Friday, 18 October 2024

নগরীর ইউনিট-ওয়ার্ড কমিটিতে দলের ত্যাগী নেতাকর্মীরা বাদ পড়ায় সিটি মেয়রের ক্ষোভ

মো. মহিউদ্দিন ও রিয়াদ হোসেন

প্রকৃত আওয়ামী লীগের ত্যাগী নেতা কর্মীদের বাদ দিয়ে চট্টগ্রাম মহানগরীর ইউনিট ও ওয়ার্ড কমিটি গঠন করা হয়েছে বলে উল্লেখ করে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিটি মেয়র এম. রেজাউল করিম চৌধুরী বলেছেন,এভাবে আওয়ামী লীগের মতো বৃহৎ -ত্যাগী দল চলতে পারে না। নগরীর যে সব ইউনিট ওয়ার্ড কমিটি করা হয়েছে তাতে সমাজের চরিত্রহীন মানুষজনকে এনে পদ পদবী দেয়া হয়েছে। বিএনপি জামায়াতের লোকজনকে এনে দলে ঢুকানো হয়েছে। প্রকৃত আওয়ামী লীগরা কমিটিতে স্থান পায়নি। কোন কোন ওয়ার্ডের সম্মেলনে কাউন্সিলরদের ৫ হাজার টাকায় কেনা হয়েছে ; আমার কাছে প্রমান আছে। চাইলে দেখাতে পারবো।

বৃহস্পতিবার (২০ জুন) বিকেলে চট্টগ্রাম নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভায় তিনি এই ক্ষোভ ঝাড়েন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিটি মেয়র এম. রেজাউল করিম চৌধুরী আরো বলেন, দলকে কিভাবে সংগঠিত করা হবে জানি না; আজকে যে বর্ধিত সভা তা আমি জানি না৷ আমাকে জানানো হয়নি। আমার মতো অনেকেই আজকের সভার ব্যাপারে জানেননা; এসময় তিনি মহানগর আওয়ামী লীগের সদস্য ও বন্দর পতেঙ্গা আসনের সংসদ সদস্য এম এ লতিফকে আজকের সভার বিষয়ে জানেন কিনা উপস্থিত সভায় সকলের সামনে জিজ্ঞেস করেন- এসময় সংসদ সদস্য এম এ লতিফ আজকের সভার বিষয়ে তাকে জানানো হয়নি জানান।

মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ৭০ লাখ লোকের মানুষের মধ্যে ( চট্টগ্রাম মহানগরীতে) ১০ লাখ মানুষ আওয়ামী লীগের সদস্য হওয়ার কথা ছিল ; এখানে হয়েছে মাত্র ২০ হাজার ৫০০ জন।

এসময় মেয়র রেজাউল করিম চৌধুরী জিজ্ঞেস করেন সংগঠনের কোন জায়গায় আছে ওয়ার্ডে ওয়ার্ডে সাড়ে ৪শ’ সদস্য করতে হবে! অনেক ত্যাগী আওয়ামী লীগের নেতাকর্মী আওয়ামী লীগের কমিটিতে স্থান পায়নি। থানা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনের জন্য আরো সদস্য সংখ্যা বাড়াতে হবে ওয়ার্ডে ওয়ার্ডে।

মেয়র রেজাউল করিম আরো বলেন, এখন আওয়ামী লীগ ক্ষমতায়-আমরা ভোট পাচ্ছি ৮ শতাংশ। যখন আওয়ামী লীগ ক্ষমতায় ছিল না- তখন ভোট পেয়েছি ৪২ শতাংশ। যারা পদ পদবীতে আছে তারাই তো ভোট দিতে আসে না।

তিনি বলেন, সৎ, সাহসী পরীক্ষিত ও ত্যাগী যে সকল আওয়ামী লীগ কর্মী যাদের, সমাজে গ্রহণযোগ্যতা আছে, তাদেরকে তৃণমূল স্তরে নেতৃত্বে আনতে হবে। কেননা তারাই সংগঠনের মূল প্রাণশক্তি। এই প্রাণশক্তির যথার্থ মূল্যায়নের মাধ্যমে আওয়ামী লীগের ভিত্তি উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরীর সভাপতিত্বে সভার শুরুতেই সূচনা বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন আরও বলেন কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের অধীনে থাকা ইউনিট, ওয়ার্ড ও থানার অসমাপ্ত কমিটিগুলো গঠন করা হবে।

তিনি বলেন, গত ২০ মে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম বিভাগের দায়িত্বে থাকা মাহবুব উল আলম হানিফ এমপি চট্টগ্রামে এসেছিলেন। তখন তিনি যেই নির্দেশনা দিয়েছেন সে অনুযায়ী নির্ধারিত সময়ে অসমাপ্ত থাকা চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের অধীনে থাকা ইউনিট, ওয়ার্ড ও থানা আওয়ামী লীগের সম্মেলন সমাপ্ত করা হবে। আগস্ট মাস যেহেতু শোকের মাস সেহেতু তখন কোন সাংগঠনিক সম্মেলন করার সুযোগ নেই। তাই সেপ্টেম্বর মাসের মধ্যে মহানগর আওয়ামী লীগের বিভিন্ন স্তরের সাংগঠনিক কাঠামোগুলো সম্মেলন করে কমিটি গঠনের মাধ্যমে অক্টোবর মাসে প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনার নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী মহানগর আওয়ামী লীগের সম্মেলন সম্পন্ন হবে।

বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকীকে সামনে রেখে কেন্দ্রীয় আওয়ামী লীগের ঘোষিত ১০ দফা প্রস্তাবনার উপস্থাপন করে আ জ ম নাছির উদ্দীন আরও বলেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের ১০ দফা নির্দেশনা সংগঠনকে মজবুত ভিত্তির উপর দাড় করানোর একটি জনকল্যাণমুখী রাজনীতিক রূপরেখা। বছরব্যাপী এই কর্মসূচীর অংশ হিসেবে জনস্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন উদ্যোগ ও প্রচেষ্টার পাশাপাশি দলের আদর্শ ও নীতির সাথে জনসম্পৃক্ততাকে আরো বেশি নিবিড় করবে। আগামী ২৩ জুন আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকীকে উপলক্ষ্য করে ওইদিন বিকেল সাড়ে ৩টায় চট্টগ্রাম ঐতিহাসিক লালদিঘী ময়দানে নগরীর ১৫টি থানা, ৪৪টি সাংগঠনিক ওয়ার্ড ও সকল ইউনিট থেকে মিছিল, ব্যানার, ফ্যাস্টুন ও বাদ্য-বাজনাসহ মিছিল এসে জমায়েত শেষে একটি বর্ণাঢ্য র‌্যালী, আন্দরকিল্লা, মোমিন রোড, ডিসি হিল, টিএন্ডটি এবং জহুর মার্কেট হয়ে পুনরায় লালদিঘী ময়দানে ফিরে আসবে।

শফিকুল ইসলামের সঞ্চালনায় বর্ধিত সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, নির্বাহী সদস্য এম.এ লতিফ এমপি,যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, উপদেষ্টা একেএম বেলায়েত হোসেন, সফর আলী, শেখ মাহমুদ ইছহাক, সম্পাদক মন্ডলীর সদস্য শফিক আদনান, সাবেক সংসদ সদস্য নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মসিউর রহমান চৌধুরী, আহমেদুর রহমান সিদ্দিকী, হাজী মো. হোসেন, জোবাইরা নার্গিস খান, দিদারুল আলম চৌধুরী, ইঞ্জিনিয়ার মানস রক্ষিত, মোঃ আবু তাহের, ডাঃ ফয়সল ইকবাল চৌধুরী, শহিদুল আলম, নির্বাহী সদস্য আবুল মনছুর, কামরুল হাসান বুলু, পেয়ার মোহাম্মদ, সৈয়দ আমিনুল হক, জাফর আলম চৌধুরী, বখতেয়ার উদ্দীন খান, সাইফুদ্দিন খালেদ বাহার, মহব্বত আলী খান, রোটারিয়ান মো. ইলিয়াছ, ড. নিছার উদ্দীন আহমেদ মঞ্জু, মো. জাবেদ, হাজী বেলাল আহমেদ প্রমুখ।

সর্বশেষ

চট্টগ্রামের সাবেক প্যানেল মেয়রের গোডাউন থেকে বিপুল ব্যান্ডরোল উদ্ধার

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সাবেক প্যানেল মেয়র ও ২৫...

হাসপাতাল থেকে হতাহতের তথ্য-প্রমাণ লোপাটকারীর শাস্তি দেবে সরকার

জুলাই-আগস্টে ছাত্র-জনতার বিপ্লবের সময় আহত ও নিহত ব্যক্তিদের তথ্য...

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানাপোড়েন কেটে গেছে: পররাষ্ট্র উপদেষ্টা

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের টানাপোড়েন কেটে গেছে বলে মনে করছেন...

প্রত্যেক শহিদ পরিবার পাবে ৩০ লাখ টাকা সহায়তা

জুলাই-আগস্ট বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত প্রত্যেক শহিদ পরিবারকে পূর্ববাসনের জন্য...

পারকি সৈকতকে ঘিরে হাতে নেওয়া হচ্ছে মাস্টারপ্ল্যান  : চট্টগ্রাম জেলা প্রশাসক 

আনোয়ারা পারকি সৈকতকে আরও আকর্ষণীয় করতে বিভিন্ন মাস্টারপ্ল্যান হাতে...

সমন্বিত উদ্যোগে জাতীয় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন সফল করা হবে : সিভিল সার্জন 

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম বলেছেন, জরায়ুমুখ...

আরও পড়ুন

চট্টগ্রামের সাবেক প্যানেল মেয়রের গোডাউন থেকে বিপুল ব্যান্ডরোল উদ্ধার

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সাবেক প্যানেল মেয়র ও ২৫ নম্বর রামপুরা ওয়ার্ডের কাউন্সিলর আবদুস সবুর লিটনের রমনা আবাসিকের বাসা থেকে বিভিন্ন ব্র্যান্ডের বিপুল পরিমাণ...

হাসপাতাল থেকে হতাহতের তথ্য-প্রমাণ লোপাটকারীর শাস্তি দেবে সরকার

জুলাই-আগস্টে ছাত্র-জনতার বিপ্লবের সময় আহত ও নিহত ব্যক্তিদের তথ্য ও কাগজপত্র হাসপাতাল থেকে সরানোর সঙ্গে জড়িত ব্যাক্তিদের শাস্তির মুখোমুখি করার সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার।বৃহস্পতিবার...

পারকি সৈকতকে ঘিরে হাতে নেওয়া হচ্ছে মাস্টারপ্ল্যান  : চট্টগ্রাম জেলা প্রশাসক 

আনোয়ারা পারকি সৈকতকে আরও আকর্ষণীয় করতে বিভিন্ন মাস্টারপ্ল্যান হাতে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক ফরিদা খানম।বৃহস্পতিবার (১৭ অক্টোবর) পারকি সমুদ্র সৈকত পরিদর্শনে এসে...

সমন্বিত উদ্যোগে জাতীয় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন সফল করা হবে : সিভিল সার্জন 

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম বলেছেন, জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের লক্ষ্যে সারাদেশের ন্যায় আগামী ২৪ অক্টোবর বৃহস্পতিবার থেকে চট্টগ্রাম জেলায় অনুষ্টিত হবে মাসব্যাপী...