Tuesday, 17 September 2024

উপদেষ্টা নাহিদ ইসলামের সাথে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

চট্টগ্রাম নিউজ ডটকম:

তথ্য ও সম্প্রচার এবং ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি উপদেষ্টা মোঃ নাহিদ ইসলামের সাথে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাাসদুপি সৌজন্য সাক্ষাৎ করেছেন।

আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট ) বাংলাদেশ সচিবালয়ে তার উপদেষ্টার অফিসকক্ষে তিনি সৌজন্য সাক্ষাৎ করেন।

পারস্পরিক সহযোগিতার আশ্বাসের মধ্য দিয়ে আলোচনা শেষ হয়। সাক্ষাৎকালে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ডা.মো. মুশফিকুর রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ. শামসুল আরেফিনসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে উপদেষ্টা নাহিদ ইসলাম সম্প্রতি ছাত্র জনতার গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে অর্জিত স্বাধীন বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূতকে স্বাগত জানান। ফ্রান্সের প্রতি বাংলাদেশের মানুষের সব সময় আগ্রহ ছিল বলেও তিনি উল্লেখ করেন।

উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, বেশ কয়েক বছর ধরেই ডিজিটাল বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশের কথা শুনলেও এক্ষেত্রে অনেক দুর্নীতি এবং অনিয়ম হয়েছে। যে পরিমাণ অর্থ এসব প্রকল্পে বিনিয়োগ করা হয়েছে তার সুফল পুরোপুরিভাবে বাংলাদেশের জনগণ পায়নি। আমরা দুর্নীতির জায়গাগুলো প্রাথমিকভাবে তদন্ত করছি।

রাষ্ট্রদূত মারি ম্যাসদুপি সাম্প্রতিক বন্যায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপের প্রশংসা করলে উপদেষ্টা বলেন, বন্যার্তদের সাথে যোগাযোগ খুবই গুরুত্বপূর্ণ ছিল তাই বন্যাদুর্গত এলাকায় ইন্টারনেট ফ্রি করে দেয়া হয়েছে, কয়েকটি জেলায় ভি-স্যাটস্থাপন করা হয়েছে। মোবাইল টাওয়ারে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য জেনারেটরের ফুয়েল ফ্রি করে দেওয়া হয়েছে এবং সামনে দেশের প্রত্যেকটি জেলায় ভি-স্যাট স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে যাতে যে কোন দুর্যোগে সংশ্লিষ্ট এলাকায় যোগাযোগ করা সম্ভব হয়।

তিনি বলেন, বাংলাদেশের আইসিটি সেক্টরে কাজ করার অনেক সুযোগ রয়েছে । দেশের যুবসমাজ তথ্য প্রযুক্তিতে পারদর্শী এবং তারা এই সেক্টরে কাজ করতে আগ্রহী। প্রণোদনা পেলে তরুণরা তথ্যপ্রযুক্তি খাতে অনেক ভালো করবে বলেও মন্তব্য করেন উপদেষ্টা।

রাষ্ট্রদূত মারি ম্যাসদুপি সাইবার সিকিউরিটি বিষয়ে ফ্রান্স সরকার কর্তৃক বাংলাদেশীদের প্রশিক্ষণ প্রদানের আগ্রহ প্রকাশ করলে উপদেষ্টা ধন্যবাদ জানিয়ে বলেন, সাইবার সিকিউরিটি এখন বর্ডার সিকিউরিটির মতোই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে দেশের তরুণ সমাজ এবং কর্মকর্তারা যদি এ প্রশিক্ষণ গ্রহণ করতে পারে তবে তা দেশের জন্যই মঙ্গলজনক হবে।

রাষ্ট্রদূত মারি ম্যাসদুপি আন্দোলন সম্পর্কে জানতে চাইলে উপদেষ্টা বলেন, ছাত্র জনতার আন্দোলনের মধ্য দিয়ে নতুন বাংলাদেশ সৃষ্টি হয়েছে। ছাত্ররা আন্দোলনের নেতৃত্ব দিয়েছে এবং সকল শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেছে। বর্তমানে যে সরকার রাষ্ট্র পরিচালনা করছে তা ছাত্র-জনতার প্রস্তাবিত সরকার। সমন্বয়কারীদের মধ্যে আমরা দুজন সরকারে এসেছি বাকিরা এখনো আন্দোলন করছে। আন্দোলনের লক্ষ্য এবং উদ্দেশ্য যেন ব্যাহত না হয় এবং সরকার যেন সে কাজগুলো ঠিকঠাক মতো করে তাই বাইরে থেকে তারা প্রেসার গ্রুপ হিসেবে কাজ করছে।

