গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 28 April 2024

খাল খননে নয়-ছয় করলে কাউকে ছাড় দেওয়া হবে না: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী

সুকান্ত বিকাশ ধর, সাতকানিয়া প্রতিনিধি

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী এমপি বলেছেন, খাল পুন:খননের ফলে বন্যা ও পাহাড়ি ঢলে প্লাবিত কৃষিক্ষেতের পানি দ্রুত নেমে যাবে। কৃষি ক্ষেত্রে ঘটবে বৈপ্লবিক পরিবর্তন। তবে ঠিকাদারদের কাজের মান শিডিউল অনুযায়ী করতে হবে, কোনো ধরনের নয়- ছয় করে পার পাওয়া যাবে না। কোন অনিয়ম হলে কাজ বন্ধ করে দেওয়া হবে। স্থানীয় চেয়ারম্যান ও জনগন এক সাথে মিলেমিশে নিয়মিত কাজের তদারকি করবেন।

এ ছাড়া কৃষকদের উৎপাদিত শাকসবজি সহজেই বাজারজাতের সুবিধার্থে খালের পাড়ে রাস্তা নির্মাণ করার ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

শনিবার (২৩ মার্চ) সাতকানিয়া উপজেলার বাজালিয়া ইউনিয়নের মাহালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় ভূ-উপরিস্থ পানি ব্যবহারের মাধ্যমে সেচ উন্নয়ন প্রকল্পের আওতায় সাতকানিয়ার বাজালিয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত মাহালিয়া খালের ৩ কিলোমিটার পুনঃখনন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

বিএডিসি চট্টগ্রাম রিজিয়নের নির্বাহী প্রকৌশলী ফাতেমা আক্তার জেনি’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিল্টন বিশ্বাস, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের মধ্যে তাপস কান্তি দত্ত, আ.ফ.ম মাহাবুবুল হক সিকদার ওচমান আলী ও নাছির উদ্দীন টিপু।

বিএডিসি দোহাজারী জোনের সহকারী প্রকৌশলী বেলাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আওয়ামী লীগ নেতা মাস্টার মোহাম্মদ ইউনুচ, হাকিম আলী, ওসমান গনি শিকদার, ও এফ এম আতাউল হক, মাস্টার মো. মহিউদ্দিন, নাজিম উদ্দীন , যুবলীগ নেতা জহিরুল ইসলাম , হাবিব আহমদ মনসুর, উপজেলা ছাত্রলীগ সভাপতি মো.আলী, সাবেক জেলা ছাত্রলীগ নেতা আমিনুল ইসলাম আমিন ও আবুল কালামসহ স্থানীয় কৃষক ও আওয়ামী লীগের নেতাকর্মীরা বক্তব্য দেন।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)’র চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী ফাতেমা আক্তার জেনি বলেন, মাহালিয়া খালের ৩ কিলোমিটার এলাকা পুন:খননের জন্য ব্যয় ধরা হয়েছে ৩৭ লাখ টাকা। কাজ শুরুর ৯০ দিনের মধ্যে খনন কাজ শেষ করতে হবে। ১০ মিটার প্রশস্ত এবং খালের নিয়মতান্ত্রিক গভীরতা অনুযায়ী খালটি খনন করা হবে। কুমিল্লা জেলার ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স খাজা এন্টারপ্রাইজ এ খনন কাজটি সম্পন্ন করবেন।

তিনি আরও বলেন, মাহালিয়া খালের পানি দিয়ে সেচের আওতায় আসবে ১ হাজার হেক্টরের অধিক কৃষি জমি। পাহাড়ি ঢল ও বন্যার পানি নিষ্কাশন হবে দ্রুত। খননকাজে অনিয়মের কোন সুযোগ নাই।

সর্বশেষ

চকরিয়ায় ৩দিন ব্যাপী বৈশাখী মেলা শুরু 

চকরিয়ায় উৎপাদনমূখী ক্ষুদ্র মাঝারি শিল্প ও শ্রমজীবী সমবায় সমিতির...

মিরসরাই প্রেস ক্লাবের নতুন কমিটি ঘোষণা

মিরসরাই প্রেসক্লাবের দ্বি-বার্ষিক কাউন্সিল সম্পন্ন হয়েছে। শনিবার (২৭ এপ্রিল)...

সীতাকুণ্ডে ৪ চোরাই সিএনজি অটোরিকশাসহ চোর আটক

সীতাকুণ্ডে চুরি যাওয়া চার সিএনজি অটোরিকশাসহ এক চোরকে গ্রেফতার...

বাকলিয়ায় গলায় ফাঁস দিয়ে কিশোরীর আত্মহত্যা

চট্টগ্রাম নগরীর বাকলিয়া এলাকায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে...

কাপ্তাইয়ে গাঁজাসহ  দম্পতি আটক

কাপ্তাইয়ে  বিশেষ অভিযান চালিয়ে ২৫০ গ্রাম  গাঁজাসহ দম্পতিকে আটক...

বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই  জল  উৎসবে মাতোয়ারা  মারমা তরুণ তরুণীরা

রাঙামাটির রাজস্থলী উপজেলার ৩ নং বাঙ্গালহালিয়া ইউনিয়নের বাঙ্গালহালিয়া উচ্চ...

আরও পড়ুন

চকরিয়ায় ৩দিন ব্যাপী বৈশাখী মেলা শুরু 

চকরিয়ায় উৎপাদনমূখী ক্ষুদ্র মাঝারি শিল্প ও শ্রমজীবী সমবায় সমিতির উদ্যোগে ৩ দিন ব্যাপী বৈশাখী মেলা শুরু হয়েছে।শনিবার (২৭ এপ্রিল) বিকাল ৩ টার সময় চকরিয়া...

মিরসরাই প্রেস ক্লাবের নতুন কমিটি ঘোষণা

মিরসরাই প্রেসক্লাবের দ্বি-বার্ষিক কাউন্সিল সম্পন্ন হয়েছে। শনিবার (২৭ এপ্রিল) উপজেলার মহামায়া হান্ডি রেস্টুরেন্টে অনুষ্ঠিত দ্বি-বার্ষিক কাউন্সিলের প্রথম অধিবেশনে সাধারণ সভায় উপস্থিতিদের কন্ঠভোটে ২০২৪-২০২৬ বর্ষের...

সীতাকুণ্ডে ৪ চোরাই সিএনজি অটোরিকশাসহ চোর আটক

সীতাকুণ্ডে চুরি যাওয়া চার সিএনজি অটোরিকশাসহ এক চোরকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার সন্ধ্যা ছয়টার দিকে মিরসরাই থেকে একটি এবং রাতে সীতাকুণ্ড থেকে তিনটি সহ...

বাকলিয়ায় গলায় ফাঁস দিয়ে কিশোরীর আত্মহত্যা

চট্টগ্রাম নগরীর বাকলিয়া এলাকায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে জেসি আক্তার (১৪) নামে এক কিশোরী।শনিবার (২৭ এপ্রিল) বাকলিয়া থানাধীন ৫ নং ব্রিজ সিলভার ক্লাবের...