Tuesday, 17 September 2024

ফ্যাসিস্ট, স্বৈরাচারী ও খুনি রাষ্ট্রনায়কদের পরিণতির নিদর্শন হবে গণভবন: উপদেষ্টা নাহিদ ইসলাম

চট্টগ্রাম নিউজ ডটকম:

ফ্যাসিস্ট, স্বৈরাচারী ও খুনি রাষ্ট্রনায়কদের পরিণতি কেমন হয়, তার নিদর্শন বিশ্বের বুকে রাখার জন্যই গণভবনকে জাদুঘর করা হচ্ছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

তিনি বলেন, যেকোনো ফ্যাসিস্ট, স্বৈরাচারী ও খুনি রাষ্ট্রনায়কদের কি পরিণত হয়, তা বিশ্বের বুকে একটা নিদর্শন হিসেবে রাখার জন্য গণভবনকে জাদুকর করা হচ্ছে। আর জনগণই যে রাষ্ট্রক্ষমতার আসল মালিক, সে বিষয়টিকে গুরুত্ব দিয়ে এ ভবনকে জুলাই গণঅভ্যুত্থানের স্মৃতি জাদুঘরে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শনিবার (৭ আগস্ট) দুপুরে গণভবন পরিদর্শনকালে তিনি এসব এ কথা বলেন। নাহিদ ইসলাম বলেন, এজন্য একটি কমিটি করার নির্দেশনা দেওয়া হয়েছে। দ্রুততম সময়ের মধ্যেই এ কাজ সম্পন্ন করা হবে। দেশের পাশাপাশি বিদেশেও যারা জাদুঘর বিষয়ে বিশেষজ্ঞ, গণঅভ্যুত্থানের স্মৃতি জাদুঘর করার অভিজ্ঞতা রয়েছে, তাদের পরামর্শ নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

উপদেষ্টা জানান, মন্ত্রিপরিষদের সিদ্ধান্ত অনুযায়ী, দ্রুততম সময়ে গণভবনকে জুলাই গণঅভ্যুত্থানের স্মৃতি জাদুঘরের রূপান্তর করা হবে। এ জাদুঘরে ১৬ বছরের গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গণঅভ্যুত্থানের ৩৬ দিনের ঘটনা, শহীদদের তালিকা, স্মৃতি এসব কিছুর একটি সামগ্রিক উপস্থাপনা থাকবে। পাশাপাশি কিছু ডিজিটাল উপস্থাপনা থাকবে।

নাহিদ বলেন, অনেক রক্তের বিনিময়ে আমরা ৫ আগস্ট নতুন বাংলাদেশ পেয়েছি। জনগণের বিজয়কে ধারণ করে রাখার উদ্দেশ্যে গণভবনের বর্তমান ভগ্নাবশেষ অক্ষত রেখেই জাদুঘরে রূপান্তর করা হবে, যা জনগণের জন্য উন্মুক্ত থাকবে।

এসময় শিল্প উপদেষ্টা আজিজুর রহমান খান এবং যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া উপস্থিত ছিলেন। যুব ও ক্রীড়া উপদেষ্টা বলেন, ২০২৪ সালের জুলাইয়ের গণঅভ্যুত্থানের স্মৃতি এবং বিগত ফ্যাসিস্ট সরকারের জনগণের ওপর অত্যাচার, গুম, খুনের স্মৃতি সংরক্ষণ করে রাখার জন্য গণভবনকে জাদুঘরের রূপান্তরিত করা হবে। পরবর্তীতে জনসাধারণের জন্য তা উন্মুক্ত করে দেওয়া হবে।

সর্বশেষ

হাজেরা-তজু ডিগ্রি কলেজ রোভার স্কাউটসের ওরিয়েন্টেশন সম্পন্ন

হাজেরা-তজু ডিগ্রি কলেজ রোভার স্কাউট গ্রুপের নবাগত রোভার সহচরদের...

মিরসরাইয়ের মিঠাছড়া জেনারেল হাসপাতালে ‘ভুল চিকিৎসায়’ প্রসূতির মৃত্যুর অভিযোগ

মিরসরাইয়ের মিঠাছড়া জেনারেল হাসপাতালে ‘ভুল চিকিৎসায়’ সানজিদা আক্তার (১৯)...

ফটিকছড়িতে স্থানীয় সাংবাদিকদের সাথে জামায়াতে ইসলামীর  মতবিনিময় 

ফটিকছড়িতে কর্মরত সাংবাদিকদের সাথে  মতবিনিময় সভা করেছে  বাংলাদেশ জামায়াতে...

গড়িমসি ছাড়া স্বল্পতম সময়ে গ্রাহককে হয়রানিমুক্ত সেবা দিতে হবে: চট্টগ্রামে ভূমি উপদেষ্টা 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অন্তর্র্বতী সরকারের ভূমি উপদেষ্টা এ.এফ হাসান আরিফ...

ঢাকার যানজট নিরসনের উপায় খোঁজার নির্দেশ প্রধান উপদেষ্টার

রাজধানী ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে পুলিশ ও দেশের...

প্রয়োজনীয় কিছু সংস্কার করেই নির্বাচন দেবে অন্তবর্তীকালীন সরকার: ধর্ম উপদেষ্টা

অন্তর্বর্তী কালীন সরকারের উপদেষ্টা পরিষদ প্রয়োজনীয় কিছু সংস্কার করেই...

আরও পড়ুন

মিরসরাইয়ের মিঠাছড়া জেনারেল হাসপাতালে ‘ভুল চিকিৎসায়’ প্রসূতির মৃত্যুর অভিযোগ

মিরসরাইয়ের মিঠাছড়া জেনারেল হাসপাতালে ‘ভুল চিকিৎসায়’ সানজিদা আক্তার (১৯) নামের এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছে। ঘটনার জেরে ক্ষুদ্ধ জনতা হাসপাতাল ঘেরাও, করে ভাংচুর করেছে।...

ফটিকছড়িতে স্থানীয় সাংবাদিকদের সাথে জামায়াতে ইসলামীর  মতবিনিময় 

ফটিকছড়িতে কর্মরত সাংবাদিকদের সাথে  মতবিনিময় সভা করেছে  বাংলাদেশ জামায়াতে ইসলামে ফটিকছড়ি পৌরসভা শাখা।সোমবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় উপজেলা সদর বিবিরহাটের  একটি রেস্টুরেন্টে এ মতবিনিময় সভা...

গড়িমসি ছাড়া স্বল্পতম সময়ে গ্রাহককে হয়রানিমুক্ত সেবা দিতে হবে: চট্টগ্রামে ভূমি উপদেষ্টা 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অন্তর্র্বতী সরকারের ভূমি উপদেষ্টা এ.এফ হাসান আরিফ বলেছেন, ভূমি সংক্রান্ত সকল ধরণের সরকারী সেবা জনগণের দোরগোড়ায় পৌছেঁ দিতে প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীকে অত্যন্ত সৎ...

ঢাকার যানজট নিরসনের উপায় খোঁজার নির্দেশ প্রধান উপদেষ্টার

রাজধানী ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে পুলিশ ও দেশের অভিজাত প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের নির্দেশ দিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।সোমবার (১৬ সেপ্টেম্বর)...