নাহিদ ইসলাম বলেন, এই মুহূর্তে একটি জাতীয় ঐক্য তৈরি করতে চাই যেখানে সবাই মিলে বাংলাদেশের স্বার্থ রক্ষায় কাজ করব। রাষ্ট্রদূত গণমাধ্যমের স্বাধীনতা এবং ৭১ টিভি’র সাংবাদিক ফারজানা রুপার বিষয়ে জানতে চাইলে উপদেষ্টা বলেন, গণমাধ্যমের স্বাধীনতার বিষয়ে আমরা খুবই সচেতন। আমরা চাই কোন নিরপরাধ ব্যক্তি যেন হয়রানির শিকার না হয়। বিগত সরকারের সময় গণমাধ্যমের স্বাধীনতা হরণ করা হয়েছিল। আমরা চাইনা সামনের বাংলাদেশে এরকম ঘটনা ঘটুক। ৭১ টিভি এবং ফারজানা রুপার বিরুদ্ধে বেশ কিছু গুরুতর অভিযোগ রয়েছে সেগুলো তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। আমরা একটি নতুন বাংলাদেশ তৈরি করতে চাচ্ছি যেখানে সবাই তার মত স্বাধীনভাবে প্রকাশ করতে পারবে।

সর্বশেষ

হাজেরা-তজু ডিগ্রি কলেজ রোভার স্কাউটসের ওরিয়েন্টেশন সম্পন্ন

হাজেরা-তজু ডিগ্রি কলেজ রোভার স্কাউট গ্রুপের নবাগত রোভার সহচরদের...

মিরসরাইয়ের মিঠাছড়া জেনারেল হাসপাতালে ‘ভুল চিকিৎসায়’ প্রসূতির মৃত্যুর অভিযোগ

মিরসরাইয়ের মিঠাছড়া জেনারেল হাসপাতালে ‘ভুল চিকিৎসায়’ সানজিদা আক্তার (১৯)...

ফটিকছড়িতে স্থানীয় সাংবাদিকদের সাথে জামায়াতে ইসলামীর  মতবিনিময় 

ফটিকছড়িতে কর্মরত সাংবাদিকদের সাথে  মতবিনিময় সভা করেছে  বাংলাদেশ জামায়াতে...

গড়িমসি ছাড়া স্বল্পতম সময়ে গ্রাহককে হয়রানিমুক্ত সেবা দিতে হবে: চট্টগ্রামে ভূমি উপদেষ্টা 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অন্তর্র্বতী সরকারের ভূমি উপদেষ্টা এ.এফ হাসান আরিফ...

ঢাকার যানজট নিরসনের উপায় খোঁজার নির্দেশ প্রধান উপদেষ্টার

রাজধানী ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে পুলিশ ও দেশের...

প্রয়োজনীয় কিছু সংস্কার করেই নির্বাচন দেবে অন্তবর্তীকালীন সরকার: ধর্ম উপদেষ্টা

অন্তর্বর্তী কালীন সরকারের উপদেষ্টা পরিষদ প্রয়োজনীয় কিছু সংস্কার করেই...

আরও পড়ুন

ফটিকছড়িতে স্থানীয় সাংবাদিকদের সাথে জামায়াতে ইসলামীর  মতবিনিময় 

ফটিকছড়িতে কর্মরত সাংবাদিকদের সাথে  মতবিনিময় সভা করেছে  বাংলাদেশ জামায়াতে ইসলামে ফটিকছড়ি পৌরসভা শাখা।সোমবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় উপজেলা সদর বিবিরহাটের  একটি রেস্টুরেন্টে এ মতবিনিময় সভা...

প্রয়োজনীয় কিছু সংস্কার করেই নির্বাচন দেবে অন্তবর্তীকালীন সরকার: ধর্ম উপদেষ্টা

অন্তর্বর্তী কালীন সরকারের উপদেষ্টা পরিষদ প্রয়োজনীয় কিছু সংস্কার করেই নির্বাচন দেবে।নির্বাচিত সরকারের কাছে দায়িত্ব হস্তান্তরের পর কোনো উপদেষ্টার সম্পদ একটুও বাড়বে না। এজন্য উপদেষ্টাদের...

আন্দোলনে আহতদের চিকিৎসায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার: ফাওজুল কবির

অন্তর্বর্তী সরকার গণ-অভ্যুত্থানে আহতদের চিকিৎসায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।আহতদের খোঁজ নিতে সোমবার (১৬...

চট্টগ্রামে জশনে জুলুসে জনস্রোত

পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষে লাখো মানুষের অংশগ্রহণে শেষ হয়েছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী জশনে জুলুস। ৫২ তম এ জুলুসে (র‌্যালী) নেতৃত্ব দেন সাজ্জাদানশীন পীর আল্লামা...