গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 28 April 2024

বোয়ালখালীতে সুই-সুতার যুদ্ধে দর্জি পাড়ায় বেড়েছে ব্যস্ততা

এস এম শাহেদ হোসাইন ছোটন, বোয়ালখালী

সুই-সুতার যুদ্ধে দর্জিদের বিরামহীনভাবে চলছে সেলাই যন্ত্রের খটখট শব্দ। যেন দম ফেলার ফুরসত নেই। ঈদ যতই ঘনিয়ে আসছে, বাড়ছে ব্যস্ততা তাঁদের। ঈদকে ঘিরে নতুন পোশাক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন বোয়ালখালী উপজেলার দর্জি কারিগররা। রোজার পূর্বে থেকেই অর্ডার নেওয়া হচ্ছে।

রয়েছে নির্দিষ্ট সময়ের মধ্যে পোশাক সরবরাহের চাপ। ঈদকে সামনে রেখে আগেভাগেই নিজেদের পছন্দের জামা কাপড় বানিয়ে নিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষরা ছুটছেন এখন দর্জির দোকানে। আরো কয়েকদিন অর্ডার নেয়া যাবে বলে জানিয়েছেন বোয়ালখালী উপজেলার টেইলার্সগুলোর কর্ণধাররা।

আজ বুধবার (২৭ মার্চ) সকালে সরেজমিনে ঘুরে দেখা যায়, বোয়ালখালী উপজেলার পৌর সদরের খাজা সুপার মার্কেট, জব্বার মার্কেট, আল-মদিনা সুপার মার্কেট, শাকপুরা এলাকার কাজী মার্কেট, রোকেয়া মার্কেট, চৌধুরী হাট এলাকায় চৌধুরী হাট মার্কেট, কানুগোপাড়া মাার্কেট ছাড়াও বোয়ালখালী উপজেলার বিভিন্ন ইউনিয়ন পর্যায়ের গ্রাম-গঞ্জের হাট-বাজারের দর্জির ছোটবড় প্রতিটি দোকানেই সেলাই কাজের অর্ডার পাচ্ছেন কারিগররা। ঈদের নতুন জামা কাপড় তৈরি করতে ব্যস্ত সময় পাড় করছেন বোয়ালখালীর দর্জি পাড়ার কারিগররা।

কেউ কাপড়ের মাপ নিচ্ছেন, কেউ কাপড় কাটচ্ছেন, কেউ আবার সেলাই করছে, কেউবা ইস্তারী করে অর্ডার বুঝিয়ে দেওয়ার জন্য তৈরী জামা-কাপর সাজিয়ে রাখছেন।

তাদের হাতে যেন মোটেও সময় নেই, কেননা নির্দিষ্ট সময়ের মধ্যে তৈরি পোশাক সরবরাহ করতে হবে। প্রত্যেক কারিগর দিনে তৈরি করছে প্রকার ভেদে ৬ থেকে ৮টি অর্ডার করা পোশাক। পছন্দের পোশাক বানাতে দর্জির দোকানগুলোতে ভীড় করছেন সৌখিন ক্রেতারা।

বোয়ালখালীর বাজার ঘুরে দেখা গেছে, এবার ঈদ বাজারে এসব টেইলার্সে প্রতি পিস প্যান্ট সেলাই ৫০০ থেকে ৬০০ টাকা, শার্ট ৩০০ থেকে ৪০০ টাকা, পাঞ্জাবি ৩০০ থেকে ৪০০ টাকা, পায়জানা ২৫০ থেকে ৩০০ টাকা, লেহেঙ্গা ৮০০ থেকে ১ হাজার টাকা, থ্রি-পিছ প্রকারভেদ অনুযায়ী ৪০০ থেকে ৮০০ টাকা, জিপসি ৭০০ থেকে ৯০০ টাকা, ব্লাউজ, পেটিকোট ২০০ থেকে ৩০০ টাকা, বাচ্চাদের পোশাক ডিজাইনের উপর নির্ভর করে নেওয়া হয় ২০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত।

এছাড়া গর্জিয়াস সেলোয়ারকামিজের মজুরি নেয়া হয় ৮০০ থেকে ১২শ টাকা পর্যন্ত। তবে গত বছরের তুলনায় এবার পোশাক তৈরির মজুরি বেড়েছে বলে জানা গেছে।

বোয়ালখালীর উপজেলার বিভিন্ন ইউনিয়ন পর্যায়ের গ্রাম-গঞ্জ থেকে বাজারে পোশাক নিতে আসা ক্রেতারা বলেন, আর কিছুদিন পর আমাদের ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ছেলে মেয়েদের নতুন পোশাক নিতে বাজারে আসছি। প্রতি বছর ঈদে আমরা দর্জির দোকানের কাপড় কিনে জামা বানাই।

