহ এর সাথে জরিত দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে যতাযথ বিচারের আশ^াস দেওয়া হয়। এখান থেকে ফিরে তারা খাগড়াছড়ি সদর হাসপাতালে নিহত ও আহতদের স্বজনদের সাথে কথা বলেন। নিহতদের সৎকাজ এবং আহতদের চিকিৎসায় আর্থিকসহ সকল প্রকার সহযোগী করা হবে বলে জানান।

এসময়, জেলা প্রশাসক ও পুলিশ সুপার সাংবাদিকদের বলেন, আমরা দীঘিনালার ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছি। ক্ষতিগ্রস্থ ও স্থানীয় লোকজনের সঙ্গে কথা হয়েছে। নিহত ও আহতদের পরিবার এবং স্বজনদের সাথে কথা বলেছি, তাদেরকে প্রশাসনের পক্ষ থেকে সকল প্রকার সহযোগীতা করা হবে জানিয়েছি। পরবর্তী সময়ে এ ঘটনা আর যেন বিস্তৃত না হয় সেজন্য বিকেলে জেলা প্রশাসকের পক্ষ থেকে জুমে কোর কমিটির (আইনশৃঙ্খলা সম্পর্কিত) সভা করা হয়েছে। প্রত্যেক উপজেলা নির্বাহী কর্মকর্তাদের এলাকার সকল সম্প্রদায়ের সকল শ্রেণীপেশার মানুষকে নিয়ে এলাকায় আইনশৃঙ্খলা বজায় রাখতে শান্তি-সম্প্রীতি সভা করতে নির্দেশনা দেয়া হয়েছে। ঘটনার উদঘাটনে তদন্ত কমিটি গঠন করা হচ্ছে, এর সাথে জরিত দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে যতাযথ বিচারের ব্যবস্থা করা হবে। জেলায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য সেখানে পুলিশ, বিজিবি ও সেনাবাহিনীর টহল অব্যাহত থাকবে।

উল্লেখ্য, গত ১৮ সেপ্টেম্বর বুধবার ভোরে খাগড়াছড়ি পৌর শহরের মধুপুর ও নিউজিল্যান্ড মধ্যস্থ চাকমা অধ্যুষিত নোয়াপাড়া এলাকায় মোটরসাইকেল চুরি করার দায়ে মোহাম্মদ মামুন (৩০) নামের এক যুবককে পিটিয়ে হত্যা করা হয়। এ অভিযোগের প্রদিবাদে বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর বিকেলে দীঘিনালা ডিগ্রী কলেজের বাঙালি শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল থেকে প্রথমে দীঘিনালা উপজেলা সদরের বোয়ালখালী বাসটার্মিনালস্থ লারমা স্কোরে দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এতে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এসময় দুপক্ষের অন্তত ১০ আহত হয়। সংষর্ষের একপর্যায় বাসটার্মিনাল ও লারমা স্কোয়ার এলাকায় পাহাড়ি দোকানপাটে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। আগুনে শতাধীক দোকানপাট পুড়ে ছাই হয়ে যায়।

এঘটনার জেরে ১৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাতে খাগড়াছড়ি জেলা শহরের স্বনির্ভর ও নারানখাইয়া এলাকায় সহিংসতার ঘটনা ঘটে। এসময় গুলিতে ৩ জন নিহত ও ৯ জন গুরুতর আহত হয়।

নিহতরা হলেন, খাগড়াছড়ি জেলা সদরের ৪নং পেরাছড়া ইউনিয়নের পল্টনজয়পাড়ার গর্গজ ত্রিপুরার ছেলে রুবেল ত্রিপুরা (১৮), সদর উপজেলার জামতলী যুবরামপাড়ার রূপায়ন চাকমার ছেলে জুনাল চাকমা (২০) নিহত হয়। এছাড়া দীঘিনালায় সংঘর্ষ চলাকালে গুরুতর আহত ধন রঞ্জন চাকমা (৫০) খাগড়াছড়ি সদর হাসপাতালে চিকিৎসারতবস্থায় মারা যায়। তার বাড়ি দীঘিনালা উপজেলার উদালপাড়ায়।

খাগড়াছড়ি সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. রিপল বাপ্পী চাকমা বলেন, চিকিৎসারতবস্থায় তিনজন মারা গেছে। এর মধ্যে ২ জন গুলিবিদ্ধ ছিলেন। আপরজন আহতবস্থায় চিকিৎসাধীন মারা যায়। নিহতদের মরদেহ খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালে রয়েছে। ৯ জন গুরুতর আহতের মধ্যে ৫ জন সদর হাসপালে চিকিৎসাধীন আর ৪ জনকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে রেফার করা হয়েছে। আহতদের কয়েকজন গুলিবিদ্ধ আছে।

