Tuesday, 17 September 2024

৫ দিন পর চন্দ্রঘোনা- রাইখালী নৌ রুটে ফেরি চলাচল শুরু

ঝুলন দত্ত, কাপ্তাই ( রাঙামাটি)

রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার রাইখালী  এবং চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার চন্দ্রঘোনার  উভয়দিকে  কর্ণফুলি নদীর উপর নৌ পথে যাতায়াতের জন্য ব্যবহৃত ২ টি  ফেরি নদীতে তীব্র স্রোতের কারনে গত ৫ দিন ধরে বন্ধ থাকার পর বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর)  সকাল ৮ টা হতে ফেরি চলাচল শুরু হয়েছে। 

কাপ্তাই লেকে  পানি বৃদ্ধির ফলে কাপ্তাই পানি  বিদ্যুৎ কেন্দ্রের স্পীল ওয়ের ১৬ টি জলকপাট  খুলে দেওয়ায় কর্ণফুলী নদীতে তীব্র স্রোত থাকায় গত ৩১ আগস্ট হতে ফেরি চলাচল বন্ধ ছিল।

বিষয়টি নিশ্চিত করে   রাঙামাটি সড়ক ও  জনপদ ( সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমা বৃহস্পতিবার(৫ সেপ্টেম্বর)  সকাল সাড়ে ১১ টায় মুঠোফোনে  এই প্রতিবেদককে বলেন , নদীতে কিছুটা স্রোত কমে আসায় চালক,  যাত্রী,  ব্যবসায়ী এবং সর্ব সাধারণের  কথা চিন্তা  করে আমরা আজ( বৃহস্পতিবার)  সকাল ৮  টা হতে ফেরি চলাচল শুরু করেছি।

এদিকে বৃহস্পতিবার  (৫  সেপ্টেম্বর)  সকাল ১১  টায় এই প্রতিবেদক যান চন্দ্রঘোনা ফেরি ঘাট এলাকায়।

এসময় কথা হয় ফেরির ইজারাদারের  মো: শাহজাহান  এর সাথে। তিনি  বলেন, নদীতে স্রোত কিছুটা কম হলেও এখনো স্রোত রয়েছে, আমরা সকলের কথা চিন্তা করে আজ ( বৃহস্পতিবার)  সকাল ৮ টা হতে ফেরি চলাচল শুরু করেছি। তবে দুপুর ১২ টা হতে  ১ টার মধ্যে নদীতে জোয়ার আসলে ফেরির গ্যাংওয়েতে পানি উঠে গেলে তখন কিছু সময়ের জন্য ফেরি চলাচল বন্ধ রাখতে হয়।

এদিকে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর)  সকাল ১১ টা হতে ১২ টা পর্যন্ত চন্দ্রঘোনা ফেরিঘাটে বেশ কিছু চালক, যাত্রী এবং ব্যবসায়ীদের সাথে কথা হয় এই প্রতিবেদকের। তাঁরা সকলেই জানান, গত ৫ দিন ধরে ফেরি চলাচল বন্ধ থাকায় আমাদের দূর্ভোগ চরমে উঠেছিল। এইছাড়া কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের স্পীল ওয়ে দিয়ে পানি ছাড়ার ফলে কর্ণফুলী নদীতে তীব্র স্রোত থাকায় ইঞ্জিন চালিত বোট দিয়ে পারাপার করা খুবই রিস্ক ছিল। আজ হতে ফেরি চলাচল শুরু হওয়ায় আমরা স্বাভাবিকভাবে চলাচল করতে পারছি।

প্রসঙ্গত:  ফেরি চলাচল বন্ধের ফলে রাঙামাটি টু বান্দরবান-: রাজস্থলী সড়কে  চলাচলকারী সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছিল। এতে বিপাকে পড়েন এই রুটে চলাচলকারী শত শত যাত্রী এবং চালক।  তাদের বিকল্প হিসাবে ইঞ্জিন চালিত বোটে ঝুঁকি নিযে   পার হয়ে চলাচল করতে হচ্ছিল। এছাড়া অতি প্রয়োজনীয় গাড়ি গুলো চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার গোডাউন সেতু ব্যবহার করে  এতদিন চলাচল করেছিল।