কিন্তুু এ বছর জেন জামার কাপরে দাম একটু বেশি। আবার দর্জিরাও গত বছর থেকে এবছর মুজুরী একটু বেশি নিচ্ছে। পোশাকের যে দাম আমরা কিনতে হিমশিম খাচ্ছি। আমরা যারা নিম্ন আয়ের মানুষ আছি তাদের জন্য খুবই সমস্যা। পোশাকের দাম বাড়লেও আমাদের তো আর আয় বাড়েনি।

বোয়ালখালীর টেইলার্স গুলোর কর্ণধাররা বলেন, শবে বরাতের পর থেকে ক্রেতারা ঈদের পোশাকের অর্ডার দিচ্ছেন। ১৫ রমজানের পর তাদের পক্ষে আর অর্ডার নেওয়া সম্ভব হয় না। সুঁই-সুতা থেকে শুরু করে সবকিছুর দাম বৃদ্ধি পাওয়ায় আমাদের জিনিস পত্রের মূল্য বৃদ্ধি দিয়ে কিনতে হয় বলে দাম বাড়িয়ে নিতে হচ্ছে।

এছাড়াও কারিগরদেরকে কমিশন বৃদ্ধি করতে হয়েছে। সেলাই রেটের ব্যাপারে জানতে চাইলে তারা বলেন, সবকিছুরই দাম বাড়তি রয়েছে তাই সেলাই মজুরিও একটু বেড়েছে।

বোয়ালখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো.আছহাব উদ্দিন বলেন, ঈদকে ঘিরে বোয়ালখালী উপজেলার প্রতিটি মার্কেটে ব্যবসায়ী ও ক্রেতাদের যাতে কোনো সমস্যা না হয় সেই বিষয়ে খেয়াল রাখা হচ্ছে। আমাদের পুলিশি টহল আছে। তবে তা আরও জোরদার করা হবে।

সর্বশেষ

বোয়ালখালীতে হিট স্ট্রোকে মাদ্রাসা শিক্ষকের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় তীব্র গরমের মধ্যে হিটস্ট্রোকে বোয়ালখালী উপজেলার...

উখিয়ায় অস্ত্র-গুলিসহ ৫ রোহিঙ্গা আটক

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে দেশি-বিদেশি অস্ত্র ও...

চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় দুই মাসে নিহত ২৬,আহত ৫৯

কক্সবাজারের চকরিয়ায় সড়ক দুর্ঘটনা নিত্যকার ঘটনায় পরিণত হয়েছে। মহাসড়ক,...

জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে কাপ্তাইয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত 

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ উপলক্ষে রাঙামাটির  কাপ্তাইয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা...

নতুন করে ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি

দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহের তীব্রতায় আবহাওয়া অধিদপ্তরের জারি করা...

বান্দরবানে সেনা অভিযানে ২ কেএনএফ সদস্য নিহত অস্ত্র উদ্ধার

বান্দরবানের রুমা উপজেলা ও থানচির সীমান্তবর্তী এলাকা বাকলাই পাড়া...

আরও পড়ুন

বোয়ালখালীতে হিট স্ট্রোকে মাদ্রাসা শিক্ষকের মৃত্যু

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় তীব্র গরমের মধ্যে হিটস্ট্রোকে বোয়ালখালী উপজেলার খিতাপচর আজিজিয়া মাবুদিয়া আলিম মাদ্রাসার সহকারী শিক্ষক মোস্তাক আহমেদ কুতুবী আলকাদেরী (৫৫) মৃত্যু হয়েছে।আজ রবিবার...

উখিয়ায় অস্ত্র-গুলিসহ ৫ রোহিঙ্গা আটক

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে দেশি-বিদেশি অস্ত্র ও গুলিসহ পাঁচজন রোহিঙ্গা সন্ত্রাসীকে আটক করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন)।রবিবার (২৮ এপ্রিল) ভোরে উপজেলার কুতুপালং...

চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় দুই মাসে নিহত ২৬,আহত ৫৯

কক্সবাজারের চকরিয়ায় সড়ক দুর্ঘটনা নিত্যকার ঘটনায় পরিণত হয়েছে। মহাসড়ক, আঞ্চলিক ও অভ্যন্তরীণ সড়কে সড়ক দুর্ঘটনায় দু’মাসে নারী-শিশুসহ ২৬ জন নিহত ও ৫৯ জন আহত...

জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে কাপ্তাইয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত 

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ উপলক্ষে রাঙামাটির  কাপ্তাইয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।রবিবার  (২৮ এপ্রিল ) সকাল ১০ টা হতে  কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তন উপজেলা অফিসার্স...