ঘটনা এখানেই থেমে থাকেনি খাগড়াছড়ির সংঘাত ছড়িয়ে পড়েছে পাশের জেলা রাঙামাটিতেও শান্তিপ্রিয় পার্বত্য জেলার পাহাড় রাণী খাগড়াছড়ি ও রূপের রাণী রাঙামাটিতে পাহাড়িদের ওপর সাম্প্রদায়িক হামলা, খুন, বৌদ্ধ বিহার, দোকানপাট ও ঘরবাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। ঢাকায় বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার আয়োজিত সমাবেশ থেকে ঘোষিত তিন পার্বত্য জেলা (খাগড়াছড়ি-রাঙামাটি ও বান্দরবানে) ৭২ ঘন্টা সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচির প্রতি সর্বাত্মক সমর্থন জানিয়েছে দলটি।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সংবাদ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে ইউপিডিএফের সহ-সভাপতি নতুন কুমার চাকমা খাগড়াছড়ি ও রাঙামাটির হামলাকে বর্বরোচিত ও ন্যাক্কারজনক উল্লেখ করে দীঘিনালা বাসস্টেশনের বটতলা লারমা স্কোয়ারে মিছিল সহকারে এসে সেটলার বাঙালিরা পাহাড়িদের ওপর অতর্কিত হামলা চালায় এবং দোকান-ঘরবাড়িসহ একটি বৌদ্ধ বিহারে অগ্নিসংযোগ-ভাঙচুর করে বলে অভিযোগ করা হয়। ইউপিডিএফের এ নেতা অবিলম্বে পাহাড়িদের ওপর হামলা, ঘরবাড়ি-ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ ও হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে বিচার, ক্ষতিগ্রস্ত এবং আহত-নিহতদের যথাযথ ক্ষতিপূরণ প্রদান এবং সাম্প্রদায়িক হামলা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। বিবৃতিতে তিনি ঢাকায় বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার আহুত তিন পার্বত্য জেলায় আগামীকাল (২১ সেপ্টেম্বর) থেকে ৭২ ঘন্টা সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচির প্রতি সমর্থন জানান এবং এই কর্মসূচি সফল করতে নেতা-কর্মী, সমর্থকসহ সর্বস্তরের জনসাধারণের প্রতি আহ্বান জানান।

দীঘিনালার ঘটনাকে উদ্দেশ্যপ্রণোদিত, ন্যাক্কারজকন ও বর্বরোচিত হামলা বলে আক্ষায়ীত করে ঘটনার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস, এমএন লারমা)পুরো পার্বত্যঞ্চল জুড়ে সাধারণ মানুষের মনে এখন সুধু সংখ্যা, উৎকন্ঠা আর ভয় কখন কি হয়!

সর্বশেষ

আগামী অক্টোবরে কালুরঘাট নতুন সেতু একনেকে অনুমোদন হবে: রেল সচিব আবদুল বাকী

রেলপথ মন্ত্রণালয়ের সচিব আবদুল বাকী বলেছেন, আগামী অক্টোবর মাসেই...

তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান সরকারের

বাঙালি ও পাহাড়িদের সংঘর্ষের ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে তিন জেলার...

ফেসবুক স্ট্যাটাসের পর কর্ণফুলী নদীতে মিলল কলেজ ছাত্রের মরদেহ

অভিমান করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার একদিন পর প্রীতম চক্রবর্তী...

ইনসাফ প্রতিষ্ঠা করতে চাওয়ায় জামায়াত নেতৃবৃন্দকে হত্যা করা হয়েছে 

বাংলাদেশ জামায়াতে ইসলামীর চট্টগ্রাম দক্ষিণ জেলার আমীর আনোয়ারুল আলম...

মিরসরাইয়ে বন্যায় ক্ষতিগ্রস্থ ৯৫ শিক্ষার্থী পেল নগদ অর্থ ও শিক্ষা উপকরণ 

মিরসরাইয়ে বন্যায় ক্ষতিগ্রস্থ বিদ্যালয়ের ৯৫ জন শিক্ষার্থীর মাঝে শিক্ষা...

কাপ্তাইয়ে দক্ষিন রাঙ্গামাটি -চট্টগ্রাম ট্রাক মালিক সমিতির ত্রি- বার্ষিক নির্বাচন

দক্ষিণ রাঙামাটি -চট্টগ্রাম ট্রাক  মালিক সমিতির (রেজি: নম্বর ১৮৭৫) ...

আরও পড়ুন

ফেসবুক স্ট্যাটাসের পর কর্ণফুলী নদীতে মিলল কলেজ ছাত্রের মরদেহ

অভিমান করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার একদিন পর প্রীতম চক্রবর্তী (১৭) নামে এক কলেজ ছাত্রের মরদেহ কর্ণফুলী নদী থেকে উদ্ধার করা হয়েছে।শুক্রবার (২০ সেপ্টেম্বর)  রাতে...

চান্দগাঁওয়ে টার্ফ নিয়ে দু’পক্ষের সংঘর্ষ , নিহত ১

নগরীর পুরাতন চান্দগাঁও থানা এলাকায়  দুপক্ষের সংঘর্ষে জুবায়ের উদ্দীন বাবু (২৫) নামে এক যুবক নিহত হয়েছেন।শুক্রবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় চান্দগাঁও থানা এলাকায় ওয়ার্ড কাউন্সিলর...

তিন পার্বত্য জেলায় শান্তি বজায় রাখার অনুরোধ সেনাবাহিনীর

তিন পার্বত্য জেলায় চলমান ঘটনা ভয়াবহ দাঙ্গায় রূপ নিতে পারে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।এক বিবৃতিতে দেশের এমন অবস্থায় সকলকে উত্তেজনা প্রশমনে...

ফ্যাসিস্টদের বিচার এ বাংলার মাটিতেই হবে: নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, শিক্ষা ও গণমাধ্যমসহ বেশ কিছু সংস্কার কমিশন গঠনের পরিকল্পনা...