সর্বশেষ

হাজেরা-তজু ডিগ্রি কলেজ রোভার স্কাউটসের ওরিয়েন্টেশন সম্পন্ন

হাজেরা-তজু ডিগ্রি কলেজ রোভার স্কাউট গ্রুপের নবাগত রোভার সহচরদের...

মিরসরাইয়ের মিঠাছড়া জেনারেল হাসপাতালে ‘ভুল চিকিৎসায়’ প্রসূতির মৃত্যুর অভিযোগ

মিরসরাইয়ের মিঠাছড়া জেনারেল হাসপাতালে ‘ভুল চিকিৎসায়’ সানজিদা আক্তার (১৯)...

ফটিকছড়িতে স্থানীয় সাংবাদিকদের সাথে জামায়াতে ইসলামীর  মতবিনিময় 

ফটিকছড়িতে কর্মরত সাংবাদিকদের সাথে  মতবিনিময় সভা করেছে  বাংলাদেশ জামায়াতে...

গড়িমসি ছাড়া স্বল্পতম সময়ে গ্রাহককে হয়রানিমুক্ত সেবা দিতে হবে: চট্টগ্রামে ভূমি উপদেষ্টা 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অন্তর্র্বতী সরকারের ভূমি উপদেষ্টা এ.এফ হাসান আরিফ...

ঢাকার যানজট নিরসনের উপায় খোঁজার নির্দেশ প্রধান উপদেষ্টার

রাজধানী ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে পুলিশ ও দেশের...

প্রয়োজনীয় কিছু সংস্কার করেই নির্বাচন দেবে অন্তবর্তীকালীন সরকার: ধর্ম উপদেষ্টা

অন্তর্বর্তী কালীন সরকারের উপদেষ্টা পরিষদ প্রয়োজনীয় কিছু সংস্কার করেই...

আরও পড়ুন

ফটিকছড়িতে স্থানীয় সাংবাদিকদের সাথে জামায়াতে ইসলামীর  মতবিনিময় 

ফটিকছড়িতে কর্মরত সাংবাদিকদের সাথে  মতবিনিময় সভা করেছে  বাংলাদেশ জামায়াতে ইসলামে ফটিকছড়ি পৌরসভা শাখা।সোমবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় উপজেলা সদর বিবিরহাটের  একটি রেস্টুরেন্টে এ মতবিনিময় সভা...

কর্ণফুলীতে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত-৩

 কর্ণফুলী উপজেলার বড়উঠান ইউনিয়নের পিএবি সড়কে মাইক্রো গাড়ি ও সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে মোহাম্মদ হেলাল (২৯) নাম এক যুবক নিহত ও তিনজন আহত হয়েছেন।সোমবার...

রোহিঙ্গা ক্যাম্পে পৃথক ঘটনায় দু’জনের মৃত্যু

 উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৃথক ঘটনায় দু’জনের মৃত্যু হয়েছে।সোমবার (১৬ সেপ্টেম্বর) ভোরে উখিয়ার জামতলী ও কুতুপালং লাল পাহাড়ে এ ঘটনা ঘটে।নিহতদের একজন হলেন- উখিয়ার ১৫...

দ্বিতীয় বারের মতো বন্ধ করা হলো কাপ্তাই স্পীল ওয়ের  ১৬  জলকপাট

কাপ্তাই হ্রদের পানি কিছুটা কমে আসায় দ্বিতীয় বারের মতো সোমবার (১৬ সেপ্টেম্বর)  সকাল ৮ টায়  বন্ধ করে দেয়া হয়েছে কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ উৎপাদন...