গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 24 May 2024

সাঙ্গু নদীতে ফুল ভাসিয়ে শুরু হলো চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বিঝু ও বিষু উৎসব

মোঃ শহীদুল ইসলাম রানা,বান্দরবান জেলা প্রতিনিধি

পাহাড়ে ঐতিহ্যগত চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের প্রাানের উৎসব ও বিঝু ও বিষু।সাঙ্গু নদীতে জলবুদ্ধ ও ” মা” গঙ্গাকে ফুল বিষর্জনের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামের সর্ববৃহৎ সামাজিক উৎসব বিঝু ও বিষু উৎসব শুরু হয়েছে আজ থেকে। 

উৎসব উপলক্ষে শুক্রবার (১২ এপ্রিল) সকালে জেলর ঐতিহ্যবাহী সাঙ্গু নদীতে ফুল ভাসিয়ে শ্রদ্ধা নিবেদন করে চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের হাজারো শিশু,নারী পুরুষ,বয়োবৃদ্ধরা।

উৎসবকে কেন্দ্র করে চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায় ১২ এপ্রিল নদীতে ফুল ভাসিয়ে পূজা শেষে নিজেদের ঘরদুয়ার ফুল দিয়ে সাজায়।

ঘরে ঘরে বিভিন্ন খানাপিনার আয়োজন করা হয়। একে অপরের বাড়ীতে নিমন্ত্রণে যায়। ঘনিষ্ট আত্মীয় স্বজন, এলাকার মুরুব্বী, বয়োজ্যােষ্ঠদেরকে ঘরে এনে খাওয়ানো হয়।শত প্রকার সবজি, মাছ, শুটকি দিয়ে তৈরী করা হয় পাচন তরকারী যা চাকমাদের খাবার মূল আকর্ষন।

১৪ এপ্রিল বয়ো জ্যােষ্ঠদেরকে গোসল করিয়ে তরুন -তরুনীরা তাদের (গুরুজন) কাছ থেকে আর্শীবাদ গ্রহণ করে থাকে। বাড়ীতে বাড়ীতে ভিক্ষু-সংঘকে ফাং (নিমন্ত্রণ) করে বাড়ির লোকজনের মঙ্গলের জন্য মঙ্গল সূত্র শ্রবণ নিয়ে থাকে।

সাঙ্গু নদীতে ফুল ভাসতে আসা হ্যাপি চাকমা বলেন, পুরাতন বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে স্বাগত জানানো আগামী বছরও ভালো থাকার জন্য আর্শীবাদ প্রার্থনা করে জল বুদ্ধ ও মা গঙ্গাকে ফুল দিয়ে পূজা করতে এসেছি সাঙ্গুনদীতে।

আরেক তঞ্চঙ্গ্যা নারী বলেন নদীতে ফুল দিয়ে পূজা করা আমাদের ঐতিহ্য। প্রতিবছর ১২ এপ্রিল তিন পার্বত্য জেলায় ১১টি সম্প্রদায় উৎসব মুখর পরিবেশে বিষু উৎসব পালন করে থাকি। জল বুদ্ধকে “মা ” গঙ্গাকে ফুল দিয়ে পূজা করে নিজের ও পরিবারের মঙ্গলের জন্য নদীতে ফুল নিবেদন করি। সুন্দর আগামী দিনের প্রত্যাশায়।

এদিকে এবারে বান্দরবানে সার্বিক প্রেক্ষাপটে বিঝু, বিষু, সাংগ্রাইং, বৈসু, বৈসাবি উৎসব পালন কিছুটা সংকীর্ণ করা হয়েছে।

গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচি দুই উপজেলাতে কেএনএফ কর্তৃক ব্যাংক ডাকাতি অস্ত্রলুটের ঘটনায় সন্ত্রাসীদের বিরুদ্ধে যৌথবাহিনীর সাঁড়াশি অভিযান চলছে পাহাড় জুড়ে।

ঘটনার পর থেকে রুমা, থানচি ও রোয়াংছড়ি দুর্গম এলাকাগুলোতে জনমনে আতংক বিরাজ করছে। তাই বৈসাবি উৎসবে নিরাপত্তার কারনে তেমন করে উৎসব মূখর পরিবেশে পালন না হতে পারে বলে মনে করছে স্থানীয়রা।

এদিকে উৎসবকে ঘিরে অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা জোরদার সহ বাড়তি সতর্কতা মূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান জেলা পুলিশ সুপার সৈকত শাহীন।সব মিলিয়ে মোসলমানদের পবিত্র ঈদুল ফিতরের আনন্দের দ্বিতীয় দিন থেকে যোগ হলো পাহাড়ে চাকমা তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বিঝু বিষু উৎসব।

সর্বশেষ

কর্ণফুলী উপজেলা ক্রীড়া সংস্থা বিষয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নির্দেশ

চট্টগ্রাম কর্ণফুলী উপজেলা ক্রীড়া সংস্থার কমিটি বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা...

আনোয়ারা উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারণায় ব্যস্ত নারীরাও

দিন যতো এগোচ্ছে ততোই নির্বাচনের প্রচারণার মাঠ জমজমাট হয়ে...

নানিয়াচরে আস্থা প্রকল্পের ইয়ুথ সভা অনুষ্ঠিত

রাঙ্গামাটির নানিয়ারচর উপজেলায় আস্থা প্রকল্পের ৪র্থ ত্রৈ-মাসিক ইয়ুথগ্রুপ সক্রিয়-করণ...

রাঙ্গুনিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় খেলতে গিয়ে পুকুরে ডুবে এক শিশুর মৃত্যু...

প্রকৌশলী পরিচয়ে তরুণীকে ধর্ষণ, গ্রেপ্তার ১

প্রকৌশলীর ভুয়া পরিচয়ে অনলাইনে ‘পাত্রী চাই’ বিজ্ঞাপন দিয়ে প্রতারণার...

কুতুবদিয়ায় ছুরিকাঘাতে যুবক খুন

কক্সবাজারের কুতুবদিয়ায় প্রতিপক্ষের ছুরিকাঘাতে ফরহাদ হোসেন (২৪) নামের এক...

আরও পড়ুন

রাঙ্গুনিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় খেলতে গিয়ে পুকুরে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে।বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যা ৭টার দিকে রাঙ্গুনিয়া পৌরসভার ১নং ওয়ার্ড উত্তর নোয়াগাও এলাকায় এ ঘটনা...

কুতুবদিয়ায় ছুরিকাঘাতে যুবক খুন

কক্সবাজারের কুতুবদিয়ায় প্রতিপক্ষের ছুরিকাঘাতে ফরহাদ হোসেন (২৪) নামের এক যুবক নিহত হয়েছেন।বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে উপজেলার আলী আকবর ডেইল ইউনিয়নের শান্তিবাজার এলাকায় এ ঘটনা...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে ২ কেএনএফ সদস্য নিহত 

বান্দরবানের সদর উপজেলার সুয়ালক ইউপির ৬ নম্বর ওয়ার্ড শ্যারন পাড়া এলাকায় চলমান যৌথবাহিনীর অভিযানে পাহাড়ি সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) দুই সদস্য...

কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনে ভোট পড়েছে ৪২% উপরে

রাঙামাটির কাপ্তাই উপজেলার উপজেলা পরিষদ নির্বাচন গত ২১ মে কোন রকম সহিংসতা ছাড়া অনুষ্ঠিত হয়। কাপ্তাই উপজেলা নির্বাচন কর্মকর্তা দপ্তর হতে প্রাপ্ত ফলাফল সিটে...