গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 1 May 2024

গাজায় নিহত হয়েছে ২৮ হাজার, যুদ্ধ চলবে : নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক :

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি আগ্রাসন ও যুদ্ধে ২৮ হাজার মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

একইসঙ্গে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির জন্য ক্রমবর্ধমান বৈশ্বিক চাপ থাকলেও ইসরায়েলি এই প্রধানমন্ত্রী বলছেন, সেখানে যুদ্ধ চলবে। মার্কিন রিপাবলিকান সিনেটরদের সঙ্গে ভার্চ্যুয়াল কলে নেতানিয়াহু এসব কথা বলেন।

বৃহস্পতিবার (২১ মার্চ) নিজেদের লাইভ আপডেটে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, বুধবার মার্কিন রিপাবলিকান সিনেটরদের সাথে ভার্চ্যুয়াল কলে নেতানিয়াহু গাজায় মৃতের সংখ্যা ২৮ হাজার বলে উল্লেখ করেছেন বলে সিনেটর জোশ হাওলি মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসকে বলেছেন।

আল জাজিরা বলছে, নেতানিয়াহুর বক্তব্যে প্রকাশিত নিহতের এই পরিসংখ্যানটি গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত পরিসংখ্যানের তুলনায় চার হাজার কম। বুধবার নিজেদের সর্বশেষ আপডেটে অবরুদ্ধ এই ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের ৫ মাসেরও বেশি সময় ধরে চলা নৃশংস আগ্রাসনে এখন পর্যন্ত অন্তত ৩১ হাজার ৯২৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় গাজা ভূখণ্ডে ইসরায়েলি হামলায় প্রাণ হারিয়েছেন আরও শতাধিক ফিলিস্তিনি। এছাড়া গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া বর্বর এই আগ্রাসনে এখন পর্যন্ত আহত ফিলিন্তিদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৪ হাজার ৯৬ জনে।

হাওলি নিউইয়র্ক টাইমসকে বলেছেন, ইসরায়েল গাজায় হামলার সময় বেসামরিক নাগরিকদের হতাহতের সংখ্যা কমানোর জন্য সর্বাত্মক চেষ্টা করছে বলে নেতানিয়াহু জোর দিয়ে জানিয়েছেন।

হাওলি বলেছেন, ‘তিনি (নেতানিয়াহু) এটি সম্পর্কে খুব সচেতন, তিনি বেশ কিছুটা সময় নিয়ে এটি সম্পর্কে কথা বলেছেন।’

এদিকে গাজায় যুদ্ধ চলবে বলে মার্কিন রিপাবলিকান সিনেটরদের জানিয়েছেন নেতানিয়াহু। ইসরায়েলি এই প্রধানমন্ত্রী ভিডিওলিংকের মাধ্যমে রিপাবলিকান সিনেটরদের উদ্দেশে ভাষণ দেওয়ার পরে মার্কিন এই আইনপ্রণেতারা বলেছেন, গাজায় হামাসকে পরাজিত করার জন্য ইসরায়েল তার প্রচেষ্টা চালিয়ে যাবে বলে বেঞ্জামিন নেতানিয়াহু রিপাবলিকান সিনেটরদের জানিয়েছেন।

সিনেটর জন বারাসো বলেন, ‘আমরা তাকে … যুদ্ধের আপডেটের বিষয়ে জিজ্ঞাসা করেছি এবং আমরা তার জবাবে যুদ্ধ চালিয়ে যাওয়া, বন্দিদের মুক্তি এবং হামাসকে পরাজিত করার প্রচেষ্টা চালিয়ে যাওয়ার উত্তর পেয়েছি। আমরা তাকে (নেতানিয়াহু) বলেছি- ইসরায়েলের আত্মরক্ষা করার অধিকার রয়েছে এবং তিনি বলেছেন- তারা ঠিক এটিই করে চলেছেন।’

আল জাজিরা বলছে, ইসরায়েলের বিষয়ে মার্কিন রিপাবলিকান সিনেটরদের এই বক্তব্য এমন এক সময়ে সামনে এলো যখন দেশটির সিনেটের ডেমোক্র্যাটিক সংখ্যাগরিষ্ঠ নেতা এবং যুক্তরাষ্ট্রের সবচেয়ে সিনিয়র ইহুদি রাজনীতিবিদ চাক শুমার প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে শান্তির পথে বাধা হিসেবে উল্লেখ করেছেন।

এছাড়া এক সপ্তাহ আগে দেওয়া সেই বক্তব্যে ইসরায়েলে নতুন করে নির্বাচন অনুষ্ঠানেরও আহ্বান জানিয়েছিলেন চাক শুমার।

এর আগে মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার মাইক জনসন বলেন, তিনি কংগ্রেসে ভাষণ দেওয়ার জন্য নেতানিয়াহুকে আমন্ত্রণ জানানোর কথা বিবেচনা করছেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

 

সর্বশেষ

অতি বাম-অতি ডানরা মিলে সরকার উৎখাতে কাজ করছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, রাজনৈতিকভাবে...

চন্দনাইশে হিট ষ্ট্রোকে বৃদ্ধের মৃত‍্যু

চন্দনাইশ উপজেলার হাশিমপুর ইউনিয়নে সৈয়দুল হক (৭১) নামে এক...

এনায়েত বাজার ওয়ার্ড যুবলীগের পক্ষ থেকে পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আবহাওয়া পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নিতে হিমসিম খাচ্ছে মানুষ।...

ঘুষ নিয়ে বরখাস্ত হলেন চকরিয়ার সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী

কক্সবাজারের চকরিয়া উপজেলা সমাজসেবা কার্যালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার...

আগ্রাবাদ তৃষ্ণার্ত ও শ্রমজীবি মানুষের মাঝে শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ চৌমুহনী মোড়ে তৃষ্ণার্ত, শ্রমজীবি, গাড়ি চালক...

উপজেলা নির্বাচনে লড়তে বটতলী ইউপি চেয়ারম্যান মান্নানের পদত্যাগ

আনোয়ারায় উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করতে বটতলী...

আরও পড়ুন

বিস্ফোরণে কম্বোডিয়ায় ২০ সেনা নিহত

কম্বোডিয়ায় একটি সেনা ঘাঁটিতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় অন্তত ২০ সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী হুন মানেট। আল জাজিরার খবরে বলা হয়েছে, দেশটির পশ্চিমাঞ্চলে...

পরের জন্মে আমি বাংলা মায়ের কোলে জন্ম নেব: নরেন্দ্র মোদি

বাংলায় তাপপ্রবাহ চলছে। তারমধ্যে মোটের ওপর শান্তিতেই মিটল লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট। হাতে গোনা কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া তেমন কোনও বড় ঘটনা ঘটেনি...

তীব্র তাপদাহে পশ্চিমবঙ্গের চার জেলায় রেড অ্যালার্ট

চলমান তীব্র তাপদাহ আরো বেড়ে যাওয়ার আশঙ্কায় ভারতের পশ্চিমবঙ্গের চার জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।সর্বোচ্চ সতর্কতা জারি করা এই জেলার মধ্যে রয়েছে- পূর্ব...

পিটার ডি হাস এর ইপসা’র সেইফটি ফার্স্ট সেন্টার পরিদর্শন

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস  ইপসা'র সেইফটি ফার্স্ট সেন্টার পরিদর্শন করেন।আজ ২৩ এপ্রিল'২৪ ( মঙ্গলবার) সকাল ১০টায়  প্রথমবারের মতো মার্কিন রাষ্ট্রদূত ইপসা'র...